বাড়িআলোকিত টেকনাফটেকনাফের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে গেছে নতুন বই

টেকনাফের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে গেছে নতুন বই

আবদুল করিম/নুরুল আবছার নাহিদ :

২০১৯ সালের নতুন বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে নতুন বই। এ লক্ষ্যে কক্সবাজারের টেকনাফের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে গেছে নতুন বই।
শিক্ষা সংশ্লিষ্টরা প্রতিষ্ঠান প্রদত্ত চাহিদা মোতাবেক উপজেলা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নতুন বই পৌঁছে দেন। নতুন বছর আসার আগেই উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পৌঁছে যায় নতুন বই। প্রতিষ্ঠানে বই পৌঁছে যাওয়ায় শিক্ষার্থীদের মাঝে বিরাজ করছে খুশির আমেজ।

সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করেন। ২০১৯ শিক্ষাবর্ষের প্রথম দিন ১ জানুয়ারি সারাদেশে পালন করা হবে বই উৎসব। এদিন দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে নতুন শ্রেণির নতুন বই।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, টেকনাফ উপজেলায় প্রাথমিক, মাধ্যমিক ও এবতেদায়ীসহ শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১৪৬টি। সবকটি প্রতিষ্ঠান মিলে এবারে বইয়ের চাহিদা ছিল ২ লাখ ৬১ হাজার ৮৪০টি। চাহিদা মোতাবেক সব বই সরবরাহ দেওয়া হয়েছে বলে জানায় সংশ্লিষ্টরা।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ এমদাদ হোসাইন বলেন, এ উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ে সংখ্যা ১০৬টি। এতে ৬৪টি সরকারি, ২০টি কিন্টার গার্ডেন, ৫টি এনজিও পরিচালিত, ৬টি আন-রেজিষ্টার্ট, অন্যান্য ১০টি ও একটি জুনিয়র কার্যক্রমসহ প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠান অনলাইনের মাধ্যমে বইয়ের চাহিদা ছিল ১ লাখ ৩৬ হাজার ৮৯০টি। ইতিমধ্যে সবকটি শিক্ষা প্রতিষ্ঠানে চাহিদা মোতাবেক সরকার নতুন বই পৌঁছে দিয়েছেন। এ পর্যন্ত ১ লাখ ৩৬ হাজার ৮৯০টি বই শিক্ষা প্রতিষ্ঠানে বিতরণ করা হয়েছে। শিক্ষা অপিস থেকে এখনে বই বিতরণ অব্যাহত রয়েছে। আশা করি নির্ধারিত সময়ে সব প্রতিষ্ঠান একযোগে বই উৎসব পালন করতে পারবে।

উপজেলা একাডেমিক সুপারভাইজর নুরুল আবছার বলেন, এ উপজেলায় মাধ্যমিক বিদ্যালয়, মাদরাসা ও এবতেদায়ীসহ শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৪০টি। এতে ১৪টি মাধ্যমিক, ৫টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, একটি ফাজিল ও ২টি আলিম, ১১টি দাখিল ও ৭টি এবতেদায়ী মাদরাসা রয়েছে। সব প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত বইয়ের চাহিদা ছিল ৯৭ হাজার ৯৫০টি। ইতিমধ্যে প্রতিষ্ঠানের চাহিদা মোতাবেক সরকার নতুন বই পৌঁছে দিয়েছে। এ পর্যন্ত বিভিন্ন প্রতিষ্ঠানে ৮২ হাজার ৭৮০টি বই বিতরণ করা হয়েছে। তবে বই বিতরণ এখনো চলছে। নির্ধারিত সময়ে সব প্রতিষ্ঠানে একযোগে বই উৎসব পালন করা হবে বলে জানিয়েছেন।

এদিকে নির্বাচনী ঢামাঢোলেও শিক্ষার্থীদের আগ্রহের কেন্দ্রবিন্দু নতুন বছরের নতুন বই। তারা অধীর আগ্রহে দিন গুণছে, কবে তাদের হাতে উঠবে নতুন বই। তবে সরকারের যুগান্তকারী পদক্ষেপের কারণে বছরের শুরুতে নতুন বই পৌঁছে যায় স্কুলে স্কুলে। নতুন বই এর পদক্ষেপের ফলে শিক্ষা ব্যবস্থায় এসেছে আমূল পরিবর্তন।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments