বাড়িআলোকিত টেকনাফটেকনাফে করোনার বিস্তার রোধে প্রশাসনের তৎপরতা

টেকনাফে করোনার বিস্তার রোধে প্রশাসনের তৎপরতা

নিজস্ব প্রতিবেদকঃ-
করোনা রোধে ‘কোয়ারেন্টাইন’ নিতে কক্সবাজারের টেকনাফে বিদেশ ফেরতদের খোঁেজ মাঠে নেমেছে উপজেলা প্রশাসন। (২৩ মার্চ) সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা ডা: টিটু চন্দ্র শীল এর নেতৃত্বে একটি দল সাবরাং ইউনিয়ের বিভিন্ন এলাকায় বেশকিছু বিদেশ ফেরতদের ‘কোয়ারেন্টাইন’ নিশ্চিত করেন। এসময় এলাকায় মাইকিং করে সচেতনতা চালায় এবং স্থানীয় জনগনের মাঝে লিফলেট বিতরন করেন। এদিকে  ফার্মেসি ও নিত্যপ্রয়োজনী দ্রব্য ছাড়া মার্কেটক ও দোকান পাট বন্ধ রাখা হয়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, ‘করোনা প্রতিরোধে বিদেশ ফেরতদের ৩৩ জন বিদেশ ফেরতকে ‘কোয়ারেন্টাইন’ নিশ্চিত করা হয়েছে। তবে তালিকায় নাম থাকা কিছু মানুষদের পাওয়া যাচ্ছেনা। তাদের খোঁেজ মাঠে কাজ চলছে।
তিনি বলেন, মাইকিংয়ে জনসমাগম না করতে বলা হয়েছে। এতে সাড়া অনেকে মার্কেট ও দোকানপাট বন্ধ রেখেছে। তবে ফার্মেসিসহ নিত্যপ্রয়োজনীয় দোকানপাট খোলা রয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা ডা: টিটু চন্দ্র শীল বলেন, ‘করোনা রোধে একটি তালিকা নিয়ে আমরা যৌথভাবে কাজ করছি। গত দুই দিনে ৩৩ জন বিদেশ ফেরতকে ‘কোয়ারেন্টাইন’ নিশ্চিত করা হয়েছে। তারা পুরোপুরি ‘কোয়ারেন্টাইন’ মানছেন সেটি তদারকি করা হচ্ছে।’
তিনি বলেন, ‘এই ভাইরাস রোধে প্রতিদিন স্বাস্থ্য কর্মী এলাকায় সচেতনতা মূলক প্রচারনা চালিয়ে যাচ্ছে। তবু আমি অনুরোধ করছি, নিজে এবং দেশের মানুষের নিরাপত্তার স্বার্থে খুব বেশি প্রয়োজনী ছাড়া ঘর থেকে বের হবেন না। তাছাড়া যেসব স্বাস্থ্য কর্মীরা করোনা রোধে মাঠে কাজ চালিয়ে যাচ্ছেন তারাও নিরাপত্তাহীন রয়েছে।

এদিকে করোনা প্রার্দুভাব এড়াতে সকাল থেকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে ফার্মেসি, কাঁচা বাজার ও নিত্যপ্রয়োজনী দ্রব্যর দোকান ছাড়া অনন্য সকল মার্কেটসহ দোকানপাট বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

টেকনাফ মডেল থানার ওসি প্রদীপ কুমার দাস বলেন, করোনা ভাইরাস উদ্ভুত পরিস্থিতি নিয়ন্ত্রনে ফার্মেসি ও নিত্যপ্রয়োজনী দ্রব্যর দোকান ছাড়া, বাকি সকল মার্কেটসহ দোকানপাট বন্ধ রাখতে বলা হয়েছে। এতে জনগন সাড়া দিয়েছে। মূলত জনসচেতনতা বাড়াতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।
অপরদিকে টেকনাফ লেদা রোহিঙ্গা শিবিরে ভারত ফেরত চারজনের এক পরিবার ‘কোয়ারেন্টাইন’ নেওয়া হয়েছে। এতে উদ্বেগউৎকণ্ঠের মধ্যে রয়েছে রোহিঙ্গা ও স্থানীয়রা।

 

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments