বাড়িআলোকিত টেকনাফটেকনাফে চলছে পাহাড় কাটার মহোৎসব : বনবিভাগ নির্বিকার

টেকনাফে চলছে পাহাড় কাটার মহোৎসব : বনবিভাগ নির্বিকার

জাফর আলম, কক্সবাজার : কক্সবাজারের টেকনাফ বাহার ছড়া শামলাপুর ঢালার মুখ নামক এলাকায় বনবিভাগের আওতাধীন পাহাড় কাটার মহোৎসব চলছে বলে অভিযোগ পাওয়া গেছে।

পরিবেশের ভারসাম্য রক্ষার্থে যে কোন ধরনের পাহাড়-টিলা কাটা নিষিদ্ধ ঘোষণা করা হলেও বাহার ছড়া ইউনিয়নের শামলাপুরে ঢালার মুখে তা মানা হচ্ছে না।

উক্ত স্থানসহ বিভিন্ন টিলা, পাহাড়ী জনপদে স্থানীয় কিছু রাজনৈতিক ব্যক্তি ও স্থানীয় ইয়াবা গডফাদারদের প্রত্যক্ষ এবং পরোক্ষ যোগ-সাজশে পাহাড় কাটা চলছে। বনকর্মী-ভিলেজারদের রহস্যজনক নীরবতায় ক্ষুদ্ধ হয়ে উঠছে পরিবেশবাদীসহ সচেতনমহল।

জানা যায়, কক্সবাজারের টেকনাফ বাহার ছড়ার শামলাপুর, শিলখালী, জাহাজপুরা, মাথাভাঙ্গা, উখিয়ার মনখালী, চাকমাপাড়া, ছেপটখালীতে নতুন করে বসতি স্থাপন এবং চাষাবাদের জমি তৈরীর জন্য পাহাড় ও টিলা কাটা অব্যাহত রয়েছে।

আরো জানা যায়, সোলতান আহমদ (৫০) প্রকাশ কালু,বাহার ছড়া শামলাপুর ঢালার মুখ নাকম স্হানে একটি পাহাড় কেটে বিলীন করছেন।

এছাড়াও উক্ত স্থানে আরও কয়েকজন বসতি গড়ার জন্য পাহাড় কাটছেন বলে জানা গেছে।

স্থানীয় ওসমান সরওয়ার জানান, পাহাড় কাটা গুরুতর অপরাধ। প্রশাসনের পাশাপাশি স্থানীয় জনসাধারণও সচেতন হলে পাহাড় কাটা বন্ধ হবে বলে মনে করেন তিনি।

এব্যাপারে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের মনখালী বিটের কর্মকর্তা ও শামলাপুর বিটের ভারপ্রাপ্ত বিট কর্মকর্তা মনজুর আলম বলেন, এসব বিষয় আমি ব্যক্তিগতভাবে পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। পাহাড় কাটায় জড়িত কাউকে ছাড় নয় বলে জানান তিনি।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments