বাড়িআলোকিত টেকনাফটেকনাফে রোহিঙ্গা প্রত্যাবাসন ঘাট প্রস্তুত

টেকনাফে রোহিঙ্গা প্রত্যাবাসন ঘাট প্রস্তুত

নিউজ ডেস্কঃ-

রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফেরত পাঠাতে চুক্তি অনুযায়ী কক্সবাজারের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ও টেকনাফের কেরণতলী (নয়াপাড়া) প্রত্যাবাসন ঘাট দুটির কাজ সম্পন্ন হয়েছে।

ঘুমধুম পয়েন্ট দিয়ে স্থলপথে এবং কেরণতলী পয়েন্ট দিয়ে নাফ নদী হয়ে নৌপথে রোহিঙ্গাদের রাখাইনে ফেরত পাঠানো হবে। চলতি মাসে (নভেম্বর) মাঝামাঝি নাফ নদী পেরিয়ে টেকনাফের কেরণতলী (নয়াপাড়া) প্রত্যাবাসন ঘাট দিয়ে প্রথম ব্যাচ দিয়ে রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হওয়া কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এরই সূত্র ধরে সম্প্রতি রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন সংক্রান্ত পরিস্থিতি মূল্যায়ন করতে কক্সবাজার জাতিসংঘ মহাসচিবের রোহিঙ্গা সংকট বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন এস বার্গনার সঙ্গে বৈঠক করেছেন শরণার্থী  ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম।

ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম জানালেন, রোহিঙ্গা প্রত্যাবাসন ঘাটের কাজ শেষ হয়েছে, সেগুলো এখন প্রস্তুত রয়েছে। উভয় দেশের প্রতিশ্রুতি অনুযায়ী স্বেচ্ছায়, নিরাপত্তা ও মর্যদার সাথে প্রত্যাবাসন যাতে নিশ্চিত করা যায়, সেই লক্ষ্যে কাজ করছে সরকার।

তবে গত বছরের ২৪ নভেম্বর রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ দ্বি-পাক্ষিক চুক্তি করে। চুক্তিতে দুই মাসের মাথায় প্রত্যাবাসন শুরু হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত কোনো রোহিঙ্গা রাখাইনে ফেরত যেতে পারেননি।

এদিকে নভেম্বর মাঝামাঝি প্রত্যাবাসন শুরু হবে কি হবে না, সেটি এখন দেখার বিষয়। তবে রোহিঙ্গারা বলছে, নাগরিকত্ব, নিরাপত্তা, নিজ জমিতে ফেরার নিশ্চয়তাসহ তাদের দাবিগুলো না মানলে তারা মিয়ানমারে ফিরে যাবে না, তাছাড়া এই মুহূর্তে সেখানে ফিরে যাবার পরিস্থিতি সৃষ্টি হয়নি। ফলে বাংলাদেশ ছেড়ে মিয়ানমারে যেতে রোহিঙ্গা শরণার্থীরা ভয় করছে।

সম্প্রতি ঢাকায় বাংলাদেশ-মিয়ানমার তৃতীয় যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে সিন্ধান্ত অনুযায়ী আগামী ১৫ নভেম্বর রোহিঙ্গাদের প্রথম দল ফিরে যাচ্ছে মিয়ানমারে। ওই দলে থাকছে ৪৮৫ পরিবারের ২ হাজার ২৬০ জন সদস্য। এর মধ্য দিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসন আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার বিষয়টি জানিয়েছিলেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। তারই লক্ষ্যে পরের দিন কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে ঘুরে একই কথা ব্যক্ত করেছিল মিয়ানমারের পররাষ্ট্র সচিব উ মিন্ট থু।

সরেজমিনে দেখা যায়, টেকনাফ থেকে কক্সবাজার যাবার পথে নাফ নদী তীরে প্রধান সড়কের লাগোনো কাটা তারের ভেতর একটি সাইন বোর্ড চোখে পড়ে। সেখানে লিখা আছে কেরণতলী (নয়াপাড়া) প্রত্যাবাসন ঘাট, বলপূর্বক বাস্তচ্যুত মিয়ানমার নাগরিদের জন্য। ভেতরে ঢুকলে দেখা যায় ২৯ আনসার ব্যাটালিয়ন ক্যাম্পের সদস্যরাও রয়েছেন সেখানে। একই প্রাঙ্গনে টিনের তৈরি আধা সেমি পাকা সারি সারি ঘর। সেখানে প্যারাবনের ভেতর থেকে ১৬০ গজ লম্বা কাঠের জেটি, এক লাইনে ১১টি করে তিন লাইনে ৩৩ আধা সেমি-টিনের থাকার ঘর, চারটি শৌচাগার নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে। যেখানে প্রত্যাবাসনে যাওয়া রোহিঙ্গাদের রাখা হবে বলে জানা গেছে।

তাদের দেখার জন্য সরকারি কর্মকর্তাদের জন্য আলাদাভাবে চারটি ঘর রয়েছে। পুরো কাজটি বাস্তবায়ন করেছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়। ২৯ আনসার ব্যাটালিয়নের সহাকারী প্লাটন কমান্ডার মো. জাকারিয়া বলেন, নাফ নদীর তীরে কেরণতলী (নয়াপাড়া) প্রত্যাবাসন ঘাট প্রস্তুত রয়েছে। দ্রুত গতিতে এ ঘাটের সকল কাজ স¤পন্ন করা হয়েছে। প্রত্যাবাসনের জন্য এখানে ৩৩টি আধা ও ৪টি সেমিপাকা থাকার ঘর নির্মাণ করা হয়েছে।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments