বাড়িআলোকিত টেকনাফটেকনাফে লবনের ন্যায্য মূল্যের দাবীতে মানববন্ধন

টেকনাফে লবনের ন্যায্য মূল্যের দাবীতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক।

‘লবন শিল্প বাচঁলে, বাচঁবে টেকনাফ’ এই শ্লোগানকে সামনে রেখে লবণ আমদানি বন্ধ, লবণের ন্যায্য মূল্যের দাবীতে মানববন্ধন করেছে কক্সবাজারের টেকনাফ উপজেলা লবণ চাষী কল্যাণ সমিতি। বুধবার বিকেলে উপজেলা প্রাঙ্গনে এ সংগঠনের উদ্যোগে মানববন্ধন অনুষ্টিত হয়েছে।
উপজেলা লবণ চাষী কল্যাণ সমিতি সভপাতি শফিক মিয়ার নেতৃত্বে সদস্য মহাসচিব ও পৌর আওয়ামীলীগের সভাপতি জাবেদ ইকবাল চৌধুরীর সঞ্চালনায় কয়েক’শ লবণ চাষী মানববন্ধনে অংশ নেয়।

এসময় বক্তরা বলেছেন, লবণ শিল্প ধ্বংস এবং লবণ উৎপাদনকারী চষিরা ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে। মাঠ পর্যায়ে উৎপাদিত লবণের দাম নেই, একটি শক্তিশালী সিন্ডিকেট লবণের দাম নিয়ন্ত্রণ করে নানা প্রক্রিয়ায় বিদেশ থেকে অবৈধভাবে লবণ আমদানি করায়, চরম সংকটে পড়েছে দেশীয় লবণ শিল্প। তাছাড়া উৎপাদিত লবণ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪ টাকা, প্রতি মন ১৬০ থেকে ১৮০ টাকা আর প্রতি কেজি উৎপাদন ব্যায় হচ্ছে ৫ থেকে ৬ টাকা, প্রতি মন ২১০ থেকে ২২০ টাকা ।

তারা আরো বলেন, এভাবে চলতে থাকলে এ অঞ্চলে আগামীতে লবণ চাষ উৎপাদন বন্ধ হয়ে যাবে। এতে হাজারো লবণ চাষী বেকার হয়ে চরম দুর্ভোগে পড়বে, থাকবে অর্ধহারে অনাহারে । লবণ শিল্পকে রক্ষা করে এই এলাকার গরীব চাষীদের উৎপাদিত লবণের ন্যায্য মূল্যর যাতে পায় সেব্যাপারে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করেন চাষীরা। মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলামের নিকট স্মারকলিপি প্রদান করেন লবণ চাষীরা।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments