বাড়িআলোকিত টেকনাফটেকনাফে ৬টি অবৈধ করাত কল,চোরাই কাঠ ভর্তি পিকআপ ও ২টি বোট জব্দ

টেকনাফে ৬টি অবৈধ করাত কল,চোরাই কাঠ ভর্তি পিকআপ ও ২টি বোট জব্দ

শাহ মুহাম্মদ রুবেল,আলোকিত টেকনাফ ॥

কক্সবাজার টেকনাফে শামলাপুর, হোয়াইক্যং ও হ্নীলা এলাকায় উপজেলা প্রশাসন ও বন বিভাগ যৌথ অভিযান চালিয়ে ৬টি অবৈধ করাত কলের যন্ত্রাংশ,চোরাই কাঠ ভর্তি ২টি পিকআপ ও চোরাই কাঠ দিয়ে তৈরি করা ২টি বোট জব্দ করা হয়েছে। টেকনাফ সহকারী কমিশনার (ভুমি) প্রনয় চাকমার নেতৃত্বে বনকর্মীরা মঙ্গল বার বিকাল থেকে গভীর রাত পর্যন্ত এ অভিযান চালায়।

জানা গেছে, টেকনাফ সহকারী কমিশনার (ভুমি) প্রনয় চাকমার নেতৃত্বে সহকারী বন সংরক্ষক (এসিএফ টেকনাফ) মো. সোহেল রানা সহ একদল বনকর্মী মঙ্গলবার বিকালে গভীর রাত পর্যন্ত হোয়াইক্যং এলাকায় প্রথমে অভিযান চালায়। এসময় জব্দ করা হয় চোরাই কাঠ দিয়ে তৈরি করা ২টি ফিশিং বোট, হ্নীলা ও মধ্যম হ্নীলা সাতঘরিয়োপাড়ায় থেকে অবৈধ দুটি করাত কলা, বাহারছড়া শামলাপুর থেকে অবৈধ ৪টি করাত কলের যন্ত্রাংশ, চোরাই কাঠ ভর্তি দুটি পিকআপ জব্দ করা হয়। শামলাপুরের ৪টি অবৈধ করাকলের মালিক হামিদ আহমদ,পার্টনার মৌলভী আজিজ উদ্দিন, আজিজুল ইসলাম আয়াছ কোং, মো. কাল প্রকাশ গাছ কালু ও পার্টনার আজিজ উদ্দিন ও ছদু বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন।

একই সময় সংরক্ষিত বনাঞ্চল থেকে পাচারের সময় পানের ছড়া রেঞ্জের তুলাবাগান এলাকা থেকেপ্রায় আড়াই শত ঘনফুট কাঠ ওজ্বালানী কাঠ জব্দ করা হয়। চোরাই কাঠ বোঝাই ২টি পিকআপ আটক করা হয়েছে।

অভিযানে আরো অংশ নেন, টেকনাফ রেঞ্জ কর্মকর্তা মোঃ আব্দুল মতিন ফরেস্টার, টেকনাফ রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ সাজ্জাদ হোসেন, শীলখালী রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ মঈনুল ইসলাম, শামলাপুর বিট কর্মকর্তা মনজুর আলম চৌধুরী ও ও ব্যাটালিয়ন সদস্যরা।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা হুমায়ুন করিব জানান, অবৈধ করাতকল মালিক সহ অন্যান্যদেও বিরুদ্ধে আইনি প্রক্রিয়া অব্যাহত আছে। মালিকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে ।

স্থানীয়রা জানিয়েছেন, সংঘবদ্ধ চক্র সরাসরি অবৈধ করাতকল বসিয়ে বনাঞ্চল থেকে অবৈধ গাছ কেটে চিরাই ও পাচার করে আসছিল। দীর্ঘদিন ধরে সংরক্ষিত বনাঞ্চলের চোরাই কাঠ দিয়ে অবৈধভাবে ফিশিং বোট তৈরি করে আসছিল।

স্থানীয়দের আরো অভিযোগ,

টেকনাফ বাহারছড়ায় অবৈধ ভাবে কোনো আইনি বাঁধা ছাড়া চলে আসছিল অবৈধ করাত কল। বাহারছড়া শামলাপুর এলাকায় স্থাপিত এই করাত কল গুলোতে স্থানীয় পাহাড়ের বিভিন্ন মুল্যবান গাছ এবং সাগর পাড়ে রোপিত ঝাউগাছ প্রতিনিয়ত চিরাই করলেও স্থানীয় বনবিভাগ এটি দেখেও না দেখার ভান করেছিল। শামলাপুরে এই অবৈধ করাত কল গুলোর মালিকরা স্থানীয় বিট অফিস, রেঞ্জ অফিস ও আইন প্রয়োগকারী একটি সংস্থাকে প্রত্যেক মাসে একটি নিদ্রিষ্ট পরিমান মাসোহারা দিয়ে তাদের এই অবৈধ কার্যক্রম চালাতো বলে অভিযোগ।

এদিকে এই অভিযোগ নাকচ করে দিয়ে স্থানীয় শামলাপুর বনবিট অফিসার মনজুর আলম চৌধুরী বলেন, স্থানীয় বিট অফিস ও রেঞ্জ অফিস এই অবৈধ করাত কল গুলো থেকে কোনো মাসোহারা নেয় না। গত কিছু দিন আগেও গাছ কালু নামক এক ব্যক্তির করাত কলে অভিযান চালিয়ে বেশ কিছু ঝাউগাছের অবৈধ কাঠ জব্দ করেছে এবং জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে। আর অবৈধ এই করাত কল গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট অফিসে রির্পোট করা হয়েছিল।

পৌর শহর বিহীন সরকারী বনভুমির নিকটবর্তী এলাকায় কোনো করাত কল স্থাপন না করা গেলেও মুলত আইনের প্রতি কোনো তোয়াক্কা না করে কিছু ব্যক্তি করাত কল স্থাপন করে প্রতিদিন শত শত ফুট পাহাড়ের অবৈধ কাঠ ও সাগর পাড়ের ঝাউগাছ চিরিয়ে বনভুমিকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে বলে স্থানীয় পরিবেশবাদী মহলের অভিযোগ।

করাত কল মালিকদের মধ্যে গাছ কালু, হামিদ হোসেন, রফিক উল্লাহ, আজিজ উদ্দিন, আয়াছ কোম্পানী, ছদু নামক ব্যক্তিরা অনেক দাপটের সাথে তাদের এই অবৈধ কার্যক্রম চালিয়ে আসছিল।

এব্যাপারে বাহারছড়া বন ও পরিবেশ রক্ষা কমিটি (সিএমসি) সাবেক সভাপতি সাইফুল কোম্পানী বলেন, স্থানীয় বনভূমিকে রক্ষা করতে এই অবৈধ করাত কল গুলো বন্ধ করা দরকার। কারণ এখানে প্রতিনিয়ত বনভূমির শত শত গাছ চিরাই হচ্ছে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments