বাড়িআলোকিত টেকনাফটেকনাফ পৌরসভার মূল সড়কে নেই পার্কিং-মার্কিং

টেকনাফ পৌরসভার মূল সড়কে নেই পার্কিং-মার্কিং

হাবিবুল ইসলাম হাবিব:: সড়কে যানজট নিরসন এবং পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা বজায় রাখতে রাস্তায় পাকিং এর নকশা এবং লেইন মার্কিং থাকাটা অত্যন্ত জরুরী। এতে দূর্ঘটনার ঝুকিও কমে যায়। তবে ব্যাতিক্রম ধর্মী হিসেবে দেখা যায় টেকনাফের পৌর মূল সড়কগুলো। সড়কের উভয় পার্শ্বে মার্কিং বলতে কোনটিতেই তা দেখা যায়না।

বছরের পর বছর সময় অতিক্রম হলেও এর উদ্যোগ নেয়নি সংশ্লিষ্ট কতৃপক্ষ। তবে বিগত দিনে নির্বাচনের আমেজে খুঁটিনাটি কিছু সংস্কার হলেও কয়েকদিন না পেরোতেই ফের বেহাল দশায় পরিণত হয়ে যায়। পৌর এলাকায় যানযট, সড়কের ভাঙ্গন, দূর্ঘটনা, লাইসেন্সবিহীন ড্রাইভার, অনিবন্ধিত যানচলাচলসহ অপ্রাপ্তবয়স্ক চালকের বেপরোয়া গতি টেকনাফ পৌরসভার এইযেন নিত্যদিনের সঙ্গী।

এলোমেলোভাবে ছড়িয়ে থাকা গাড়িগুলোর পার্কিং না থাকায় প্রতিনিয়ত সৃষ্টি হচ্ছে যানযট। যে কারণে যত্রতত্রভাবে গাড়ি পার্কিং করে চালকরা।

টেকনাফ পৌর আওয়ামীলীগের সভাপতি জাবেদ ইকবাল চৌধুরী দৈনিক আলোকিত টেকনাফকে বলেন, ২০০০ সালে টেকনাফ পৌরসভা স্থাপিত হয়। এর মধ্যে যদি সড়কের পার্কিং এবং মার্কিং হতো কিছুটা হলেও যানযট মুক্ত সড়ক হতো বলে জানান। কিন্তু দীর্ঘ ১৮ বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত এই সুন্দর উদ্যোগ নেই নি পৌরসভা এবং সংশ্লিষ্ট কতৃপক্ষ যা আসলেই দুঃখজনক।
তিনি আরও বলেন, যেহেতু টেকনাফ শহর একটি পর্যটকমুখর এলাকা। এই উদ্যোগ গ্রহণ করলে সুন্দর্য বৃদ্ধি পাবে, পর্যটকদের এইসব সুন্দর্য হাতছানি দিয়ে ডাকবে। পৌরসভা এবং সংশ্লিষ্ট কতৃপক্ষ উদ্যোগ নিলেই যানযট নিরসন হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

টেকনাফ মডেল থানার আওতায় প্রতিনিয়ত ট্রাফিক পুলিশ সড়কে শৃঙ্খলা আনতে অনেক কষ্ট পালন করে থাকে। কিন্তু যানযট নিয়ন্ত্রনে আনা অত্যন্ত দূর্বিসহ। কারণ সড়কে অনিবন্ধিত গাড়ির সংখ্যা মাত্রাতিরিক্ত।

সচেতন মহলের দাবী,
টেকনাফ পর্যটক নগরী হওয়ায় টেকনাফের গুরুত্বপূর্ণ সবকটি স্পটে ‘পার্কিং-মার্কিং’ কার্যক্রম শুরু করা অতি জরুরী। ২৬ জানুয়ারী শনিবার সরেজমিন টেকনাফ পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়কের উপর তথা স্টেশন ঝর্ণা চত্ত্বর, অলিয়াবাদ শাপলা চত্ত্বর, উপরের বাজার ডাক বাংলো সড়কসহ আরও বেশ কয়েকটি সড়ক ঘুরে বুঝা যায় মার্কিং এবং পার্কিং এর গুরুত্ব অপরিসীম। তবে বর্তমানে শহরের কোথাও মার্কিংয়ের কোনো চিহ্ন নেয়। অনেকদিন আগের সংস্কারকাজের সড়কের উভয়পার্শ্বের নকশা এখন কেবল ভাঙ্গন আর ভাঙ্গন। বুঝে ওঠার কোন প্রকার জোঁ নেই, সড়কে লেইন মার্কিং ছিল।
যে কারণে বরাদ্দকৃত রাস্তার উপর যার যেমন ইচ্ছা তেমনিভাবে গাড়ি পার্কিং করছেন চালকরা।

এতে প্রতিদিনই পুরো টেকনাফজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। ফলে ভোগান্তির শেষ নেই পথচারীদের।

টেকনাফ পৌসসভা প্যানেল মেয়র কহিনুর আক্তার আলোকিত টেকনাফকে বলেন, বাংলাদেশ ব্যাংকে টেকনাফ পৌরসভাকে মডেল করতে একটি সুন্দর যুগপোযোগী বাজের পেশ করা হয়েছে। পেশ করা বাজেট বাস্তবায়ন হলেই চার লেইন রোডসহ পার্কিং এবং সড়কের উভয়পার্শ্বে মার্কিং (দাগসহ) স্থাপন করা হবে বলে জানান। রাস্তার পার্কিং-মার্কিং যখন দৃশ্যমান হবে, তখন ঠিকই মডেল পৌরসভা হিসেবে চিহ্নিত হবে বলে জানান।

টেকনাফে এমনিতেই সড়কের পরিমাপ সরো, সেখানে চালকরা গাড়িগুলো রেখে যায় রাস্তার ধারে ধারে অত্রতত্রভাবে।

টেকনাফের কয়েকজন সচেতন নাগরিক ক্ষোভ প্রকাশ করে বলেন, সব দিক থেকে অপরিকল্পিতভাবে টেকনাফ নগরকে গড়ে তোলা হয়েছে। যার কারণে দীর্ঘদিন পরও এখানকার মানুষ শিক্ষা-সংস্কৃতি, খেলাধুলায়, উন্নয়ন অগ্রগতি ভূমিকা রাখতে পারছেন না।
তারা আরও বলেন, দীর্ঘদিন পর হলেও আওয়ামীলীগ সরকার উন্নয়নের অগ্রগতি ভূমিকা পালন করে আসছে। বাংলাদেশকে আওয়ামীলীগ সরকার বিশ্বের দরবারে উন্নয়নশীল দেশ হিসেবে পরিচয় করিয়েছে। এই সরকারের আমলে সরকার সারাদেশে যে উন্নয়ন করছেন তা একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার অক্লান্ত পরিশ্রমের ফসল বলে জানান। তারা আশাব্যক্ত করে বলেন, টেকনাফ শহরও উন্নয়নের মডেল শহর হিসেবে মাথা উঁচু করে দাড়াঁবে। তাতেই সাধারণ মানুষ আশার আলো দেখার সুযোগ পাবে। পর্যটক নগরী টেকনাফ পর্যটকদের হাতছানি দিয়ে ডাকবে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments