বাড়িআলোকিত টেকনাফটেকনাফ সীমান্তে বসানো হলো স্মার্ট ডিজিটাল সার্ভেইল্যান্স সিস্টেম

টেকনাফ সীমান্তে বসানো হলো স্মার্ট ডিজিটাল সার্ভেইল্যান্স সিস্টেম

আলোকিত টেকনাফ ডেস্কঃ-

মাদকের ভয়াবহ আগ্রাসন ও যে কোন সন্ত্রাসী কার্যক্রম প্রতিরোধ করতে সীমান্তে বিজিবি’র নজরদারী বাড়াতে বাংলাদেশ- মিয়ানমার টেকনাফ সীমান্তে স্থাপন করা হলো স্মার্ট ডিজিটাল সার্ভেইল্যান্স এন্ড টেকটিক্যাল বর্ডার রেসপন্স সিস্টেম।

প্রাথমিক পর্যায়ে টেকনাফের শাহপরীরদ্বীপ ও সাবরাংয়ের ১০ কিলোমিটার সীমান্ত এলাকা এসিস্টেমের আওতায় আনা হয়েছে। পর্যায়ক্রমে কক্সবাজারের বাইশারি সীমান্ত পর্যন্ত ৫৫ কিলোমিটার এলাকা এর আওতায় আনা হবে।

শুক্রবার (৬ মার্চ) বিকাল ৩ টায় বিজিবি টেকনাফ ২ ব্যাটলিয়ন সদর দপ্তরে উক্ত স্মার্ট ডিজিটাল সার্ভেইল্যান্স এন্ড টেকটিক্যাল বর্ডার রেসপন্স সিস্টেম পরিদর্শনে আসেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব (আনসার ও সীমান্ত) মোঃ শাহেদ আলী ও বর্ডার গার্ড বাংলাদেশ’র (বিজিবি) অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন ও প্রশিক্ষণ) ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার ফরিদ হাসান, বিজিবিএম, পিবিজিএম (বার), এনডিসি।

এসময় ২ বিজিবি অধিনায়ক লে. কর্ণেল ফয়সাল হাসান খান, টেকনাফস্থ ২বিজিবি সদর দপ্তরে স্থাপিত সার্ভিল্যান্স টাওয়ারের মাধ্যমে সীমান্ত নজরদারীর বিষয়টি বিস্তারিত উপস্থাপন করেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব (আনসার ও সীমান্ত) মোঃ শাহেদ আলী সাংবাদিকদের জানান-স্পর্শকাতর বর্ডার এলাকা যেখানে আছে সেখানে এ সিস্টেম চালু করা হবে। যশোর জেলায় কুটখালী সীমান্তের ১০ কিলোমিটার ভিন্ন ভাবে মাটির নীচে দিয়ে সাইন্সটিক কেবল চালু করা হয়েছে। ওই কেবল যদি কেউ পার হয় তাহলে সিগনেল আসবে এবং বিজিবি তাদের সনাক্ত করে ধরছে। এটি চোরাচালান বন্ধের ক্ষেত্রে ভুমিকা পালন করছে।

বিকাল চারটার দিকে শাহপরীর দ্বীপ, সাবরাং সীমান্ত এলাকা সরেজমিনে পরিদর্শনে যান উচ্চ পর্যায়ের এই প্রতিনিধিদল।

 

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments