বাড়িআলোকিত টেকনাফটেকনাফ স্থলবন্দরে ১১ কোটি টাকার রাজস্ব আদায়

টেকনাফ স্থলবন্দরে ১১ কোটি টাকার রাজস্ব আদায়

কক্সবাজারের টেকনাফে স্থলবন্দরে গত অক্টোবর মাসে ১০ কোটি ৮২ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে। অক্টোবরের চলতি মাসে দেশের সংকট মোকাবিলায় পেঁয়াজের আমদানি বৃদ্ধির কারণে অন্যান্য পণ্য কম আমদানির ফলে রাজস্ব আদায় তেমন হয়নি বলে জানায় সংশ্লিষ্টরা। তবে এখনো এই স্টেশনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক মাসিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়নি বলে জানা গেছে।

 

স্থলবন্দরের শুল্ক বিভাগ সূত্র জানায়, ২০১৯-২০ অর্থ বছরের অক্টোবর মাসে ৫০২টি বিল অব এন্ট্রির মাধ্যমে ১০ কোটি ২৮ লাখ ৪৪ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছে। অক্টোবর মাসে মিয়ানমার থেকে পণ্য আমদানি হয়েছে ১২৭ কোটি ৯৩ লাখ ২৬ হাজার টাকার। ওই মাসে বিশেষ করে ২০ হাজার ৮৪৩ মেট্রিকটন পেঁয়াজ আমদানি করা হয়েছে।

 

অপরদিকে, ৬৫টি বিল অব এক্সপোর্টের মাধ্যমে ২ কোটি ১২ লাখ ৩৪ হাজার টাকার পণ্য মিয়ানমারে রপ্তানি করা হয়েছে। এছাড়া শাহপরীরদ্বীপ করিডোরে মিয়ানমার থেকে ৩৯০১টি গরু, ৩১৫৩টি মহিষ ও ১২টি ছাগল আমদানি করে ৩৫ লাখ ২৯ হাজার ৪ শত টাকা রাজস্ব আদায় হয়।

 

স্থানীয় ব্যবসায়ীদের অভিযোগ, সীমান্ত বাণিজ্য ব্যবসায় সুষ্ঠু পরিবেশ বিরাজ করছে না। ব্যবসায়ীদের নানা সমস্যা পোহাতে হচ্ছে। এখনো বন্দরে পর্যাপ্ত শ্রমিক ও অবকাঠামোর অভাব রয়েছে। সীমান্ত বাণিজ্যকে গতিশীল করতে দুই দেশের সমস্যা চিহ্নিত করে ব্যবস্থার দাবি করেছেন তারা।

 

টেকনাফ স্থলবন্দর শুল্ক কর্মকর্তা মো. আবছার উদ্দিন বলেন, অক্টোবর মাসে পেঁয়াজ আমদানি বেড়েছে, যার ফলে অন্যান্য পণ্য কম এসেছে। ফলে মাসিক রাজস্ব আদায় একটু কম হয়েছে। তিনি আরও বলেন, দেশের স্বার্থে পেঁয়াজ আমদানি করছে ব্যবসায়ীরা। তবে এর পাশাপাশি অন্যান্য পণ্যের আমদানি বাড়াতে উৎসাহিত করা হচ্ছে বলে জানিয়েছেন।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments