বাড়িআলোকিত টেকনাফদুই বছর ধরে বন্ধ থাকায় মিয়ানমার যেতে পারছেন না টেকনাফের ব্যবসায়ীরা

দুই বছর ধরে বন্ধ থাকায় মিয়ানমার যেতে পারছেন না টেকনাফের ব্যবসায়ীরা

বিশেষ প্রতিনিধিঃ

দুই বছর ধরে বন্ধ থাকায় মিয়ানমার যেতে পারছেন না টেকনাফের ব্যবসায়ীরা । এ কারণে বাংলাদেশ থেকে মিয়ানমারে পণ্য রপ্তানি অনেক কম হচেছ বলে জানা গেছে।
২০১৬ সালের ৯ অক্টোবর রাখাইন রাজ্যের সীমান্তে পুলিশের ছাউনিতে হামলা চালায়। এতে কয়েকজন পুলিশ মারা যাওয়ার এবং অস্ত্র লুটের খবর রটে। পরদিন রাতে হঠাৎ মিয়ানমারের সেনাসদস্যরা তাঁদের রোহিঙ্গাদের গ্রাম ঘিরে ফেলে রোহিঙ্গাদের ধরপাকড়, হত্যা, ধর্ষণ, বাড়িঘরে অগ্নিসংযোগ ও লুটপাট শুরু করলে আবারো রোহিঙ্গা বাংলাদেশে পাড়ি দেন। ওই সময় ৮৬ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেয়।
অভিবাসন কেন্দ্র সূত্র জানায়, বছরে স্থলবন্দরের অভিবাসন কেন্দ্র থেকে ভ্রমণ কর হিসেবেই ৪৭ লাখ টাকার রাজস্ব আদায় করেছিল। এর থেকে মাসে গড়ে প্রায় ৪ লাখ টাকার ভ্রমণ কর পেত সরকার। প্রতি মাসে গড়ে ১ হাজার ৮০০ থেকে ২ হাজার ১০০ লোক মিয়ানমারে যাতায়াত করত। কিন্তু দুই বছর ধরে মিয়ানমার সীমান্তে যাতায়ত পাস বন্ধ থাকায় বাংলাদেশ সরকার ৯৪ লাখ টাকার মত রাজস্ব থেকে বশ্নিত হয়েছেন ।
স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ স¤পাদক এহতেশামুল হক বাহাদুর বলেন, ব্যবসায়ীরা মিয়ানমারে যেতে না পারার কারণে বাংলাদেশি পণ্য রপ্তানি অনেক কমে গেছে। কিন্তু মিয়ানমার থেকে পণ্য আমদানি স্বাভাবিক হলেও আগের চেয়ে ৭০ ভাগ পণ্য রপ্তানি কমে যাওয়া স্থানীয় ব্যবসায়ীরা বিপাকে পড়েছেন।
টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আছাদুদ জামান চৌধুরী বলেন, বাংলাদেশ- মিয়ানমারের টেকনাফের মধ্যে বিজিবির তত্ত্বাধানে একদিনের ট্রানজিট (উভয় দেশের নিকট আত্মীয়স্বজনের আসা-যাওয়া) ও তিনদিনের বর্ডার পাস (সীমান্ত অতিক্রমের অনুমতি) চালু ছিল। তবে দুই বছর ধরে বন্ধ রয়েছে। কবে নাগাদ চালু হবে তা বলা যাচেছনা।
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments