বাড়িকক্সবাজারদৃশ্যপট : কক্সবাজার সদর মডেল থানা-“দিন বদলের স্বপ্ন দেখানো মানুষ ইন্সপেক্টর মাঈন...

দৃশ্যপট : কক্সবাজার সদর মডেল থানা-“দিন বদলের স্বপ্ন দেখানো মানুষ ইন্সপেক্টর মাঈন উদ্দিন”

শাহজাহান চৌধুরী শাহীন, নিউজ কক্সবাজার :

ময়লা উপচে পড়ছে রাস্তায়, কিংবা ড্রেনে। থানার সামনে আগাছার জঙ্গল। রাস্তায় নোংরা আবর্জনা ভর্তি। দুর্গন্ধে নাকে রুমাল চাপা দিয়ে হাঁটতে বাধ্য হচ্ছেন পথচারীদের।

কক্সবাজার সদর মডেল থানা রোডে চলাচলকারী পথচারী ও আশপাশের বাসিন্দাদের কাছে এগুলি খুবই চেনা ছবি। কিন্তু প্রতি দিনের অতি পরিচিত সেই ছবিটাই ধীরে ধীরে বদলে যাচ্ছে। দিন বদলের স্বপ্ন দেখানো মানুষ ইন্সপেক্টর মাঈন উদ্দিন”।

ছড়িয়ে ছিটিয়ে রাখা ময়লা জমছে নির্দিষ্ট ঘেরার পাশে বসানো ডাস্টবিনে। প্রতিদিন পরিস্কার হচ্ছে এলাকা। ময়লার ভাগাড় আর ড্রেনের উৎকট গন্ধের জায়গায় তৈরি হচ্ছে ফুলের বাগান।

অবশ্য এই চেনা ছবি বদলানোর কাণ্ডারী কক্সবাজার সদর মডেল থানার ইন্সপেক্টর মো. মাঈন উদ্দিন (অপারেশনস্ এ্যান্ড কমিউনিটি পুলিশিং) ।

কক্সবাজারের ঐতিহ্যবাহী বদর মোকাম জামে মসজিদ রোডের ধারে মনোরম পরিবেশে কক্সবাজার সদর মডেল থানার অবস্থান। রাস্তার পাশ দিয়ে আর থানার সম্মুখ ভাগেই প্রবাহিত বড় ড্রেন। কতো কাল ধরে এটি পরিস্কার করা হয়নি, তা কেউ জানেন না।

বাসিন্দাদের অভিযোগ, ড্রেনে ময়লা আর নোংরা পানির সয়লাব হলেও দেখার কেউ ছিল না।
জনগুরুত্বপূর্ণ এই বদর মোকাম সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষের যাতায়ত ছিলো।  কিন্তু ময়লার ভাগাড় আর ড্রেন পরিস্কারের কোন উদ্যোগ পৌর কর্তৃপক্ষ কিংবা থানা কর্তৃপক্ষ নেয়নি।

ফলে বাধ্য হয়েই আবর্জনা সাফাই থেকে শুরু করে, ড্রেন পরিস্কার, থানার বাউন্ডারী রংকরণ, মেরামতিসহ থানার শোভা বর্ধনে কক্সবাজার সদর মডেল থানার ইন্সপেক্টর মো. মাঈন উদ্দিন (অপারেশনস্ এ্যান্ড কমিউনিটি পুলিশিং) উদ্যোগ নেন।

উদ্যোগ বাস্তবায়ন ইন্সপেক্টর মো. মাঈন উদ্দিন শুরু করেন  থানা চত্বরের সৌন্দর্যায়নে। সেই কাজ তিনি গত কয়েক সপ্তাহ ধরে চালিয়ে যাচ্ছেন। ড্রেন আর থানার প্রবেশ দ্বার ও আশপাশের এলাকা পরিস্কার করে সেখানে দেয়া হয়েছে ঘেরা।

আর ঘেরার ভেতর তৈরি করছেন বিভিন্ন প্রজাতির ফুলের বাগান। রাস্তার পাশের যে ময়লা আবর্জনা উপচে পড়ত সেটি এখন বাঁশের দেওয়া ঘেরা। আবার বিভিন্ন গাছগাছালির মধ্যে থানার দেওয়াল করা হয়েছে লাইটিং।

কিন্তু আচমকা এই পরিকল্পনা কেন? এর জবাবে কক্সবাজার সদর মডেল থানার ইন্সপেক্টর মো. মাঈন উদ্দিন (অপারেশনস্ এ্যান্ড কমিউনিটি পুলিশিং) জানান, থানার সামনে, জনগুরুত্বপূর্ণ সড়কের পাশে যখন দীর্ঘ দিন ধরে ড্রেন, ফুটপাত নোংরা, আবর্জনায় ভরে থাকছিল, তখন থানার সৌনদর্য বর্ধন এর পাশাপাশি থানায় কর্মরত অফিসারের একত্রিত হয়ে গোটা থানা চত্বর সাজানোর পরিকল্পনা শুরু করি।

কক্সবাজার সদর মডেল থানার ওসি ফরিদ উদ্দিন খন্দকার পিপিএম এর পরাম্পর্শক্রমে আমাদের কয়েকজন অফিসার মিলে ঠিক করলাম, আমাদেরও কিছু করা দরকার।

তার পর থেকে সবাই মিলেই থানা চত্বর সাজানোর কাজে হাত লাগিয়েছি। হয়তু আমি থাকবো না, কিন্তু এসব কাজ মানুষ যুগের পর যুগ মনে রাখবে, এতে আমার আত্ম তৃপ্তিি।

কক্সবাজার সদর মডেল থানা চত্বর ঘুরে চোখে পড়ে, থানার সামনের রাস্তায় আগাছার জঙ্গল উধাও। ময়লার ভাগাড় নেই। নেই ড্রেেেনের উৎকট গন্ধ।  সেখানে রঙিন বাঁশ ( লাল সবুজ)দিয়ে তৈরি হয়েছে ছোট্ট বাগান, যেখানে শোভা পেতে যাচ্ছে ডালিয়া, গাঁদা, গোলাপের মতো হরেক প্রজাতির গাছ।

বাগানেই রয়েছে মানুষকে সচেতন করার স্লোগান লেখা প্ল্যাকার্ড। রয়েছে পরিবেশ সম্পর্কে সচেতন করার বার্তাও।

কেউ যাতে দোকানের আবর্জনা ফুটপাতে, ড্রেনে না ফেলে নির্দিষ্ট জায়গায় ডাস্টবিনে ফেলেন তারও ব্যবস্থা রয়েছে।

কক্সবাজার সদর মডেল থানার ইন্সপেক্টর মো. মাঈন উদ্দিন (অপারেশনস্ এ্যান্ড কমিউনিটি পুলিশিং) পরিচ্ছন্ন রাখার অভিযান অব্যাহত রেখেছেন। থানা কম্পাউন্ডে এনেছেন আমুল পরিবর্তন। থানা সম্মুখে ছিলো ময়লার ভাগাড়।

এখন সব কিছু পরিস্কার পরিচ্ছন্ন করার পাশাপাশি শোভাবর্ধনে লাইটিং, কালারিংসহ নানান উদ্যোগ নিয়েছেন তিনি।
থানার সামনের দুর্গন্ধযুক্ত ড্রেনটিতে এখন আর নেই ময়লার ভাগাড়।

সদর মডেল থানার ইন্সপেক্টর পুলিশ পরিদর্শক মো.মাঈন উদ্দিন  গত ১০ ফেব্রুয়ারি (রোববার) সন্ধ্যায় নিজ হাতে থানার সম্মুখ ড্রেনে ব্লিসিং পাউডার ছিটিয়ে নজর কাড়লেন সবার। অনেকে তাঁর এধনের উদ্যোগ দেখে ধন্যবাদ জানান।

গত কয়েক সপ্তাহ ধরে দেখা যাচ্ছে সদর মডেল থানার সীমানা প্রাচীর ঘমা মাজার কাজ। সেই সাথে কক্সবাজার সদর মডেল থানার বিরাট নাম ফলক। দিনদিন পাল্টে যাচ্ছে থানার বাইরের দৃশ্যপট।

পথচারীসহ স্থানয়ি বাসিন্দারা তাকে আন্তরিক অভিনন্দন। তিনি ভালো থাকেন, সর্বত্র এধরনের ন্যায় নিষ্টাবান অফিসারের বড়ো প্রয়োজন বলে জানান স্থানীয়রা।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments