বাড়িআলোকিত টেকনাফদ্রুত বড়লোক হতে মাদক ব্যবসায় কথিত দলিল লেখক গফুর!

দ্রুত বড়লোক হতে মাদক ব্যবসায় কথিত দলিল লেখক গফুর!

শাহজাহান চৌধুরী শাহীন।

আব্দুল গফুর। তার পিতার নাম আব্দুল মাজেদ প্রকাশ টুনাইয়া।বাহারছড়া ইউনিয়নের শামলাপুর পুরান পাড়ায় তার বাড়ি। অভাবের কারণে সাগর থেকে পোনা ধরে জীবিকা নির্বাহকারী গফুর এখন জমি জমা আর কোটি কোটি টাকার মালিক। তিনি ইয়াবার ছোঁয়ায় ভাগ্য বদল করেছে বলে এলাকাবাসীর অভিযোগ।
গত বুধবার বিকালে বাহারছড়া ইউনিয়নের শামলাপুর বাজারে ইংরেজি দৈনিক দ্য ডেইলি ইন্ডাস্ট্রি ও দৈনিক ঢাকা রিপোর্ট এর কক্সবাজার জেলা প্রতিনিধি জাফর আলম ও নিউজ কক্সবাজার ডটকম এর স্টাফ রিপোর্টার আনোয়ার হোসেন হামলার ঘটনার পর এই ইয়াবা কারবারী আবদুল গফুরের ইয়াবা কানেকশনের চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে আসতে শুরু করেছে। তাকে ধরার জন্য বুধবার রাতে অভিযানও চালিয়েছে পুলিশ।
এলাকাবাসী ও বিভিন্ন সুত্রে জানা গেছে, পোনা ব্যবসায়ী আবদুল গফুর বিগত ৩/৪ বছর আগে দুপুর বেলা খেলে রাতের জন্য চিন্তার শেষ ছিলোনা।
বর্তমানে কোটি টাকার মালিক তিনি। নির্মাণ করেছে আলিশান বাড়ী । এই বাড়ি নির্মাণে আনুমানিক ব্যয় করা হয়েছে ত্রিশ লক্ষ টাকা। তার হঠাৎ পরিবর্তন দেখে এলাকাবাসীও হতবাক।
এলাকাবাসী জানান, বাহারছড়া শীলখালী বড়ডেইল তার শ্বশুর বাড়ির পাশে কোটি টাকার জমি, মেরিন ড্রাইভে ও শামলাপুর পুরানপাড়ায় তার বাড়ির পাশে স্ত্রীর নামে কিনেছে আরো কোটি টাকার জমি। নিজেকে দলিল লিখক দাবী করলেও মুলত ইয়াবা কারবারি বলে বিভিন্ন সুত্রে জানা গেছে।
বাহারছড়া এলাকার নাম প্রকাশ না করার শর্তে অনেকেই বলেন, টাকার অভাবে তিনি তৃতীয় শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন। তাঁর এলাকার বন্ধুদের সহযোগিতায় চিংড়ির পোনা ব্যবসা, পরে জমির দালালি, দখল বেদখলে ভাড়াটিয়া হিসেবে গিয়ে কিছুটা উন্নতি হলে ইয়াবায় আসক্ত হন তিনি। একপর্যায়ে মিয়ানমারের এক মাদক ব্যবসায়ীর সঙ্গে তাঁর পরিচয় হয়। পরে পরিচয় হয় টেকনাফ সদর ইউপি চেয়ারম্যান ও স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তালিকাভুক্ত শীর্ষ মাদক কারবারী শাহজাহান মিয়ার সাথে। ওই দুই মাদক ব্যবসায়ীর মাধ্যমে ইয়াবা ব্যবসার সঙ্গে যুক্ত হন গফুর।
তারা আরো জানান, পরবর্তী সময়ে বড় পরিসরে মাদক ব্যবসার জন্য জমি বিক্রির মিডিয়ার অন্তরালে মিয়ানমার থেকে ইয়াবা এনে প্রথমে কক্সবাজারের কলাতলীর একটি গেস্ট হাউসে মজুত করে সেখান থেকে বিভিন্ন যানবাহনে করে ঢাকায় পাঠানো শুরু করেন। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার মাদক ব্যবসায়ীদের কাছেও ইয়াবা সরবরাহ করে আসছিল গফুর।
এই গফুর নিজেকে কখনো আইনজীবী সহকারী, কখনো দলিল লেখক, কখনো জায়গা জমির মিডিয়াকারী দাবী করেন।
দলিল লেখক সমিতির একটি সুত্র জানান, আবদুল গফুর নামের টেকনাফ বাহারছড়ার কোন ব্যক্তি দলিল লেখক নেই। আইনজীবী সহকারী সমিতির সুত্রও জানিয়েছেন একই কথা।
এক সময়ের বিএনপির নেতা ইয়াবা গডফাদার, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের শীর্ষ তালিকাভুক্ত শাহজাহান চেয়ারম্যানের হাত ধরেই ইয়াবা ব্যবসায় শুরু করেন। সে থেকে আর তাকে পেছনে ফিরে থাকাতে হয়নি। ইয়াবার টাকায় শ্রমিক লীগের পদও কিনে নেন।হয়ে যান দলিল লিখকও। অনেক জায়গা জমির মালিকও হয়েছে। টাকার জোরে অনেক নিরীহ মানুষের জায়গা জমিও জবর দখল করেছে। সুচতুর গফুর নিরবেই এই ব্যবসা করে আসলেও ধরা পড়েনি একবারও।
স্থানীয় বাসিন্দারা জানান, আবদুল গফুর বড়মাপের ইয়াবা গডফাদার। কয়েক বছর আগে তার কিছু ছিলোনা। বরং টেকনাফ যাওয়ার গাড়ি ভাড়া জোগাড়ে হিমশিম খেত। পরে বাহারছড়া উত্তর শিলখালী থেকে বিয়ের সময় শ্বশুর বাড়ির থেকে য়ৌতুক হিসাবে মোটরসাইকেল নিয়ে,সেই মুন্সি আবদুল গফুর এখন কোটিপতি।
শুন্য থেকে কয়েক বছরে ইয়াবা পাচার করে বনে যায় জিরো থেকে হিরো। বিষয়টি তদন্ত করলে গফুরের ইয়াবা পাচারের চাঞ্চল্যকর কাহিনী বেরিয়ে আসবে।
প্রসংগত, গত ৩ জুন ইংরেজি দৈনিক দ্য ডেইলি ইন্ডাস্ট্রি ও দৈনিক ঢাকা রিপোর্ট এর কক্সবাজার জেলা প্রতিনিধি জাফর আলম ও নিউজ কক্সবাজার ডটকম এর স্টাফ রিপোর্টার আনোয়ার হোসেন মোটরসাইকেল যোগে আমরা সংবাদ সংগ্রহ করতে পুরানপাড়ার বাড়ি থেকে বের হয়ে শামলাপুর বাজারের দিকে যাচ্ছিলাম। শামলাপুর বাজারের চৌরাস্তা স্বাদ হোটেলের সামনে পৌছলে শামলাপুর পুরানপাড়ার এলাকার দলিল লিখকের আড়ালে ইয়াবা ব্যবসায় করে নব্য কোটিপতি হওয়া আবদুল গফুরের নেতৃত্বে ৩/৪ জন দুবৃত্ত তাদেরকে মোটরসাইকেল গতিরোধ করে। তখন হঠাৎ গাড়ির উপরও হামলা চালায়। মোটরসাইকেল ভাঙচুর করে। ক্যামেরা, মানিব্যাগ ছিনিয়ে নেয়।এসময় তাদের মারধরে আহত হন সাংবাদিক জাফর আলম ও আনোয়ার হোসেন।
আহতরা জানান, ইয়াবা ব্যবসায়ী সিন্ডিকেটের মূল হোতাদের বিরুদ্ধে বিভিন্ন সময় সংবাদ প্রকাশিত হয়। দলিল লিখকের তকমা লাগিয়ে আবদুল গফুর ইয়াবা ব্যবসা করে জমি জমার মালিক, পাকা দালান ঘরসহ হঠাৎ কোটি কোটি টাকার মালিক বনে যাওয়ায় চাঞ্চল্যকর পরিস্থিতির সৃষ্টি হয় এলাকায়।
এলাকার ইয়াবা ব্যবসায়ীদের সংবাদ প্রকাশ না করার জন্য আবদুল গফুর একাধিক বার হুমকিও দিয়েছিল। কিন্তু হুমকি দিয়ে দমাতে না পেরে ইয়াবা ব্যবসায়ী আবদুল গফুর ও তার সন্ত্রাসী বাহিনী আগে থেকেই সাংবাদিকদের উপর ক্ষেপে ছিলো। এরই ধারাবাহিকতায় দুই সাংবাদিকের উপর হামলার ঘটনা ঘটে। বুধবার রাতে একদল পুলিশ তাকে ধরার জন্য অভিযানও চালায়।
বাহারছড়া পুলিশ ফাঁড়ি ইনচার্জ (ইন্সপেক্টর) লিয়াকত আলী জানান, দুই সাংবাদিকের উপর হামলার ঘটনায় একটি লিখিত অভিযোগ পাওয়া গেছে। জড়িতদের বিরুদ্ধে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments