বাড়িনাগরিক সমস্যাপদ্ধতিগত জটিলতায় সরকারি চাকরিজীবীদের বেতন-বোনাস পরিশোধ নিয়ে শঙ্কা

পদ্ধতিগত জটিলতায় সরকারি চাকরিজীবীদের বেতন-বোনাস পরিশোধ নিয়ে শঙ্কা

।। আলোকিত নিউজ ডেস্ক ।।

নতুন প্রযুক্তি আইবিএএস পদ্ধতিতে সরকারি চাকরিজীবীদের জুলাই মাসের বেতন ও আসন্ন ঈদের বোনাস নির্ধারিত সময়ে প্রদান নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে হিসাব মহা নিয়ন্ত্রকের কার্যালয়। কারণ নতুন এ পদ্ধতি অনুসরণ করতে গিয়ে জুন মাসের বেতন ও ঈদ বোনাস প্রদানে বিলম্ব হয়েছে। জেলা ও উপজেলা পর্যায়ে অনেক জটিলতা দেখা দিয়েছে।

সম্প্রতি এ আশঙ্কার কথা তুলে ধরে ঠাকুরগাঁওসহ কয়েকটি জেলা ও উপজেলার হিসাব রক্ষক কার্যালয় বাংলাদেশ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) এবং অর্থ সচিবকে চিঠি দিয়েছে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

ওই চিঠিতে বলা হয় আগামী ঈদের বোনাস ও জুলাই মাসের বেতন-ভাতা প্রদানে এ জটিলতা দেখা দিয়ে চাকরিজীবীদের মধ্যে অসন্তোষ দেখা দেবে। পাশাপাশি যেকোনো মুহূর্তে অনাকাঙ্খিত পরিস্থিতি সৃষ্টি দেখা দিতে পারে।

চিঠিতে বলা হয়, ২০১৮-১৯ অর্থবছরের জুলাই থেকে আইবিএএস নিরিখে নতুন পদ্ধতিতে সরকারি চাকরিজীবীদের বেতন-বোনাস দেয়ার নির্দেশ দেয়া হয়। এতে বেতন-বোনাসের আর্থিক কোডও পরিবর্তন করা হয়। নতুন এ পদ্ধতিতে জুন মাসের বেতন-ভাতা ও রোজার ঈদের বোনাস দিতে গিয়ে বড় ধরনের জটিলতা দেখা দেয়। গত ৯ জুলাই পর্যন্ত গেজেটেড ও নন গেজেটেট ২ লাখ ৩৮ হাজার ৫৬৫টি পে-বিল এর পরিবর্তে ১ লাখ ৭১ হাজার ২৩৮টি পরিশোধ সম্ভব হয়। অর্থাৎ পে-বিলের ২৫ থেকে ৩০ শতাংশ পরিশোধ সম্ভব হয়নি। এতে হিসাব রক্ষক কার্যালয়, ঠাকুরগাঁওসহ বিভিন্ন জেলা ও উপজেলার হিসাব রক্ষক কার্যালয় বড় ধরনের সমস্যায় পড়ে। এজন্য কিছু অপ্রিতিকর পরিস্থিতি সৃষ্টি হয়।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments