পালানোর সময় বিমানবন্দরে প্রকল্প পরিচালক গ্রেপ্তার

কক্সবাজার

সমকাল

কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ী তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক আবুল কালাম আজাদকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছিলেন। রোববার দুপুরে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। 

আবুল কালাম আজাদ প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের (সিপিজিসিবিএল) এমডিও। প্রকল্পটিতে তাঁর নেতৃত্বে দীর্ঘদিন ধরে একটি চক্র লুটপাট করে আসছে বলে একাধিক সূত্র জানিয়েছে। এর আগে ৩১ আগস্ট মহেশখালীতে নৌবাহিনী অভিযান চালিয়ে পাচারের সময় মাতারবাড়ী তাপবিদ্যুৎ প্রকল্পের ১৫ কোটি টাকা মূল্যের বৈদ্যুতিক কেবলসহ (তার) সাতজনকে আটক করা হয়। ওই ঘটনায় করা মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে। 

জানা গেছে, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গত শনিবার দুপুরে নৌবাহিনীর একটি দল মাতারবাড়ী তাপবিদ্যুৎ প্রকল্পের চার নম্বর জেটিঘাটে অভিযান চালায়। এ সময় ১৫ কোটি টাকা মূল্যের বৈদ্যুতিক কেবলসহ সাতজনকে আটক করা হয়। এ ঘটনায় রোববার তাপবিদ্যুৎ প্রকল্পের সহকারী ব্যবস্থাপক (নিরাপত্তা) মিজানুল হাসান বাদী হয়ে মহেশখালী থানায় মামলা করেন। 

এজাহারে বলা হয়েছে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা জানিয়েছেন, একটি চক্র দীর্ঘদিন ধরে তাপবিদ্যুৎ প্রকল্প থেকে বিভিন্ন সামগ্রী লুটপাট করছে। এরই ধারাবাহিকতায় শনিবারও চারটি কনটেইনারে তামার তার পাচার করে চট্টগ্রামের ইকবাল মেরিন কোম্পানির কাছে বিক্রির জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। তাপবিদ্যুৎ প্রকল্পের এ তার পাচারের সঙ্গে সরাসরি জড়িত রয়েছেন প্রকল্প পরিচালক ও সিপিজিসিবিএলর এমডি আবুল কালাম আজাদ, প্রধান প্রকৌশলী সাইফুল ইসলাম ও সহকারী নিরাপত্তা কর্মকর্তা আলফাজ হোসেন। মামলার বিষয়টি নিশ্চিত করেছেন মহেশখালী থানার ওসি সুকান্ত চক্রবর্তী।

দুদক সূত্রে জানা যায়, মাতারবাড়ী তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণকাজে প্রায় ২০০ কোটি টাকা লুটপাটের অভিযোগে প্রকল্প পরিচালকসহ ছয় কর্মকর্তার বিরুদ্ধে অনুসন্ধান করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

Spread the love