বাড়িআলোকিত টেকনাফপাল্টে যাচ্ছে কক্সবাজারের চেহারা

পাল্টে যাচ্ছে কক্সবাজারের চেহারা

 

মনতোষ বেদজ্ঞ :

জেলায় বর্তমানে প্রায় ৩ লাখ কোটি টাকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। টাকার অংকে যা দেশের বার্ষিক বাজেটের প্রায় অর্ধেক। বাস্তয়ানাধীন ৬৯টি প্রকল্পগুলোর মধ্যে প্রধানমন্ত্রীর অগ্রাধিক ভিত্তিক মেগা প্রকল্প রয়েছে ১২টি। যেগেুলো বাস্তবায়নের মধ্য দিয়ে ক্রমে পাল্টে যাচ্ছে কক্সবাজারের চেহারা।

কক্সবাজারের জেলা প্রশাসক মো: কামাল হোসেন বলেন, ‘কক্সবাজারকে একটি উন্নত ও পরিপূর্ণ পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ নজর রয়েছে। তাই র্বতমান সরকার পরকিল্পতিভাবে কক্সবাজারে একের পর এক উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে।’

তিনি বলেন, ‘দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্প, কক্সবাজার বিমানবন্দর আন্তর্জাতিক মানে উন্নীতকরণ, মহেশখালী ডিজিটাল আইল্যান্ড, ১২০০ মেগাওয়াট কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প, সাবরাং এক্সক্লুসিভ অর্থনৈতিক অঞ্চল, মহেশখালী উপজেলায় চারটি অর্থনৈতিক অঞ্চল স্থাপন, জালিয়ারদ্বীপ এক্সক্লুসিভ ‘নাফ ট্যুরিজম পার্ক’, হাইটেক পার্ক নির্মাণ, বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্প, এলএনজি টার্মিনাল প্রকল্পসমূহ বাস্তবায়নের মধ্য দিয়ে সার্বিকভাবে এগিয়ে যাবে কক্সবাজার। একই সঙ্গে জাতীয় অর্থনীতির একটি বড় অংশ কক্সবাজারের আয় থেকে যোগান হবে।’

জেলা প্রশাসন সূত্র জানায়, চট্টগ্রামের দোহাজারী হতে কক্সবাজার জেলার চকরিয়া-রামুু হয়ে কক্সবাজার সদর পর্যন্ত প্রায় ১১০ কিলোমিটার দীর্ঘ রেললাইন নির্মাণের কার্যক্রম শুরু হয়েছে। জেলার ৩৩টি মৌজার প্রায় ৭২ কিলোমিটার দীর্ঘ রেললাইন নির্মাণের জন্য চকরিয়া, রামু ও কক্সবাজার সদর উপজলোয় ৩টি এলএ কেসে অধিগ্রহন কার্যক্রম চলছে। প্রকল্পটিতে অর্থায়ন করছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। ২০২০ সালের মধ্যেই সব কাজ শেষ হয়ে যাবে। আর এর মাধ্যমে আন্তর্জাতিক রেল নেটওয়ার্ক ট্রান্স এশিয়ান রেলওয়েতে যুক্ত হবে বাংলাদেশের রেলপথ। এ রেলওয়ে নেটওয়ার্ক মিয়ানমার-বাংলাদেশ-ভারত-পাকিস্তান এবং ইরান হয়ে যাবে ইউরোপের তুরস্ক পর্যন্ত।

কক্সবাজার বিমান বন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীতকরণে বিমান বন্দর সম্প্রসারণের কাজ চলছে দ্রুতগতিতে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীনে চলমান এই সম্প্রসারণের কাজ প্রায় সম্পন্ন হতে চলেছে। গত ১ অক্টোবর অনুষ্ঠিত জাতীয় নির্বাহী পরিষদের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কক্সবাজার বিমান বন্দর এমন ভাবে উন্নয়ন করা হবে, যেন বোয়িং ৭৭৭ অথবা এয়ার বাস ৩৪০ এর মতো বিশাল আকৃতির বিমান সহজেই উঠা নামা করতে পারে। সবদিক থেকেই এই বিমান বন্দরটি গুরুত্বপূর্ণ।

পর্যটন নগরী কক্সবাজারের টেকনাফ উপজেলায় নাফ নদীর একটি মনোরম দ্বীপ জালিয়ার দ্বীপের মোট ২৯১ একর জায়গার মধ্যে নাফ ট্যুরিজম পার্ক গড়ে উঠছে। পার্কটি সফলভাবে সম্পন্ন হলে পর্যটন খাতে এক নতুন দিগন্ত উন্মোচিত হবে। এখানে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ২০ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। বেজা বলছে, দৃষ্টিনন্দন এ পার্কটিতে পর্যটকদের সুবিধার্থে সব ধরনের ব্যবস্থা রাখা হবে। হোটেল, কটেজ, ইকো-ট্যুরিজম, ৯ দশমিক ৫ কিলোমিটার ক্যাবল নেটওয়ার্ক, ভাসমান জেটি, ঝুলন্ত সেতু, শিশু পার্ক, ইকো কটেজ, ওসানোরিয়াম/মেরিন অ্যাকুয়ারিয়মের ব্যবস্থা রাখা হবে। এছাড়া আন্ডার ওয়াটার রেস্টুরেন্ট, ভাসমান রেস্টুরেন্টসহ বিনোদনের সব সুবিধার ব্যবস্থাও থাকবে।

দেশের সর্ব দক্ষিণে টেকনাফ উপজেলার সাগর তীরে মোট  এক হাজার ৪১ একর জায়গার উপর গড়ে উঠছে‘সা বরাং ট্যুরিজম পার্ক’। পার্কটিতে পাঁচ তারকা হোটেল, ইকো-ট্যুরিজম, মেরিন অ্যাকুরিয়াম, সি-ক্রুজ, বিদেশি পর্যটকদের জন্য বিশেষ সংরক্ষিত এলাকা, সেন্টমার্টিনে ভ্রমণের বিশেষ ব্যবস্থা, ভাসমান জেটি, শিশু পার্ক, ইকো-কটেজ, ওসানেরিয়াম, আন্ডার ওয়াটার রেস্টুরেন্ট, ভাসমান রেস্টুরেন্টসহ নানা বিনোদনের সুবিধা রাখা হবে। সোনাদিয়া ইকো-ট্যুরিজম পার্কটি মহেশখালি উপজেলার সোনাদিয়া, বিজয় একাত্তর ও সমুদ্র বিলাস মৌজায় অবস্থিত। পার্কটি মোট ৯ হাজার ৪৬৭ একর জায়গার উপর গড়ে উঠছে। পার্কটি পরিবেশ বান্ধব হিসেবে গড়ে তুলতে প্রাথমিকভাবে মোট জমির ৩০ শতাংশ  জায়গা ব্যবহারের পরিকল্পনা প্রহণ করেছে। এখানে বসবাসরত ৩৩৩টি পরিবারকে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে বেজা কর্তৃপক্ষ। সোনাদিয়া দ্বীপে নতুন করে যাতে মৎস্যঘের ও অবৈধভাবে বসতি গড়ে না ওঠে সে বিষয়ে কাজ করছে জেলা প্রশাসন। দ্বীপের জীব-বৈচিত্র বজায় রেখে পরিবেশ-বান্ধব ট্যুরিজম পার্ক গড়ে তুলতে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করা হচ্ছে। দ্বীপের উপকূলীয় অংশে ঝাউবন সৃজনের কাজ চলমান রয়েছে। এছাড়া দ্বীপের সাথে যোগাযোগ স্থাপনে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ টার্মিনাল স্থাপনে কাজ করছে। সুপেয় পানি নিশ্চিতকল্পে কাজ করছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর। এছাড়া ইকো-ট্যুরিজম পার্কে কয়েকটি অত্যাধুনিক আবাসিক কটেজ ও প্রশাসনিক ভবন নির্মাণ ও অবৈধ দখল বন্ধে পুলিশ ক্যাম্প ও সশস্ত্র আনসার নিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে।

তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সরকারি সেবার মান উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ সরকার, কোরিয়ান টেলিকম ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার উদ্যোগে এবং জেলা প্রশাসকের সহযোগিতায় ‘ডিজিটাল আইল্যান্ড-মহেশখালি’ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ২২কোটি ৩৫ লক্ষ টাকা। প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে মহেশখালি উপজেলার ৩টি ইউনিয়ন যথা মহেশখালি পৌরসভা, বড় মহেশখালি ও ছোট মহেশখালির ২৫টি সরকারি অফিসকে হাই-স্পিড অনলাইন নেটওয়ার্কের আওতায় আনা হচ্ছে। এর মাধ্যমে প্রাথমিক শিক্ষা, স্বাস্থ্য, তথ্য ও ই-কমার্স এই ৪টি সেক্টরের সকল সেবা ঘরে বসে পাওয়া সম্ভব হবে। প্রাথমিক শিক্ষা কার্যক্রমের ক্ষেত্রে শ্রেণিকক্ষে মাল্টিমিডিয়া ব্যবহারের মধ্যমে পাঠদান, দূর শিক্ষা এবং শিক্ষক-শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান কার্যক্রম গ্রহণ করা হয়েছে। স্বাস্থ্যসেবা প্রদানের ক্ষেত্রে টেলি-মেডিসিন, বিভিন্ন ইলেক্ট্রনিক ডিভাইজের মাধ্যমে রোগ নির্ণয় কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এছাড়া ব্যবসা বানিজ্যের প্রসারের জন্য ই-কমার্স প্লাটফরম স্থাপন করা হয়েছে।

কক্সবাজারের মাতারবাড়িতে ১২ শ’মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ চলছে। জাপানের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা সংস্থা জাইকার অর্থায়নে মাতারবাড়ির এই বিদ্যুৎকেন্দ্র বাংলাদেশের অন্যতম বড় প্রকল্প। বিদ্যুৎ নিয়ে সরকারের মহাপরিকল্পনায় মাতারবাড়িকে ‘বিদ্যুৎ হাব’ হিসেবে গড়ে তোলার ঘোষণা রয়েছে। পাশাপাশি বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের আওতায় যে বন্দর নির্মাণ করা হবে, পরে তাকে গভীর সমুদ্র বন্দরে রূপান্তরিত করা হবে বলেও সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। ৫৯ ফুট গভীর এ বন্দরে ৮০ হাজার টন ধারণ ক্ষমতার জাহাজ ভিড়তে পারবে। জাপানের তোশিবা করপোরেশন এ বন্দরটি নির্মাণ করবে। সরকার আশা করছে, বিদ্যুৎ কেন্দ্র ও দেশের প্রথম গভীর সমুদ্রবন্দর নির্মাণ হলে মাতারবাড়ি একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অঞ্চল হিসেবে গড়ে উঠবে। মাতারবাড়ি ও ধলঘাটা ইউনিয়নের ১৪১৪ একর জমিতে বিদ্যুত প্রকল্পটির প্রাথমিক অবকাঠামোর কাজ অনেকদূর এগিয়েছে। চুক্তি অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে এ বিদ্যুৎকেন্দ্রে নির্মাণকাজ শেষ হওয়ার কথা রয়েছে। বিদ্যুৎ কেন্দ্রটি কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড (সিপিজিসিবিএল) এর অধীনে নির্মাণ করা হচ্ছে। ২০১৫ সালের আগস্টে মাতারবাড়ীতে বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ৩৬ হাজার কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দেয় সরকার। এই প্রকল্পে ২৯ হাজার কোটি টাকা দেবে জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা-জাইকা। বাকি ৫ হাজার কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে দেওয়া হবে। অবশিষ্ট অর্থের যোগান দেবে কেন্দ্রটির বাস্তবায়নকারী ও স্বত্বাধিকারী সিপিজিসিবিএল।

মহেশখালীতে স্থাপন করা হয়েছে ভাসমান এলএনজি টার্মিনাল। ইতোমধ্যে এ টার্মিনাল থেকে পাইপলাইনের মাধ্যমে চট্টগ্রামে গ্যাস সরবরাহ শুরু হয়েছে। এলএনজি জাতীয় গ্রিডের মাধ্যমে সরবরাহের জন্য দ্রুদ্র উপকূল থেকে আনোয়ারা এবং আনোয়ারা থেকে ফৌজদার হাট পর্যন্ত দুই ভাগে ১২১ কিলোমিটারের দুটি পাইপলাইন নির্মাণ প্রকল্প গ্রহণ করে জ্বালানি বিভাগ। এর মধ্যে মহেশখালী থেকে আনোয়ারা পর্যন্ত ৩০ সেন্টিমিটার ব্যাসের ৯১ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন স্থাপন সম্পন্ন হয়েছে। তবে আনোয়ারা থেকে ফৌজদারহাট পর্যন্ত ৪২ সেন্টিমিটার ব্যাসের ৩০ কিলোমিটার লাইনের কাজ এখনো শেষ হয়নি। জ্বালানি সংকট সমাধানে ২০১০ সালে এলএনজি আমদানির সিদ্ধান্ত নেয় সরকার।

সড়ক ও জনপথ অধিদপ্তরের তত্ত্বাবধানে এবং বাংলাদেশ সেনাবাহিনীর ১৬ ইসিবি কর্তৃক এক হাজার ৪০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে বিশ্বের দীর্ঘতম কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়ক। গত ৬ মে সেটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন তিনি বাঁকখালী সেতু, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের অফিস ভবন, কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতাল, রামুর আইটি পার্ক, এলএনজি টার্মিনাল, ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম), নাফ ট্যুরিজম পার্ক, উখিয়া বঙ্গমাতা ফজিলাতুননেসা মুজিব মহিলা কলেজের একাডেমিক ভবন ও কুতুবদিয়া কলেজের একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এসব প্রকল্প ছাড়াও পেকুয়া উপজেলার মগনামায় সাবমেরিণ ঘাঁটি নির্মাণ, রামুর উপজেলার নোনাছড়িতে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের আওতায় ক্রীড়া স্কুল নির্মাণ, খুরুশকুলে ৪ হাজার ৪০৯ টি ভূমিহীন পরিবারকে পুনর্বাসনের জন্য দেশের সর্ববৃহৎ আশ্রয়ণ প্রকল্পসহ ছোট-বড় আরও বেশ কিছু প্রকল্প বাস্তায়ন হচ্ছে কক্সবাজার জেলায়।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments