বাড়িকক্সবাজারপেকুয়াপেকুয়ায় অবৈধ বালু উত্তোলন বন্ধ করল প্রশাসন

পেকুয়ায় অবৈধ বালু উত্তোলন বন্ধ করল প্রশাসন

এম. জুবাইদ, পেকুয়া (কক্সবাজার)

কক্সবাজারের পেকুয়ার টৈটং ইউনিয়নের বটতলির ঝুম পাড়ায় ইউপি সদস্য আবুল কাশেমের নেতৃত্বে একটি সিন্ডিকেট পাহাড়ি চড়ায় মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে চলছিল। প্রশাসনের তৎপরতায় বন্ধ হলো এ অবৈধ বালু উত্তোলন।

ইউপি সদস্য তার প্রভাব খাটিয়ে বালু উত্তোলন করছিল। এতে স্থানীয় বেশ কয়েকজনের বসতভিটা তলিয়ে যায়। ফলে অবৈধ এ বালু উত্তোলন কার্যক্রম দ্রুত বন্ধের জন্য উপজেলার টৈটং ইউপির জুমপাড়া এলাকার মোহাম্মদ ছোছাইনের ছেলে আব্দুল জলিল বাদী হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন।

রবিবার (২০ জুন) বিকালে লিখিত অভিযোগ পাওয়ার পর উপজেলা নির্বাহী কর্মকর্তা সহকারী কমিশনার (ভূমি) কে দ্রুত পদক্ষেপ নেওয়ার নিদেশ দেন।

সহকারী কমিশনার (ভূমি) মিকি মারমা আদেশ পাওয়ার পর একদল পুলিশ নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে অবৈধ বালু উত্তোলন কার্যক্রম বন্ধ করে দেন।

অভিযোগকারী স্থানীয় আব্দুল জলিল বলেন, বেশ কয়েকমাস ধরে স্থানীয় ইউপি সদস্য আবুল কাশেমের নেতৃত্বে মাওলানা আনছার ও রিদুয়ান অবৈধভাবে বালু উত্তোলন করে চলছেন। অবৈধ বালু উত্তোলনের ফলে বেশ কয়েকজনের বসতভিটা ভেঙে যায়। তার মধ্যে অভিযোগকারীর বাড়িও রয়েছে। বালু উত্তোলন করতে গিয়ে বসতভিটার ক্ষতি না করতে বেশ কয়েকবার ইউপি সদস্যকে অনুরোধ করলেও প্রভাব দেখিয়ে তার কার্যক্রম চালিয়ে যান। এমনকি স্থানীয় ইউপি চেয়ারম্যান এমন কার্যক্রম বন্ধ করতে ইউপি সদস্যকে বারণ করলেও তা তিনি অগ্রাহ্য করেন। সর্বশেষ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করলে দ্রুত ব্যবস্থা নেয় প্রশাসন।

আব্দুল জলিল আরও বলেন, ইউপি সদস্য আবুল কাশেম এবং তার সহযোগী মাওলানা আনছার ও রিদুয়ান খুব প্রভাবশালী। অবৈধভাবে বালু উত্তোলন করায় আমরা মারাত্মক ক্ষতির মুখে পড়ছিলাম। প্রশাসন দ্রুত ব্যবস্থা নেওয়ায় বড় ধরণের ক্ষতি থেকে বেঁচে গেলেও তিনি হয়তোবা এমন অবৈধ কর্ম আবারস শুরু করবেন বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

সহকারী কমিশনার (ভূমি) মিকি মারমা বলেন, স্থানীয়ভাবে অভিযোগ পাওয়ার পর বালু উত্তোলন বন্ধ করে দিয়েছি। তারপরও অবৈধভাবে বালু উত্তোলন করলে ব্যবস্থা নেওয়া হবে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments