বাড়িআলোকিত টেকনাফ‘পেট ভাড়া’য় উড়ে আসছে ইয়াবা

‘পেট ভাড়া’য় উড়ে আসছে ইয়াবা

► টার্গেট নারী, শিক্ষার্থী ও অভাবী মানুষ
► এক মাসে ২৮ চালান আটক

এস এম আজাদ:

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানের কারণে কক্সবাজার ও চট্টগ্রাম থেকে উড়োজাহাজে করে ঢাকায় পাচার হচ্ছে ইয়াবা। প্রশাসনের চোখ ফাঁকি দিতে বিভিন্ন কৌশল নিয়েছে ইয়াবা কারবারিরা। তবে বিশেষ ধরনের প্যাকেটে করে পেটে ভরে ইয়াবা আনার ঘটনাই বেশি। এ ধরনের কৌশলে একজন বহনকারী সর্বোচ্চ আড়াই থেকে তিন হাজার ইয়াবা পেটে ভরে নিয়ে আসে। দুই-তিনজন মিলে এক সঙ্গে ছয়-সাত হাজার পর্যন্ত ইয়াবা আনছে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি) গত এক মাসে এমন ২৮টি চালান আটক করেছে। এই চালানগুলো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে ঢাকায় এসেছে। এভাবে চলতি বছর ধরা পড়েছে ৫০টির বেশি চালান। তদন্ত সংশ্লিষ্টরা বলছেন, নিয়মিত কারবারিদের পাশাপাশি অভাবে থাকা নারী, পুরুষ ও শিক্ষার্থীদের দিয়ে পেটে ভরে ইয়াবা আনা হচ্ছে। একবার চালান নিয়ে এলে বহনকারীরা বিমান টিকিট ছাড়াও কমপক্ষে ১০ হাজার টাকা পাচ্ছে। টাকার লোভে কক্সবাজারের টেকনাফের অনেক মানুষ ঝুঁকিপূর্ণ এ কাজ করছে। চিকিৎসকরা বলছেন, পেটের ভেতরে ইয়াবার  প্যাকেট খুলে গেলে বহনকারীর মৃত্যু হতে পারে। খোঁজ নিয়ে জানা গেছে, পেটে ইয়াবা বহনের সময় গত দুই বছরে দুই কারবারি ও এক কিশোর বহনকারী মারা গেছে।

জানতে চাইলে ডিএনসির ঢাকা মেট্রো উপ-অঞ্চলের সহকারী পরিচালক খোরশিদ আলম বলেন, ‘প্রশাসনের চোখ ফাঁকি দিতে পেটে ভরে ইয়াবা বহন বেড়েছে। কক্সবাজার ও চট্টগ্রাম থেকে বিমানে এই চালান আসছে। গোপনে তথ্য পেয়ে একের পর এক অভিযান পরিচালনা করা হচ্ছে।’ তিনি আরো বলেন, ‘বেশির ভাগ ক্ষেত্রেই বহনকারীরা ইয়াবার কারবারি নয়। টেকনাফ ও আশপাশের মানুষ টাকার জন্য জীবনের ঝুঁকি নিয়ে এই কারবার করছে। কারবারিদের মূল টার্গেট স্বামী পরিত্যক্তা, ছাত্রছাত্রী এবং বেকাররা। পেটে ইয়াবার প্যাকেট খুলে মৃত্যুর ঝুঁকি থাকলেও বহনকারীরা তা উপেক্ষা করছে।’

ডিএনসির ঢাকার কর্মকর্তারা জানান, মাত্র এক মাসে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে পেটে ভরে আনা ২৮টি ইয়াবার চালান আটক করেছেন তাঁরা। ছয় হাজার পিস পর্যন্ত ইয়াবা ছিল এসব চালানে। কারবারি ও বহনকারীরা একজন একবার পেটে ভরে এক হাজার থেকে তিন হাজার পিস ইয়াবা বহন করে। এর জন্য বহনকারী কমপক্ষে পায় ১০ হাজার টাকা। ছোট করে পলিথিনের মধ্যে প্যাঁচিয়ে স্কচটেপ দিয়ে মুড়িয়ে এক ধরনের বড়ি বানানো হয়। এগুলো কলার মধ্যে ঢুকিয়ে গিলে ফেলে তারা। ঢাকায় পৌঁছে বাথরুমে গিয়ে এসব ইয়াবা বের করে নির্দিষ্ট ব্যক্তির কাছে পৌঁছে দেয় তারা।

ডিএনসি সূত্র জানায়, গত ১২ অক্টোবর খিলগাঁও থেকে আলমগীর নামে একজন, ১৬ অক্টোবর তেজগাঁও শিল্পাঞ্চল থেকে শফিকুল ইসলাম ও নাহিদ হাসান, ২০ অক্টোবর গেণ্ডারিয়া থেকে আবুল হাসনাত পিপনস, ২৫ অক্টোবর সবুজবাগ থেকে নূরুল আমিন ও সেলিম, একই দিন তেজগাঁও থেকে আবুল হোসেন, ২৮ অক্টোবর গুলশান থেকে জহির আহমেদ, ২৯ অক্টোবর বাড্ডা থেকে মিলন ও তহমিনা, ১ নভেম্বর তেজগাঁও থেকে আবুল হাসান, ২ নভেম্বর সবুজবাগ থেকে জীবন মিয়া এবং গুলশান থেকে ইতি আক্তার মিতু নামে এক বিশ্ববিদ্যালয় ছাত্রী, ৩ নভেম্বর বিমানবন্দরে শরিফুল নামে একজন, রামপুরায় সুজন ভূইয়া, ৪ নভেম্বর হাতিরঝিল থেকে আবু হাসান ও শরিফ, ৬ নভেম্বর গুলশান থেকে আলমগীর হোসেন ও আব্দুল করিম, ৯ নভেম্বর বিমানবন্দর থেকে সাদ জিয়াউল ফারুক ও রুবেল সরদার, ১০ নভেম্বর গুলশান থেকে রফিকুল ইসলাম ও ডিয়ার শেখ, বনানী থেকে শহিদুল ইসলাম, গুলশান থেকে ওমর ফারুক, মিরপুর থেকে শামসুল আলম, ১৯ নভেম্বর দক্ষিণখান থেকে শামসুল মণ্ডল এবং গুলশান থেকে ওয়াসিম ও সামীরা বেগম নামে দুজনকে গ্রেপ্তার করা হয়।

৬ নভেম্বর গুলশান থেকে ছয় হাজার পিসসহ গ্রেপ্তার হওয়া বগুড়ার আদমদীঘির আলমগীর হোসেনকে (৩০) গত মঙ্গলবার আদালতের নির্দেশে দুই দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। সে স্বীকার করেছে, এর আগেও কক্সবাজারে গিয়ে বিমানে করে পেটে ভরে ইয়াবা নিয়ে আসে সে।

১৯ নভেম্বর গুলশান থেকে পাঁচ হাজার পিসসহ গ্রেপ্তার ওয়াসিম (৩২) ও সামিরা (২৮) সম্পর্কে ভগ্নিপতি-শ্যালিকা। মুন্সীগঞ্জের শ্রীনগরের ওয়াসিম কক্সবাজারের জিলংজা এলাকায় বিয়ে করেছেন। শ্যালিকা, স্ত্রীসহ আত্মীয়-স্বজনের সহায়তায় কয়েক বছর ধরে ইয়াবার কারবার করেছেন। প্রশাসনের নজরদারি বাড়ার পর বিমানে করে পেটে ভরে ইয়াবার চালান আনছেন তিনি। ডিএনসির কর্মকর্তারা জানান, পেটে ভরে ইয়াবা এনে ঢাকায় বিক্রি করলে ওয়াসিমের প্রতি পিসে ৪৫ টাকা লাভ হয়। ইয়াবার কারবার করে কক্সবাজারে দুটি বাড়িও নির্মাণ করেছেন ওয়াসিম।

ডিএনসির গুলশান সার্কেলের পরিদর্শক এস এম শামসুল কবির বলেন, ‘সম্প্রতি বেশ কিছু চালান ধরার পর নিশ্চিত হওয়া গেছে তাঁরা পেটে ভরে ইয়াবার চালান এনেছেন। কক্সবাজার ও টেকনাফকেন্দ্রিক কিছু সিন্ডিকেট চালানগুলো পাঠাচ্ছে।’

গত ৮ অক্টোবর শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জসিম উদ্দীন নামে এক যাত্রীর কাছ থেকে তিন হাজার পিস ইয়াবা উদ্ধার করে। অধিদপ্তরের মহাপরিচালক ড. সহিদুল ইসলাম জানান, আটকের পর জসিমের পেট থেকে ইয়াবার প্যাকেট বের করা হয়।

গত ৯ নভেম্বর কক্সবাজার বিমানবন্দরে এক হাজার ৮০০ পিস ইয়াবাসহ ইমরুল হোসেন চৌধুরী পার্থ (৩৮) নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। তিনি নিজ মেয়ে সুমাইয়া আক্তার জেরিনকে (১৫) সঙ্গে নিয়ে ইয়াবা পাচার করছিলেন। ডিএনসির চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক সোমেন মণ্ডল জানান, জিজ্ঞাসাবাদে পার্থ স্বীকার করেছেন সন্দেহ থেকে মুক্ত থাকতে কন্যাকে সঙ্গে নিয়ে ইয়াবা পাচার করছিলেন তিনি।

২৯ জুলাই নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের শিমরাইল থেকে আবু মোসলেম উদ্দিন ওরফে ইদ্রিস (৪৫) নামে এক মাদরাসা শিক্ষককে গ্রেপ্তার করেন র‌্যাব-১১ সদস্যরা। তাঁর পেট থেকে দুই হাজার ৪০০ পিস ইয়াবা উদ্ধার করা হয়। ইদ্রিস কক্সবাজারের শাহপরীর দ্বীপের একটি মাদরাসায় শিক্ষকতা করেন। জিজ্ঞাসাবাদে ইদ্রিস জানান, তিনি পেটে ভরে ইয়াবা নিয়ে বিমানে করে কক্সবাজার থেকে ২০ থেকে ২৫ বার ঢাকা এসেছেন। প্রতি পিসের জন্য তাঁকে ১৩ টাকা করে দেওয়া হতো। প্রতি মাসে চার-পাঁচবার ইয়াবা আনতেন তিনি।

গত ১৫ মার্চ কদমতলীর মুরাদপুর থেকে জুলহাস তালুকদার ও শেখ নজরুল ইসলাম নামে দুই ব্যক্তিকে ১৯ হাজার পিস ইয়াবাসহ গ্রেপ্তার করে ডিএনসি। জিজ্ঞাসাবাদে তাঁরা পেটে করে ইয়াবা আনার কথা জানান।

চলতি বছরের ২ মার্চ মাহমুদুল হক নামে এক ব্যবসায়ীকে ইয়াবাসহ গ্রেপ্তার করে ডিএনসি। তিনি কক্সবাজারের মেরিন প্লাজা হোটেলের মালিক। জিজ্ঞাসাবাদে এই ব্যবসায়ী জানান, তিনি বিমানে করে বিভিন্ন কৌশলে ঢাকায় ইয়াবার চালান নিয়ে আসেন।

তিনজনের মৃত্যু

পেটে ভরে ইয়াবা বহন করতে গিয়ে তিনজনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। চলতি বছরের ২২ এপ্রিল কুমিল্লা সীমান্তের শাহপুরে পেটে ভরে ইয়াবা পাচার করতে গিয়ে জালাল হোসেন (৩৭) নামে এক ব্যক্তির মৃত্যু হয়। তিনি চান্দিনা উপজেলার খিরাশার মহনপুর গ্রামের মনিরুল ইসলামের ছেলে।

২০১৬ সালের ৯ জানুয়ারি কক্সবাজারের টেকনাফে পায়ুপথে ইয়াবা নিয়ে পাচার করতে গিয়ে ইসমাইল ওরফে বাঘাইয়া (১৮) নামে এক তরুণের মৃত্যুর ঘটনা ঘটে। মৃত ইসমাইল টেকনাফ সদর ইউনিয়নের কচুবনিয়ার বাসিন্দা গুরা মিয়ার ছেলে। পুলিশ জানায়, ইয়াবাগুলো পেটে চলে যাওয়ায় ওই তরুণের মৃত্যু হয়েছে। পরে অস্ত্রোপচার করে পেটের ভেতর থেকে ইয়াবাগুলো উদ্ধার করা হয়।

পুলিশ সূত্র জানায়, প্রায় বছরখানেক আগে কক্সবাজারের টেকনাফের হ্নীলা এলাকার দিলদার মোহাম্মদ ওরফে লালু নামে এক কিশোর টেকনাফ থেকে পেটের ভেতর ইয়াবা নিয়ে ঢাকায় রওনা দিয়েছিল। কিন্তু কিছুক্ষণ পরই তার পেটে ব্যথা শুরু হলে সে বাস থেকে নেমে যায়। পরে পেট ব্যথা চরম আকার ধারণ করলে হাসপাতালে নেওয়ার পথে মারা যায় সে। ময়নাতদন্তের পর তার পেট থেকে পাঁচ প্যাকেট ইয়াবা উদ্ধার করা হয়। বাকি ইয়াবাগুলো গলে যায় পেটের মধ্যে।

চট্টগ্রামে চলতি বছর এক ইয়াবা কারবারি অসুস্থ হয়ে গেলে হাসপাতালে নিয়ে তাঁর পেট থেকে তিন হাজার ২০০ পিস ইয়াবা উদ্ধার করা হয়। এ ছাড়া চট্টগ্রামে এক ইয়াবা কারবারি একইভাবে মারা গেছে বলে জনশ্রুতি আছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধ্যাপক এ বি এম আব্দুল্লাহ বলেন, ‘পেটের ভেতরে ইয়াবা ভরা হলে যেকোনো সময় মৃত্যু হতে পারে। যেকোনো সময় পলিথিন ফেটে বা লিক হয়ে ইয়াবা পাকস্থলিতে ছড়িয়ে পড়তে পারে। প্রাথমিকভাবে পেট ব্যথার উপসর্গ দেখা যেতে পারে। যদিও চোরাকারবারিরা কয়েক ঘণ্টার ব্যবধানে আবার বের করে ফেলে। তবে ধারাবাহিকভাবে এই কাজে কেউ লিপ্ত থাকলে তার দীর্ঘমেয়াদি স্বাস্থ্যগত ঝুঁকি তৈরি হতে পারে বলে জানান এই চিকিৎসক। কালের কণ্ঠ

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments