বাড়িআলোকিত টেকনাফপৌর কর্তৃপক্ষের আদেশ উপেক্ষা: পুরাতন বাস স্টেশন লেগুনা-সিএনজির দখলে!

পৌর কর্তৃপক্ষের আদেশ উপেক্ষা: পুরাতন বাস স্টেশন লেগুনা-সিএনজির দখলে!

খাঁন মাহমুদ আইউব,স্টাফ করেসপন্ডেন্ট।

দেশের সর্ব দক্ষিন পর্যটন শহর টেকনাফ পৌরসভা যেনো (লেগুনা ও সিএনজি) পরিবহনের হাট। পৌর কর্তৃপক্ষ বারবার চেষ্টা করেও শহরটিকে সম্পূর্ণ যানঝটের কবল মুক্ত করতে পারেনি। এক শ্রেনীর পরিবহন মালিক ও শ্রমিক নেতারা অদৃশ্য শক্তির ইশারায় পৌর কর্তৃপক্ষ ও প্রশাসনের নির্দেশকে বৃদ্ধা আঙ্গুলী প্রদর্শন করে জনগুরুত্বপূর্ণ প্রধান সড়কের পাশে এসব যানবাহন পার্কিং করে গোটা ট্রাফিক ব্যবস্থাকে বিশৃংখল করে রেখেছে। ফলে পথাচারী যাতায়তে নিত্য বিড়ম্বনা সৃষ্টি হচ্ছে।
খোঁজ নিয়ে দেখা গেছে, টেকনাফ পৌরসভা পুরাতন বাস স্টেশন এলাকাটি যানঝট মুক্ত করতে মিনি বাস ও দূরপাল্লার বাস এবং  লেগুনা, সিএনজি, হাইয়েস গুলো শহরের নির্ধারিত বাস টার্মিনালে স্থানান্তর করে। কিন্তু কিছুদিন না যেতেই পৌরকর্তৃপক্ষ ও প্রশাসনের আদেশ অমান্য করে লেগুনা, সিএনজি, মাহিন্দ্রা গুলো আবার পুরাতন বাস স্টেশনে অবস্থান নিয়ে যাত্রী পরিবহন শুরু করেছে।
সরেজমিনে দেখা গেছে, পুরাতন বাস স্টেশন এলাকার খালি মাঠটি সিএনজি ও মাহিন্দ্রার দখলে। আবার উত্তর পাশের কাস্টমস অফিস সংলগ্ন মাঠ ও ফুটপাত লেগুনা দখলে নিয়ে এলোপাতারি পার্কিং করে শহরের গোটা ট্রাফিক ব্যবস্থাকে জিম্মি করে রেখেছে। ফলে সাধারন পথাচারীরা যাতায়তে নিত্য বিড়ম্বনা পোহাতে হচ্ছে।
এই বিষয়ে লেগুনা সমিতির সম্পাদক নূরুল আলমের কাছে জানতে চাওয়া হলে, মেয়রের অনুপস্থিতিতে পৌরসভার সচিব বাসস্টেশন এলাকায় লেগুনা পার্কিংএর অনুমতি দিয়েছেন বলে দাবী করেন। কিন্তু পৌর সচিব মহিউদ্দীন ফরাজী তার এই বক্তব্যের বিরোধীতা করে বলেন, কাউকে অনুমতি দেয়া হয়নি। মেয়র কর্মস্থলে যোগদান করলে আবারো উচ্ছেদ অভিযান পরিচালনা করে নির্দেশ অমান্যকারীদের আইনের আওতায় আনার ব্যবস্থা করা হবে।
এদিকে শহরের প্রধান সড়কটি সরু হওয়ায় যানঝট নিরসনে ডিবাইডার স্থাপন করার ফলে যানবাহন গুলো উভয় পাশের সড়কের বর্ধিত অংশ দিয়ে চলাচল করছে। কিন্তু পূর্বপাশের বর্ধিত অংশ সহ ফুটপাতের উপর কাস্টম অফিস থেকে শুরু করে মসজিদ পর্যন্ত লেগুনা,মসিজিদ থেকে ফোয়ারা পর্যন্ত সিএনজি ও মাহিন্দ্রা, ফোয়ারা থেকে নাফ ভিউ পেট্রোল পাম্প হয়ে পশ্চিম পাশ থেকে ঘোরে আবার ফোয়ারা পর্যন্ত ইজিবাইকের দখলে। ফলে এসব যানঝট নিরসনে দারিত্বরত ট্রাফিক পুলিশকে হিমসিম খেতে হয়।
নাম প্রকাশ না করার শর্তে অনেক পরিবহন সংশ্লিষ্ট ব্যক্তিদের অভিযোগ এসব যানবাহন মালিক, শ্রমিক নেতারা রাজনৈতিক পরিচয় বহন করে শহরের গোটা ট্রাফিক ব্যবস্থাকে জিম্মি করে রেখেছে।
এই বিষয়ে দায়িত্বরত ট্রাফিক কর্মকর্তা দেলোয়ার জানান, সদ্য কর্মক্ষেত্রে যোগদান করেছি। পৌর মেয়র দেশের বাহিরে থাকায় তার সাথে ট্রাফিক ব্যবস্থা নিয়ে আলাপের সুযোগ হয়নি। তিনি দেশে ফিরলে সংশ্লিষ্ট স্থানীয় প্রসাননিক কর্তাব্যক্তিদের নিয়ে বসে চলময়ান সমস্যা সমাধানের একটা কার্যকর ব্যবস্থা গ্রহন করা হবে।
RELATED ARTICLES

Most Popular

Recent Comments