বাড়িআলোকিত টেকনাফপ্রদীপের নামে করিডোরে চাঁদা আদায় করতেন শরীফ মেম্বার

প্রদীপের নামে করিডোরে চাঁদা আদায় করতেন শরীফ মেম্বার

বার্তা বাজার।

টেকনাফ করিডোরে বহিষ্কৃত ওসি প্রদীপের আরেক দালালের সন্ধান পাওয়া গেছে। উপজেলার সাবরাং ইউনিয়নের শরীফ মেম্বার ওরফে শরীফ বলী নামে এই ব্যক্তি প্রদীপের নামে মিয়ানমার থেকে আমদানীকৃত প্রতিটি গবাদী পশুর মাথা পিছু ২০ টাকা করে চাঁদা আদায়ের তথ্য পাওয়া গেছে। এসব কাজে সম্পৃক্ত ছিলো সাদেক নামের করিডোরের আরেক দালাল।

অনুসন্ধানে জানা গেছে, সীমান্ত উপজেলা টেকনাফে ওসি প্রদীপের দায়িত্বকালে অবৈধ ধান্ধার জন্য সৃষ্টি করেছিলো অসংখ্য নিজস্ব দালাল। উপজেলার এমন কোন বৈধ, অবৈধ খাত নেই, যেখান থেকে প্রদীপ চাঁদা আদায় করেনি। তেমনি মিয়ানমার থেকে গবাদীপশু আমদানীর করিডোর থেকে শরীফ বলির মাধ্যমে অবৈধ ভাবে প্রতি মাসে অন্তত গড়ে ৪০-৫০ হাজার টাকা আদায়ের তথ্য জানাগেছে।

এছাড়াও প্রতিটি পশু বোঝাই ট্রলার থেকে সবচেয়ে বেশী দামের বড় পশুটি ন্যায্য মূল্য না দিয়ে গড়পত্তা দামে ওসি প্রদীপের নামে বরাদ্দ রাখার অঘোষিত নিয়ম চালু ছিলো বলে জানিয়েছেন শীর্ষ এক পশু আমদানী কারক।

এসব অবৈধ কাজের দায়িত্বে ছিলো শাহপরীরদ্বীপ উত্তর পাড়া এলাকার সাদেক নামের করিডোরের দালাল। সাদেক চাঁদা উত্তোলন করলেও মূলত সে শরীফ বলীর নির্দেশে এসব টাকা উত্তোলনের কথা স্বীকার করেছে বার্তা বাজারকে।

অপরদিকে, শরীফ বলী ইতিপূর্বে আরেকটি অনুসন্ধানী সংবাদের বক্তব্যে নিজের অপকর্ম আড়াল করে আরেক আমদানীকারক আবু ছৈয়দ মেম্বার কে জড়িয়ে বক্তব্য দিয়ে নিজের অপকর্ম অন্যের ঘাড়ে চাপিয়ে দেয়ার অভিযোগ রয়েছে। কিন্তু দ্বীর্ঘ অনুসন্ধানে শরীফ বলীর অপকর্মের বিভিন্ন চিত্র উঠে আসে।

অভিযুক্ত পশু দালাল সাদেকের কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, শরীফ বলীর নির্দেশে তিনি প্রতিটি পশুর মাথা পিছু ২০ টাকা হারে চাঁদা আদায় করতেন। মাস শেষে শরিফ বলীর কাছে টাকার হিসাব বুঝিয়ে দিতেন। এভাবে প্রায় দেড় বছরের বেশী সময় ধরে অবৈধ টাকা উত্তোন করেছেন শরীফ বলী। তবে প্রদীপ সিনহা কান্ডে আটক হওয়ার পর অবৈধ টাকা উত্তোলন বন্ধ করার নির্দেশ দিয়েছেন বলেও জানিয়েছেন অভিযুক্ত সাদেক।

এসব বিষয়ে শরীফ বলীর কাছে জানতে চাওয়া হলে তিনি অসুস্থতার ভান করে পরে কথা বলবেন বলে এড়িয়ে যান এবং মুটোফোন বন্ধ করে রাখেন।

এদিকে স্থানীয়দের অভিযোগ প্রদীপের ঘনিষ্ট কয়েকজন দালালের মধ্যে শরিফ মেম্বার ছিলেন প্রদীপের অত্যান্ত আস্থাবান। প্রদীপ বিভিন্ন জনকে আটক করে কথিত বন্দুকযুদ্ধ থেকে বাঁচতে শরীফ বলীকে ব্যবহার করে অবৈধ টাকা আদায় করতেন বলে স্থানীয় ভাবে জনশ্রুতি রয়েছে।

অপরদিকে, প্রদীপের দায়িত্বকালীন সময়ে করিডোরের গবাদীপশু ব্যবসায়ীদের সাথে প্রদীপের জোর পূর্বক বৈঠকের পেছনেও শরীফ বলীর কারসাজি থাকার সম্ভবনা উড়িয়ে দেয়া যায়না বলেও মন্তব্য করেন স্থানীয় শীর্ষ কয়েকজন পশু ব্যবসায়ী। বার্তা বাজার

RELATED ARTICLES

Most Popular

Recent Comments