বাড়িআলোকিত টেকনাফ‘ফণি’ মোকাবিলায় রোহিঙ্গা ক্যাম্পে প্রস্তুতি

‘ফণি’ মোকাবিলায় রোহিঙ্গা ক্যাম্পে প্রস্তুতি

স্পেশাল করেসপনডেন্ট, টেকনাফ  :

ঘূর্ণিঝড় ‘ফণি’ মোকাবিলায় কক্সবাজার উখিয়ার-টেকনাফের রোহিঙ্গা শিবিরগুলোতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে প্রশাসন। এর মধ্যে দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে দুই হাজার চারশত কর্মী। এছাড়া ২০ জন চিকিৎসকের নেতৃত্বে কয়েকটি মেডিকেল টিম, সেনাবাহিনীর পক্ষ থেকে পাঁচ হাজার রোহিঙ্গাকে দুর্যোগ মোকাবিলার প্রশিক্ষণও দেয়া হয়েছে।

কক্সবাজারের ভারপ্রাপ্ত ডিসি আশরাফুল আফসার বলেন, স্থানীয়দের পাশাপাশি রোহিঙ্গা শরণার্থীদের নিরাপত্তার ব্যাপারে প্রশাসনের প্রস্ততি রয়েছে। ‘ফণি’ শনিবার সকালের দিকে উপকূলে আঘাত আনতে পারে। তার আগেই উপকূলীয় এলাকার মানুষের পাশাপাশি রোহিঙ্গা শরণার্থীদেরও নিরাপদ স্থানে সরিয়ে আনা হবে।

এদিকে, পাহাড়ের ঢালুতে সারি সারিভাবে গড়ে তোলা হয়েছে রোহিঙ্গাদের ঘর। ভারী বৃষ্টিপাত হলে ঘর বিলীন হতে পরে। এছাড়া পাহাড় ধসের সম্ভাবনা রয়েছে।
রোহিঙ্গা শরণার্থীদের নিরাপত্তা এবং জানমাল রক্ষার্থে চারদিনে দুবার বৈঠক করেছে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। কমিটির সভাপতি ও ভারপ্রাপ্ত ডিসি মোহাম্মদ আশরাফুল আফসারের সভাপতিত্বে সভায় দুর্যোগ ঝুঁকিতে থাকা কয়েক লাখ রোহিঙ্গার নিরাপত্তা নিয়ে বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে।

উখিয়া ও টেকনাফের ৩৪ টি আশ্রয় শিবিরে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা ১১ লাখ ১৮ হাজার ৯৫১ জন। এর মধ্যে অন্তত সাত লাখ নারী ও শিশু।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments