বাড়িবাংলাদেশবঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার ৬৪তম জন্মদিন আজ

বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার ৬৪তম জন্মদিন আজ

ডেস্ক নিউজঃ-

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে ও প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানার ৬৪তম জন্মদিন আজ শুক্রবার (১৩ সেপ্টেম্বর)। ১৯৫৫ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি।

১৯৭৫ সালের আগস্টের ১৫ তারিখে ঘাতকরা বঙ্গবন্ধু ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছাসহ পরিবারের সদস্যদের নির্মমভাবে খুন করে। সে সময় শেখ হাসিনার স্বামী এম ওয়াজেদ মিয়ার কর্মস্থল জার্মানির কার্লসরুইয়ে বড় বোন শেখ হাসিনার সঙ্গে অবস্থান করায় বেঁচে যান তিনি। সেখান থেকে ভারতে চলে যান দুই বোন। শেখ রেহানা পরে পরিবার নিয়ে যুক্তরাজ্যে চলে যান। শেখ হাসিনা ১৯৮১ সালে দেশে প্রত্যাবর্তন করে আওয়ামী লীগের হাল ধরেন।

শেখ রেহানা বাংলাদেশের সবচেয়ে বড় রাজনৈতিক পরিবারের সন্তান- বঙ্গবন্ধুর কন্যা হয়েও কখনও সক্রিয় রাজনীতির সামনের সারিতে আসেননি। তবে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াইয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাসহ সক্রিয় রাজনীতিবিদদের অনুপ্রেরণা ও সহযোগিতা দিয়ে গেছেন। দেশের জনহিতৈষী কর্মকাণ্ডে সব সময়ই ভূমিকা রেখেছেন শেখ রেহানা।

রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত তার নামে বরাদ্দ বাড়িটিও দিয়েছেন দেশের কাজে। বঙ্গবন্ধুর কন্যা শেখ রেহানা, সবার কাছে ‘ছোট আপা’ বলে পরিচিত। অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিক ও শেখ রেহানা দম্পতির তিনজন ছেলেমেয়ে। তাদের মধ্যে বড় মেয়ে টিউলিপ সিদ্দিক ব্রিটিশ সংসদে লেবার পার্টির একজন সংসদ সদস্য।

শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক রাজধানীতে একটি আন্তর্জাতিক সংস্থায় কর্মরত। আর ছোট মেয়ে আজমিনা সিদ্দিক লন্ডনে কন্ট্রোল রিস্কস নামে একটি প্রতিষ্ঠানের গ্লোবাল রিস্ক অ্যানালাইসিস সম্পাদক।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments