বাড়িআলোকিত টেকনাফবরেণ্য শিক্ষাবিদ মরহুম মোঃ আব্দুস শুকুর ছিলেন আদর্শবান মানুষ গড়ার কারিগর :...

বরেণ্য শিক্ষাবিদ মরহুম মোঃ আব্দুস শুকুর ছিলেন আদর্শবান মানুষ গড়ার কারিগর : শোক ও স্মরণ সভায় বক্তারা

মোঃ আশেক উল্লাহ ফারুকী, টেকনাফ :

বরেণ্য শিক্ষাবিদ মুক্তিযুদ্ধের সংগঠক ও ভাষা সৈনিক মরহুম মোঃ আব্দুস শুকুর স্যার এর স্বরণে শোক সভায় সমবায় মন্ত্রণালয়ের যুগ্মসচির নজির আহমদ বলেছেন, কক্সবাজার জেলার ক’জন শিক্ষাবিদ ও আলোকিত মানুষের মধ্যে মরহুম মোঃ আব্দুস শুকুর ছিলেন অন্যতম। আশির দশকে আমি টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়ে ৫ বছর যাবৎ শিক্ষার্থী ছিলাম। তিনি একজন শিক্ষক ছিলেন না। ছিলেন দেশ ও জাতি গডার মহান কারিগর। এতদাঞ্চলে সর্বস্থরের মানুষের কাছে ছিলেন খ্যাতীমান আদর্শবান শিক্ষক। তার পুরো জীবনটি উৎসর্গ করলেন শিক্ষায়। শিক্ষকতার এ মহান পেশার পাশাপাশি ছিলেন তিনি মুক্তিযুদ্ধের সংগঠক ও ভাষা আন্দোলনের পুরোদা। ৯ মার্চ (শনিবার) সকাল ১০ টায় টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয় মিলনায়তনে প্রধান অতিথির ব্যক্তব্য রাখতে দিয়ে তিনি উপরোক্ত কথা গুলো বলেন।

টেকনাফ সরকারী ডিগ্রি কলেজর অধ্যাপক কবি সিরাজুল ইসলামের সঞ্চলনার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টেকনাফ উপজেলা আঃ লীগের সাধারণ সম্পাদক ও পাইলট উচ্চ বিদ্যালয়ে পরিচালনা পর্ষদের সভাপতি আলহাজ্ব নুরুল বশর ।

বিশেষে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, টেকনাফ উপজেলার নিবার্হী অফিসার মোঃ রবিউল হাসান, সাবেক ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আনোয়ার মিয়া, সাবেক ভাইস চেয়ারম্যান আঃ লীগ নেতা ইউনুচ বাঙালি, মরহুম এর সুযোগ্য পুত্র প্রফেসর ডাঃ এ কে এম রেজাউল করিম, সহধর্মীনি ডাঃ রেহনুমা উর্মি, টেকনাফ ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শেখ জয়নাল আবেদীন, গনমাধ্যম ব্যক্তিত্ব, কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন সভাপতি মোঃ আলী জিন্নাত, পৌর আঃ লীগ সভাপতি ও সাংবাদিক জাবেদ ইকবাল চৌধুরী, আঃ লীগ নেতা আবুল কালাম, সাবেক চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ নেতা নুরুল আলম, সাবরাং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুর হোসেন, উপজেলা কৃষকলীগ সভাপতি আবুল হোসেন রাজু ও সাবেক প্রধান শিক্ষক নাজমুল হক।

কৃতি শিক্ষার্থী যুগ্ম সচিব নজির আহমদ আরও বলেন- আজ আমি সরকারি উচ্চপদে আসীন হওয়া নেপথ্যে মরহুম মোঃ আব্দুস শুক্কুর অবদান অনস্বীকার্য। আমি স্যারের অত্যান্ত প্রিয় ভাজন ছিলাম এজন্য আমি গর্বিত। তিনি শ্রেণীকক্ষে ইংরেজি পাঠ্যবয়ে প্রকৃতির সম্পর্কে সুন্দর করে পড়াতেন। তার স্মৃতিচারণ করতে গিয়ে নজির আহমদ বলেন, তিনি ছিলেন আলোকবর্তিকা ও শিক্ষা প্রসারের ফেরিওয়ালা। অর্থকে তিনি প্রধান্য দিতেন না এবং দিতেন শিক্ষাকে। জীবনে সুখি হতে অর্থের প্রয়োজন তার ছিল না। প্রয়োজন ছিল উৎসাহ ও প্রেরণা।

বিশেষ অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোঃ রবিউল হাসান বলেন, মরহুম মোঃ আবদুস শুকুর এতদাঞ্চলে শিক্ষা গুরু হিসাবে সু-পরিচিত। তার আদর্শকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরা প্রয়োজন।

বিচার প্রতি মোঃ আলীর গর্বিত পিতা- আনোয়ার মিয়া বলেন, মরহুম মোঃ আবদুস শুক্কুর আমার সহকর্মী ছিলেন, তিনি একজন আদর্শবান শিক্ষক ও ধার্মীক ছিলেন এবং তার আপদে বিপদে আমি ছিলাম অংশিদার।

গর্বিত পিতা প্রয়াত মোঃ আবদুস শুকুরের সু-যোগ্য সন্তান প্রফেসর ডাঃ এ কে এম রেজাউল করিম বলেন, আমার পিতা ছিলেন যোগ্যবান পিতা। তার কথা ও কাজ ছিল সততা ও ন্যায় নিষ্ট।

কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন সভাপতি, ডেইলী স্টার এর কক্সবাজার প্রতিনিধি সাংবাদিক মোঃ আলী জিন্নাত বলেন, মরহুম মোঃ আবদুস শুকুর শুধুমাত্র শিক্ষাবিদ ছিলেন না, তিনি ছিলেন মুক্তিযুদ্ধের সংগঠক ও ভাষা সৈনিক এবং মনিষী হিসাবে খ্যাত।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments