বাড়িআলোকিত টেকনাফবাংলাদেশে অনুপ্রবেশের অপেক্ষায় সহস্রাধিক রোহিঙ্গা

বাংলাদেশে অনুপ্রবেশের অপেক্ষায় সহস্রাধিক রোহিঙ্গা

মোঃ রফিক, স্পেশাল করস্পন্ডেন্টঃ-

বার্মার আরাকান রাজ্যে রোহিঙ্গা নির্যাতনের এক বছর পূর্ণ হতেই ফের নতুন করে রোহিঙ্গাদের উপর নির্যাতনের অভিযোগ উঠেছে। নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, আরাকানের বিভিন্ন গ্রামে যেসব রোহিঙ্গা এখনো রয়ে গেছে তাদেরকে বিভিন্ন ধরনের নির্যাতন ও দেশ ত্যাগে চাপ প্রয়োগ করছে বার্মার সেনাবাহিনী। এরই প্রেক্ষিতে ইতোমধ্যে হাজারেরও বেশি রোহিঙ্গা আরাকান ছেড়ে বাংলাদেশে পালিয়ে যেতে নাফ নদের বার্মা সীমান্ত এলাকা নাইক্ষ্যংদিয়া নামক চরে দু’দিন ধরে তাবু করে অবস্থান করছে বলেও জানা যায়।

নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, গত ২৩ আগস্ট থেকে আরাকান রাজ্যের পাহাড়ের পূর্ব পাড়ের রোহিঙ্গা অধ্যূষিত এলাকা আলিয়ং, গুদামপাড়া, জংশং, পুইমালী ও সিন্দিপ্রাং এলাকায় যেসব রোহিঙ্গা বসতি রয়েছে সেখানে বার্মিজ সেনাবাহিনী তাদের উপর নতুন করে নির্যাতন চালাচ্ছে। শুধু তাই নয়, সেখানকার রোহিঙ্গাদের বিভিন্ন ধরনের হুমকি-ধমকি সহ তাদের বাড়ির গবাদি পশু ও গোলার ধান লুট করে নিয়ে যাওয়ার খবরও পাওয়া গেছে। পাশাপাশি ওইসব রোহিঙ্গাদের আরাকান ছেড়ে বাংলাদেশে পালিয়ে যেতেও নির্দেশ দিচ্ছে বলে জানা যায়।
বার্মিজ সেনাদের এমন আচরণে সেখানকার বসবাসরত রোহিঙ্গারা তাদের উপর আবারো সেনা ও মগদের পরিকল্পিত বর্বর পাশবিক নির্যাতনের আশংকা করছে। গতবছর সংঘাতের পর বাংলাদেশে পালিয়ে যাওয়া কয়েকজন রোহিঙ্গার মাধ্যমে আরাকানে যোগাযোগের ভিত্তিতে জানা গেছে, নতুন করে শুরু হওয়া নির্যাতন ও হুমকির মুখে ইতোমধ্যে প্রায় সহস্রাধিক রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে যেতে আপতত নাইক্ষ্যংদিয়া নামক চরে জড়ো হয়েছে। গত দু’দিনে নাংক্ষ্যংদিয়ায় জড়ো হওয়া রোহিঙ্গাদের সংখ্যাও বাড়ছে। তারা যেকোন মুহুর্তে বাংলাদেশে ঢুকে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments