বাড়িবাংলাদেশবিশ্বের শীর্ষ নারী শাসকদের তালিকায় শেখ হাসিনা

বিশ্বের শীর্ষ নারী শাসকদের তালিকায় শেখ হাসিনা

আলোকিত রিপোর্টঃ- 

বিশ্বের শীর্ষ সেরা নারী শাসকের তালিকায় স্থান দখল করে নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (৯ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংস্থা উইকিলিকসের সাম্প্রতিক এক জরিপে এ তথ্য এসেছে বলে জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়া।

১৫ বছরের বেশি সময় ধরে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় ছিলেন ইন্দিরা গান্ধী। ১১ বছর ২০৮ দিন ব্রিটেন শাসন করেছেন মার্গারেট থ্যাচার। আর চন্দ্রিকা কুমারাতুঙ্গা শ্রীলংকার প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট দুভাবেই ক্ষমতায় ছিলেন ১১ বছর ৭ দিন।

এ ক্ষেত্রে ইন্দিরা গান্ধী, মার্গারেট থ্যাচার ও চন্দ্রিকা কুমারাতুঙ্গার রেকর্ড ভেঙে দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

জরিপ মতে, সবচেয়ে বেশি দিন ক্ষমতায় থাকা নারী সেন্ট লুসিয়ার গভর্নর জেনারেল ডেম পারলেট লুইজি। তিনি ১৯৯৭ থেকে ২০১৭ পর্যন্ত ২০ বছর ১০৫ দিন দেশ শাসন করেছেন। আইসল্যান্ডের ভিগডিস ফিনবোগডোটিয়ার ক্ষমতায় ছিলেন ১৯৮০ থেকে ১৯৯৬ পর্যন্ত প্রায় ১৬ বছর। কিন্তু এ দুই নেতা বিশ্ব রাজনীতিতে পরিচিত মুখ ছিলেন না।

এদিকে, টানা তৃতীয়বারসহ চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা।

এ দিকে, টানা তৃতীয়বারসহ চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। প্রথম মেয়াদে তিনি ক্ষমতায় ছিলেন ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত। পরবর্তীতে ২০০৮ সালের নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়ে আবারও ক্ষমতায় আসেন শেখ হাসিনা। এরপর ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে নিরঙ্কুশ জয় লাভ করে তার দল আওয়ামী লীগ।

চলতি বছরের ৭ জানুয়ারি চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন শেখ হাসিনা। এর আগেই ১৫ বছরেরও বেশি সময় এ পদে পার করেছেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে বাংলাদেশের আর্থ-সামাজিক খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। যেখানে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ছিল সাত থেকে আটশো ডলার, কয়েক বছরের ব্যবধানে তা বেড়ে ১৯শ ডলার ছাড়িয়েছে। এমনকি আওয়ামী লীগ সরকারের সময়েই দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করা হয়েছে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১।

বর্তমানে ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ বাস্তবায়নে বাংলাদেশকে উন্নত দেশের কাতারে পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে চলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ এখন অন্যদের জন্য রোল মডেল হয়ে দাঁড়িয়েছে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments