বাড়িআলোকিত টেকনাফভয়ঙ্কর সংকট রোহিঙ্গা, মিয়ানমারের কাছেই এর সমাধান

ভয়ঙ্কর সংকট রোহিঙ্গা, মিয়ানমারের কাছেই এর সমাধান

অনলাইন ডেস্কঃ

রোহিঙ্গা একটি ভয়ঙ্কর সংকট। কাজেই এটার সমাধানে জাদুটোনা কাজে আসবে না। এর সমাধান মিয়ানমারকেই করতে হবে। রোববার কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা আশ্রয়শিবির পরিদর্শন করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদল। পরিদর্শনের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন দলটির কয়েকজন সদস্য। তখনই তারা এ কথা বলেন।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুক্তরাজ্যের স্থায়ী প্রতিনিধি কারেন পিয়ার্স বলেন, রোহিঙ্গারা মিয়ানমার থেকে বাংলাদেশে এসেছে। রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারে ফিরে গিয়ে নিরাপদে বসবাসের সুযোগ দিতে হবে। আর এর সমাধান মিয়ানমারকেই করতে হবে।

তিন দিনের সফরে শনিবার ৪০ সদস্যের দলটি বাংলাদেশে আসে। রোববার সফরের দ্বিতীয় দিনে সকালে প্রথমেই তারা বান্দরবানের নাইক্ষ্যংছড়ির কোনারপাড়ায় যায়। পরে কুতুপালং শিবিরে এসে ঘুরে দেখেন।

সরাসরি রোহিঙ্গাদের কাছ থেকে নৃশংসতার কাহিনী শোনেন তারা। এর মধ্যে কক্সবাজারের স্থানীয় প্রশাসন ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) রোহিঙ্গাদের নিয়ে তাদের কাছে নানা তথ্য-উপাত্ত সরবরাহ করেন।

সফরকারী এ দলের সদস্য এবং নিরাপত্তা পরিষদে পেরুর স্থায়ী প্রতিনিধি গুস্তাভো মেজা কোয়াদ্রা বলেন, রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন আমরা। এ সমস্যা সমাধানে বাংলাদেশকে আমরা সহযোগিতা করে যাব।

বাংলাদেশ রোহিঙ্গাদের যে সহযোগিতা করেছে, তার ভূয়সী প্রশংসা করেন প্রতিনিধি দলের সদস্যরা। নিরাপত্তা পরিষদে চীনের প্রতিনিধি বলেন, এ সমস্যা যে বাংলাদেশের জনগণকে কতটা প্রভাবিত করছে, তা আমরা বুঝতে পারছি। রোহিঙ্গা সমস্যার সমাধানে শুরু থেকেই চীন বাংলাদেশকে সহযোগিতা করছে। তবে রোহিঙ্গা সমস্যার কোনো সহজ সমাধান নেই।

ইউএনএসসির প্রেসিডেন্ট পেরুর গুস্তাভো মেজার নেতৃত্বে প্রতিনিধিদলটি ইরাক থেকে কুয়েত এয়ারলাইন্সের একটি ফ্লাইটে শনিবার বিকালে কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করে।

প্রতিনিধিদলে নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ দেশ যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য ও চীনের প্রতিনিধিরা রয়েছেন।

অন্য সদস্যদের মধ্যে বলিভিয়া, ইকুয়েটোরায়েল গায়েনা, ইথিওপিয়া, কুয়েত, নেদারল্যান্ডস, পেরু, কাজাখস্তান, পোল্যান্ড ও সুইডেনের স্থায়ী প্রতিনিধি এবং আইভরি কোস্টের উপ-স্থায়ী প্রতিনিধি রয়েছেন।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments