বাড়িবাংলাদেশমন্ত্রী-প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান-ইন্দিরা

মন্ত্রী-প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান-ইন্দিরা

ডেস্ক নিউজ। 

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক প্রতিমন্ত্রী ইমরান আহমদ মন্ত্রিসভার ২৫তম পূর্ণমন্ত্রী হিসেবে এবং সংসদ সদস্য ফজিলাতুন নেসা ইন্দিরা নতুন প্রতিমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেছেন। শনিবার (১৩ জুলাই) সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের পরিচালনায় বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই দুজনকে শপথবাক্য পাঠ করান।

এর আগে, শুক্রবার (১২ জুলাই) ইমরান আহমদকে পূর্ণমন্ত্রী এবং সংসদ সদস্য ফজিলাতুন নেসা ইন্দিরাকে প্রতিমন্ত্রীর দায়িত্ব দিয়ে আদেশ জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। আদেশে উল্লেখ করা হয়, ‘শপথ গ্রহণের দিন থেকে এই নিয়োগ কার্যকর হবে।’

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাংলাদেশের সংবিধানের ৫৬ অনুচ্ছেদের ধারা-২ অনুযায়ী ইমরান আহমদকে পূর্ণমন্ত্রী এবং ফজিলাতুন নেসা ইন্দিরাকে প্রতিমন্ত্রী হিসেবে নিযুক্ত করেন।

সিলেট-৪ (কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট এবং জৈন্তাপুর উপজেলা) আসন থেকে ষষ্ঠবার নির্বাচিত এমপি ইমরান আহমদকে গত ৭ জানুয়ারি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানবিষয়ক প্রতিমন্ত্রী করা হয়। ফজিলাতুন নেসা ইন্দিরা মহিলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক। তিনি একটি সংরক্ষিত আসন থেকে দ্বিতীয়বারের মতো এমপি মনোনীত হন।

শপথ গ্রহণ অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭টা ৩২ মিনিটে বঙ্গভবনের দরবার হলে প্রবেশ করেন। শপথের পর মন্ত্রী-প্রতিমন্ত্রী আলাদা ভাবে দায়িত্ব ও গোপনীয়তা রক্ষার শপথে সই করেন। পরে রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধান রাষ্ট্রপতি ভবনে যৌথভাবে তাদের সঙ্গে মত বিনিময় করেন।

গেল বছর ডিসেম্বরের ৩০ তারিখে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল বিজয়ের পর গত ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা তৃতীয়বারের মতো মন্ত্রিসভা গঠন করেন। এরপর গত ১৯ মে মন্ত্রিসভা সামান্য পুনর্বিন্যাস করা হয়। রদবদলের ফলে মন্ত্রিসভার মোট সদস্য সংখ্যা ৪৭ থেকে বেড়ে ৪৮। এতে পূর্ণমন্ত্রী হলেন ২৫ জন, প্রতিমন্ত্রী ১৯ জন ও তিন জন উপমন্ত্রী।

বঙ্গভবনের দরবার হলে অনুষ্ঠিত শপথে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন- সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন, অ্যাটর্নি জেনারেল মাহমুবে আলম, বঙ্গভবন ও প্রধানমন্ত্রীর কার্যালয় ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকতারা।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments