বাড়িকক্সবাজারযুব দক্ষতা উন্নয়নে প্রি-ভোকেশনাল প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন ও অগ্রগতি পর্যালোচনা সভা

যুব দক্ষতা উন্নয়নে প্রি-ভোকেশনাল প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন ও অগ্রগতি পর্যালোচনা সভা

প্রেস বিজ্ঞপ্তি:

২৩ জানুয়ারী ২০২১ কক্সবাজার সদরে দুইটি প্রি-ভোকেশনাল প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করা হয়, যেখানে স্থানীয় ২০০ যুবা দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবেন। প্রশিক্ষণ কেন্দ্র দুইটির উদ্বোধন করেন জনাব আলমগীর মুহম্মদ মনসুরুল আলম, মহাপরিচালক (গ্রেড-১), প্রাথমিক  শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। পরে সন্ধ্যায় স্থানীয় একটি হোটেলে উক্ত প্রকল্পের আওতায় প্রি-ভোকেশনাল প্রশিক্ষণ কার্যক্রমের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন রস্ক ফেইজ-২ প্রকল্পের প্রকল্প পরিচালক, জনাব মো: মাহবুব হাসান শাহীন। সমন্বয় সভার শুরুতে প্রকল্পের অগ্রগতি তুলে ধরেন প্রকল্পের কারিগরি সহায়তা প্রদানকারী সংস্থা সেভ দ্য চিলড্রেনের জনাব কাজী সুলতান আহমেদ, উপ-পরিচালক, রস্ক-২ প্রকল্প। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব দিলীপ কুমার বণিক, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং জনাব মো: মামুনুর রশীদ, জেলা প্রশাসক, কক্সবাজার।

“গ্রামীণ এবং শহরের বস্তি এলাকার শিক্ষা কার্যক্রম থেকে ঝরে পড়া অতি দরিদ্র পরিবারের যুবাদের শিক্ষার দ্বিতীয় সুযোগ তৈরি করার জন্য এই প্রকল্পটি কাজ করছে” প্রধান অতিথির বক্তব্যে জনাব আলমগীর মুহম্মদ মনসুরুল আলম একথা বলেন। তিনি আরো বলেন, “আমি আশা করি, প্রশিক্ষণে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীগণ সফলভাবে প্রশিক্ষণ গ্রহণ করে দেশ-বিদেশে কর্মে নিয়োজিত হবার সুযোগ পাবে এবং আত্মকর্মসংস্থান তৈরি করে সমাজ ও দেশের উন্নয়নে ভ‚মিকা রাখতে পারবে।”

রিচিং আউট-অব-স্কুল চিলড্রেন (রস্ক),ফেইজ-২, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বাস্তবায়িত প্রকল্পসমূহের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি প্রকল্প। এটি কক্সবাজার জেলা এবং পার্শ্ববর্তী বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার স্থানীয় জনগোষ্ঠীকে সহায়তা এবং কাঙ্খিত উন্নয়নের লক্ষ্যে ৮,৫০০ যুবাদের প্রি-ভোকেশনাল প্রশিক্ষণ প্রদানের কর্মসূচি গ্রহণ করছে। এই প্রকল্পের মাধ্যমে, ইতোমধ্যে, ৪,৫০০ যুবা প্রশিক্ষণ গ্রহণ করে কর্মে নিয়োজিত হয়েছে এবং আয় করছে।

রস্ক, ফেইজ-২ প্রকল্পের প্রি-ভোকেশনাল দক্ষতা উন্নয়ন কার্যক্রম কক্সবাজার জেলার হোষ্ট কমিউনিটির চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ সরকারের প্রথম পদক্ষেপ। এর উদ্দেশ্য হচ্ছে শিক্ষা কার্যক্রমের ঝরে পড়া যুবা, যাদের বয়স ১৫-২৪ বছর তাদের বৃত্তিমূলক দক্ষতা উন্নয়নে সহায়তা করা।  রস্ক প্রকল্প প্রাথমিক শিক্ষায় প্রবেশাধিকার, গুণগতমান ও শিক্ষা ব্যবস্থাপনাকে শক্তিশালী করতে পিইডিপির পরিপূরক হিসেবে কাজ করছে এবং এসডিজির লক্ষ্য অর্জনে কার্যকরী ভূমিকা রাখছে।

সভায় আরও উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ, কক্সবাজার জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, কক্সবাজার জেলার সকল উপজেলা এবং বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার উপজেলা নির্বাহী অফিসারবৃন্দ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার; নির্বাহী প্রকৌশলী, এল জি ই ডি-কক্সবাজার; সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ; রস্ক ফেইজ-২ প্রকল্পের কর্মকর্তাবৃন্দ; ট্রেনিং প্রদানকারী সংস্থার নির্বাহী পরিচালক ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ এবং সমন্বয় সভার আয়োজক সেভ দ্য চিলড্রেন এর কর্মকর্তাবৃন্দ।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments