বাড়িআলোকিত টেকনাফরিক্সাওয়ালা থেকে ইয়াবা গডফাদার,কক্সবাজারে আলিশান তিনটি বাড়ি, ব্যাংকে কোটি কোটি টাকা

রিক্সাওয়ালা থেকে ইয়াবা গডফাদার,কক্সবাজারে আলিশান তিনটি বাড়ি, ব্যাংকে কোটি কোটি টাকা

গাফফার খান চৌধুরী ॥ মাত্র সাত বছরে ইয়াবা ব্যবসা করে সামান্য রিক্সাওয়ালা থেকে কোটি কোটি টাকার মালিক হয়েছেন কক্সবাজারের টেকনাফের বাসিন্দা শীর্ষ ইয়াবা গডফাদার এনামুল হক ভুট্টো। তার পুরো পরিবার ইয়াবা ব্যবসায় জড়িত। কক্সবাজারে তিনটি আলিশান বাড়ি তৈরি করেছেন। ব্যাংকে নামে বেনামে রয়েছে কোটি কোটি টাকা। বেশভূষায় পাক্কা নামাজি। লম্বা দাঁড়ি। মাথায় টুপি। অধিকাংশ সময় মসজিদেই কাটান। নিজেকে আড়াল করতে লাখ লাখ টাকা দান করেন মসজিদে। এসবের আড়ালে তিনি চালিয়ে যান ইয়াবা ব্যবসা। তার হাত ধরে শূন্য হাতে ঢাকায় এসে ইয়াবা ব্যবসা করে শত কোটি টাকার মালিক হয়েছে এক দম্পতি।

অবশেষে সেই দম্পতি সোমবার সিআইডির হাতে গ্রেফতার হয়েছে। এই দম্পতিসহ এ পর্যন্ত চক্রটির ৩৪ জন গ্রেফতার হলো। গ্রেফতারকৃত দম্পতিকে জিজ্ঞাসাবাদে এবং দীর্ঘ দেড় বছরের টানা অনুসন্ধানে বেরিয়ে এসেছে এমন পিলে চমকানোর মতো চাঞ্চল্যকর তথ্য। অবৈধভাবে গড়ে তোলা এসব সম্পদ বাজেয়াফত করে রাষ্ট্রীয় কোষাগারে নেয়ার প্রক্রিয়া চলছে।

মঙ্গলবার দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি সদর দফতরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির অর্গানাইজড ক্রাইম বিভাগের বিশেষ পুলিশ সুপার মোল্লা নজরুল ইসলাম। তিনি বলছিলেন, নারায়ণগঞ্জের ফতুল্লা থানার একটি মাদক ও মানি লন্ডারিং মামলায় সোমবার রাতে রাজধানীর বাড্ডা এলাকা থেকে গোলাম ফারুক ও তার স্ত্রী আফরোজা আক্তার এ্যানিকে গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে ও অনুসন্ধানে জানা গেছে, এই দম্পতি অনেকটা শূন্য হাতে চাঁপাইনবাবগঞ্জের একটি গ্রাম ছেড়ে অভাবের তাড়নায় ২০০৯ সালে ঢাকায় আসে। গার্মেন্টসে চাকরির সুবাদে বসবাস শুরু করে গাজীপুরে। সেখানে থাকার সময় একটি অস্ত্র ব্যবসায়ী চক্রের সঙ্গে পরিচয় হয়। পরিচয়ের সূত্র ধরে অবৈধ অস্ত্র ব্যবসায় জড়িয়ে পড়ে ফারুক। অস্ত্র ব্যবসা করে প্রচুর টাকার মালিক হন। এরপর খুলে বসেন গার্মেন্টস কারখানা। গার্মেন্ট ব্যবসার আড়ালে চালাতে থাকে অবৈধ অস্ত্রের ব্যবসা। অস্ত্রের ব্যবসার সূত্র ধরে আরও টাকা রোজগারের নেশায় জড়িয়ে পড়ে ইয়াবা ব্যবসায়। এভাবে অবৈধ অস্ত্র আর ইয়াবা ব্যবসা করে অন্তত শত কোটি টাকার মালিক বনে যায় এই দম্পতি। কোটি টাকা দিয়ে গড়ে তুলেছেন এলেজা ইক্সপোর্ট ইন্টারন্যাশনাল নামে একটি মেশিনারিজ ফ্যাক্টরি। বিভিন্ন ব্যাংকে নিজের ও স্ত্রীর নামে-বেনামে কোটি টাকার বেশি গচ্ছিত আছে। মাদক ও অস্ত্র ব্যবসার টাকায় স্বামী-স্ত্রী বাড়ি, জমি ও মাইক্রোবাস কিনেছেন। তদন্তে এই দম্পতির শত কোটি টাকার সম্পদের সন্ধান মিলেছে। যা শীগ্রই বাজেয়াফত করে সরকারী কোষাগারে জমা করার ব্যবস্থা করা হবে।

বিশেষ পুলিশ সুপার মোল্লা নজরুল আরও জানান, গ্রেফতারকৃতদের একটি বিশাল চক্রের সন্ধান মেলে মাত্র আট হাজার ইয়াবা নিয়ে নারায়ণগঞ্জে গ্রেফতার হওয়া দুই বাহককে জিজ্ঞাসাবাদের সূত্রধরে। ঘটনার মূল সূত্রপাত হয়েছিল ২০১৭ সালে। ওইবছর নারায়ণগঞ্জের ফতুল্লা থানা পুলিশের হাতে ৫ হাজার পিস ইয়াবা নিয়ে গ্রেফতার হয় শরীফ হোসেন নামের একজন।

সে জানায়, ইয়াবাগুলো কক্সবাজারের টেকনাফের ফরিদুল আলম নামের একজনের। একে গ্রেফতারের পর সে জানায়, ইয়াবাগুলো নারায়ণগঞ্জের নিশি আক্তারের কাছে পাঠানোর কথা ছিল। এরপর নিশি আক্তারকে ৩ হাজার পিস ইয়াবাসহ হাতেনাতে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত শরীফ ও নিশি আদালতে ১৬৪ ধারায় দেয়া জবানবন্দীতে কক্সবাজার, ঢাকা ও নারায়ণগঞ্জ ঘিরে ইয়াবা সিন্ডিকেটে জড়িতদের নাম প্রকাশক করে দেয়। তাতে প্রকাশ পায় এনামুল হক ভুট্টো, তার পিতা ও ভাই এবং ভাগ্নেদের বিশাল ইয়াবা সিন্ডিকেট গড়ে তোলার তথ্য। এখন পর্যন্ত পুরো ইয়াবা চক্রটির ৩৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে এসেছে ইয়াবা গডফাদার এনামুল হক ভুট্টোর রিক্সাচালক থেকে কোটি কোটি টাকার মালিক হওয়ার পিলে চমকানোর মতো তথ্য।

মামলাটির তদন্তকারী কর্মকর্তা সিআইডির সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ নাজিম উদ্দিন আল আজাদ জনকণ্ঠকে জানান, দীর্ঘ দেড় বছর ধরে মামলাটির বিষয়ে অনুসন্ধান চলছে। সেই অনুসন্ধানে এবং হালনাগাদ গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে এসেছে এনামুল হক ভুট্টোর রিক্সাচালক থেকে কোটি কোটি টাকার মালিক হওয়ার তথ্য।

২০১০ সালে এনামুল কক্সবাজারের টেকনাফে পেট চালাতে রিক্সা চালাতেন। এরপর আস্তে আস্তে ইয়াবা ব্যবসায় জড়িয়ে পড়েন। এরপর কাঁচা টাকার লোভে তার পিতা এজাহার মিয়াও ইয়াবা ব্যবসায়ী সিন্ডিকেটে জড়িয়ে পড়েন। পরে এনামুল হক ভুট্টোর বড় ভাই নুর মোহাম্মদ ও তাদের পাঁচ ভাগ্নেও ইয়াবা সিন্ডিকেটে জড়িয়ে পড়ে। তারা পুরো দেশে গড়ে তুলে ইয়াবা বিক্রির নিজস্ব বিশাল সিন্ডিকেট। ভুট্টো গত সাত বছরে ইয়াবা ব্যবসা করে কক্সবাজারের টেকনাফে তিনটি বিলাসবহুল আলিশান বাড়ি নির্মাণ করেছেন। প্রতিটি বাড়ির ন্যূনতম দাম তিন কোটি টাকা। তার পরিবারের এ্যাকাউন্টে শুধু নগদ টাকাই রয়েছে অন্তত ১৫ কোটি। আর টেকনাফে অন্তত ১০টি জায়গার মালিক ভুট্টো।

তিনটি আলিশান বাড়ি থাকার পরেও শুধু গ্রেফতার হওয়ার ভয়ে কোনদিনই তিনি নিজের বাড়িতে ঘুমাতে পারেননি।

এই কর্মকর্তা বলছেন, তার চালচলনও অদ্ভুত। মুখে লম্বা দাড়ি। মাথায় সব সময় নামাজের টুপি থাকে। পরনে সাদা পায়জামা পাঞ্জাবি। দেখলে যেকেউ তাকে পরহেজগার ভাবতে বাধ্য। মুখে সবসময় আল্লাহ রাসুলের নাম। পাঁচওয়াক্ত নামাজ মসজিদে প্রথম কাতারে দাঁড়িয়ে জামাতের সঙ্গে আদায় করেন। বসবাস করেন নিজ থেকে অন্তত দুই থেকে তিন কিলোমিটার দূরের কোন গ্রামে। তিনি অপেক্ষাকৃত যেসব এলাকার সঙ্গে সড়ক যোগাযোগ ব্যবস্থা খারাপ, সেইসব এলাকায় ভাল বাসা ভাড়া নিয়ে বসবাস শুরু করেন। এলাকার মানুষের কাছে নিজেকে এলাকায় নতুন ভাড়াটিয়া হিসেবে পরিচয় দিতেন। আর প্রায় সময়ই মসজিদে কাটান। এতে করে মানুষের মধ্যে তার প্রতি ধর্মভীরু ও পরহেজগার মানুষ হিসেবে স্বাভাবিক কারণেই ভক্তি জন্মে। তিনি নামাজ শেষে মসজিদে বসেই ইয়াবা ব্যবসা নিয়ন্ত্রণ করতেন।

তার পরিবারের সদস্যদের মোবাইল ফোনের বিকাশ নম্বরে ইয়াবা বিক্রির টাকা আসত। তার মোবাইলেও আসত। তিনি কার কাছ থেকে কোথা থেকে কত টাকা আসছে, তার হিসেবে ডায়েরিতে লিখে রাখতেন। এসব টাকা আবার তার পরিবারের সদস্যদের বিকাশ নম্বরে জমা করে দিতেন। সব সময় মসজিদেই পড়ে থাকার কারণে এলাকার গণ্যমান্য ব্যক্তিদের নজরে পড়তেন। ইমামের সঙ্গে সখ্যতা হতো। শুক্রবারে মসজিদে নানা কাজের জন্য মুসল্লিদের কাছে টাকা তোলার ঘোষণা দিতেন ইমাম। এ সময় তিনি প্রথমেই হয়তো ৫০ হাজার টাকা দিয়ে দিতেন। এতে করে মানুষের মধ্যে তার সম্পর্কে আরও ভক্তি বেড়ে যেত। প্রতিটি এলাকা তিনি ৩ থেকে ৪ মাস করে থাকতেন। আর শেষ দিকে মসজিদে কোন কোন বার ৩/৪ লাখ টাকা করেও দিতেন। এতে করে তার সম্পর্কে মানুষের জানার আগ্রহ জন্মাতো। তিনি বলতেন, তার দেশে-বিদেশে নানা ব্যবসা করেন। ব্যবসার কারণে তিনি এলাকাটিতে আছেন বলে জানাতেন।

এতবড় ব্যবসায়ী অথচ নিজের বাড়ি বা ফ্ল্যাট নেই, এলাকাবাসীর এমন কথার পর তিনি বলতেন, এলাকাটি তার ভাল লেগেছে। তিনি এলাকায় একটি সুন্দর বাড়ি করার জন্য জমি খুঁজছেন। এমন ঘোষণার পর তিনি বিভিন্ন জায়গায় জমি দেখতেন। তবে তিনি কোনদিনই জমি কিনতেন না। নানা উছিলায় এই কিনছি, এই কিনবো কিনবো করে সময় পার করতেন। এরপর আচমকা একদিন রাতের আঁধারে এলাকা ত্যাগ করতেন। এভাবেই তিনি প্রায় সাত বছর আত্মগোপনে থেকে সারাদেশে ইয়াবা বিক্রির বিশাল নেটওয়ার্ক সৃষ্টি করে কোটি কোটি টাকার মালিক হয়েছেন। তার নিজস্ব বিকাশ এজেন্টও আছে।

|| জনকণ্ঠ ||

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments