বাড়িআলোকিত টেকনাফরোহিঙ্গাদের নজরে না রাখলে সমূহ বিপদ

রোহিঙ্গাদের নজরে না রাখলে সমূহ বিপদ

নিউজ ডেস্ক::
রোহিঙ্গা সংকট ঘিরে বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে নিরাপত্তাহীনতা ও অস্থিরতা সৃষ্টি হওয়ার আশঙ্কা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ (আইসিজি)। সংঘাতের আগাম পূর্বাভাসদাতা ব্রাসেলসভিত্তিক এই আন্তর্দেশীয় সংস্থার এশিয়াবিষয়ক পর্যালোচনায় বলা হয়েছে, বাংলাদেশে আশ্রয় নেওয়া প্রায় ১১ লাখ রোহিঙ্গার অদূর ভবিষ্যতে মিয়ানমারে ফেরার সম্ভাবনা নেই। দূর ভবিষ্যতেও বড় পরিসরে তাদের প্রত্যাবাসনের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। এমন প্রেক্ষাপটে ঘোর অনিশ্চয়তা নিয়ে আশ্রয় শিবিরে অবস্থানরত রোহিঙ্গাদের সামলানোই বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ।

গত বৃহস্পতিবার দেওয়া পূর্বাভাসে আইসিজি বলেছে, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জেলা কক্সবাজারে রোহিঙ্গা শিবিরগুলোর আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নের উদ্যোগ নেওয়া উচিত বাংলাদেশের। শিবিরগুলোয় জঙ্গিসহ বিভিন্ন গোষ্ঠী ধরাছোঁয়ার বাইরে ও বেপরোয়াভাবে ক্রমেই সক্রিয় হয়ে উঠছে। তারা শান্তিপ্রিয় ব্যক্তি ও তাদের নেতাদের ওপর নিয়ন্ত্রণ আরোপের চেষ্টা চালাচ্ছে। এ জন্য রোহিঙ্গা শিবিরগুলোয় নিয়মিত ও কার্যকর পুলিশি উপস্থিতি নিশ্চিত করা এবং অপরাধের তদন্ত ও অপরাধীদের বিচারের আওতায় আনা উচিত।

বাংলাদেশকে সতর্ক করে আইসিজি বলেছে, ‘এসব ইস্যু এখন নিষ্পত্তি করতে না পারলে তা দীর্ঘ মেয়াদে শরণার্থীদের (রোহিঙ্গা) ক্ষতির কারণ হবে এবং সম্ভবত এটি বাংলাদেশের এই অংশে অস্থিতিশীলতা ও নিরাপত্তাহীনতাকে উসকে দিতে পারে।’

প্রতিবেদনে বলা হয়েছে, রোহিঙ্গা শিবিরে অবাধে তৎপরতা চালাচ্ছে বিভিন্ন সহিংস গোষ্ঠী। ত্রাণ সংস্থার কর্মীরা সন্ধ্যার আগেই শিবির ছেড়ে চলে যায় শহরে। সে সময় শিবিরের ভেতরে দেখভাল করে থাকে রোহিঙ্গা স্বেচ্ছাসেবকরা। তাদের প্রশিক্ষণ ও অস্ত্র নেই। এ দেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মূলত শিবিরের বাইরে নিরাপত্তায় থাকে। রোহিঙ্গা শিবিরের অনেকেই ব্যক্তিগত নিরাপত্তার পাশাপাশি জঙ্গিসহ বিভিন্ন গোষ্ঠীর ভীতি প্রদর্শন, অপহরণ ও হত্যা এবং বিচার না হওয়ার বিষয়ে উদ্বেগ জানিয়েছে।

আইসিজি বলেছে, রোহিঙ্গা শিবিরগুলোয় হত্যাসহ বিভিন্ন সহিংসতা মূলত রাতেই ঘটে। অপরাধীরা খুব কমই আইনের আওতায় আসে। এটি রোহিঙ্গা শিবিরের পরিস্থিতিকে আরো বিষিয়ে তুলেছে।

মৌলিক নিরাপত্তা নিশ্চিত না হলে রোহিঙ্গা শিবিরে এ ধরনের পরিস্থিতি অব্যাহত থাকবে বা আরো খারাপের দিকে যাবে বলে আশঙ্কা করেছে আইসিজি। ২০১৮ সালের জুনে রোহিঙ্গা নেতা আরিফ উল্লাহ হত্যার জন্য জঙ্গিগোষ্ঠী আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) দায়ী—এমন ইঙ্গিত করে প্রতিবেদনে বলা হয়েছে, আরসার কায়দায় তার জিহ্বা কেটে ফেলা হয়। এ দেশের নিরাপত্তা বাহিনীর সঙ্গে যোগাযোগ থাকার অজুহাতে আরিফ উল্লাহকে হত্যার হুমকি দিয়ে আসছিল আরসা।

আইসিজি বলেছে, এ মাসে তারা এমন বেশ কয়েকজন রোহিঙ্গা নেতার সঙ্গে কথা বলেছে যাঁদের মেরে ফেলার হুমকি দিয়েছে আরসা। তাঁরা এখন বেশ ভয়ে আছেন।

সদ্যঃসমাপ্ত ব্রুনেই সফর নিয়ে গত শুক্রবার বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্রিফিংয়েও রোহিঙ্গা প্রসঙ্গ এসেছে। তিনি বলেছেন, রোহিঙ্গা শিবিরে মাঝেমধ্যে নিজেদের (রোহিঙ্গাদের) মধ্যে সংঘাত হচ্ছে। এ দেশে রোহিঙ্গাদের কোনো কাজ না থাকার বিষয়ে ইঙ্গিত করে প্রধানমন্ত্রী বলেন, “সেখানে বেকার আছে। বেকার থাকলে নানা ধরনের চিন্তা মাথায় আসে। সবচেয়ে যেটি আশঙ্কাজনক সেটি হলো এদের খুব সহজেই জঙ্গিবাদের দিকে নিয়ে যাওয়া যেতে পারে। সহজে এদের ‘হায়ার’ (ভাড়া) করতে পারে।”

প্রায় ১১ লাখ রোহিঙ্গা যেহেতু শিগগিরই যাচ্ছে না এবং ভবিষ্যতে কবে যাবে বা আদৌ যাবে কি না তাও নিশ্চিত নয়, তাই তাদের অনিশ্চিত ভবিষ্যতের প্রভাব বাংলাদেশের ওপর পড়বে বলেও আশঙ্কা প্রকাশ করেছে আইসিজি। পশ্চিমা অনেক দেশের মতো আইসিজিও রোহিঙ্গা শিশুদের আনুষ্ঠানিক শিক্ষার সুযোগ না থাকার বিষয়টি আমলে নিয়ে বলেছে, রোহিঙ্গা শিবিরে প্রাতিষ্ঠানিক শিক্ষার সুযোগ দেওয়া উচিত। এ বিষয়ে স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন গোষ্ঠীর আগ্রহ ও সক্ষমতা আছে বলেও উল্লেখ করেছে আইসিজি।

রোহিঙ্গাদের অনির্দিষ্টকাল বাংলাদেশে থাকার সম্ভাবনার প্রতি ইঙ্গিত করে আইসিজি বলেছে, ‘যদিও এই বোঝাগুলোর কিছু বাংলাদেশ এড়াতে পারবে না, তবুও দাতারা বাংলাদেশের ওপর অন্তত অর্থনৈতিক প্রভাব কমানোর উদ্যোগ নিতে পারে এবং এই উদ্যোগ তাদের নেওয়াই উচিত।’ আইসিজি আরো বলেছে, ‘আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার ওপর রোহিঙ্গা শরণার্থী সংকটের প্রভাব যদি আরো বিরূপ না হয় তবে দাতা দেশগুলোর কেবল রোহিঙ্গাদের জন্য বার্ষিক মানবিক সহায়তা আবেদনেই সাড়া দেওয়া নয়, ঢাকার বিধিনিষেধ প্রত্যাহার সাপেক্ষে দীর্ঘমেয়াদি সহায়তায়ও এগিয়ে আসা উচিত।’

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ সরকার রোহিঙ্গা শিবিরগুলোয় আনুষ্ঠানিক শিক্ষার ওপর বিধিনিষেধ আরোপ করেছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, রোহিঙ্গাদের ফিরে যাওয়ার পরিবেশ সৃষ্টি করতে তেমন কোনো উদ্যোগ নেয়নি মিয়ানমার। গত বছরের ১৫ নভেম্বর বাংলাদেশ রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করার জন্য প্রস্তুত থাকলেও একজন রোহিঙ্গাও মিয়ানমারে ফিরতে রাজি হয়নি। রোহিঙ্গাদের ভবিষ্যতের কথা চিন্তা করে এ দেশেই তাদের শিক্ষা, প্রশিক্ষণ ও জীবিকার সুযোগ সৃষ্টির জন্য বিভিন্ন দেশ ও সংস্থা বাংলাদেশের ওপর প্রত্যাশার চাপ বাড়াচ্ছে।

ইনস্টিটিউট অব কনফ্লিক্ট, ল অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের (আইক্ল্যাডসের) নির্বাহী পরিচালক ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশিদ কালের কণ্ঠকে বলেছেন, ‘রোহিঙ্গা আশ্রয় শিবিরে সহিংস উগ্রবাদের বীজ নিহিত আছে। এ বীজটি যদি প্রস্ফুটিত হতে পারে তবে এটি কেবল বাংলাদেশের জন্যই নয়, দক্ষিণ এশিয়ার জন্যই ঝুঁকিতে পরিণত হবে। এই ঝুঁকি নিরসনেই বাংলাদেশ তাদের ফেরত পাঠানোর চেষ্টা করছে।’ তিনি বলেন, ‘রোহিঙ্গারা যত দিন বাংলাদেশের মাটিতে থাকবে তত দিন তাদের ঘিরে জঙ্গিবাদের ঝুঁকি থাকবে। এখন সেই ঝুঁকি রোহিঙ্গা শিবিরের মধ্যে সীমাবদ্ধ রয়েছে।’ কালেরকন্ঠ

RELATED ARTICLES

Most Popular

Recent Comments