বাড়িআলোকিত টেকনাফরোহিঙ্গাদের মোবাইল সুবিধা বন্ধে জরুরি নির্দেশ

রোহিঙ্গাদের মোবাইল সুবিধা বন্ধে জরুরি নির্দেশ

বিশেষ প্রতিনিধি।।।   

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে কক্সবাজারের শরণার্থী শিবিরে থাকা রোহিঙ্গাদের মোবাইল সুবিধা বন্ধে জরুরি ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।

রবিবার (১ সেপ্টেম্বর) বিটিআরসির উপপরিচালক নাহিদুল হাসান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের শুরু থেকেই মোবাইল সুবিধা না দিতে সব মোবাইল অপারেটরসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোকে নির্দেশনা দেওয়া সত্ত্বেও ক্যাম্পে রোহিঙ্গা জনগোষ্ঠীর হাতে সিম ও রিম ব্যবহৃত হচ্ছে বলে বিভিন্ন মাধ্যমে জানা যায়।

এ বিষয়ে জরুরি ব্যবস্থা গ্রহণের জন্য ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বিটিআরসিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে রোহিঙ্গা ক্যাম্পে সিম বিক্রি এবং মোবাইল সুবিধা না দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে সব মোবাইল অপারেটরকে জরুরি নির্দেশ দেওয়া হয়েছে।

বিটিআরসির নির্দেশনায় বলা হয়েছে, রাষ্ট্রীয় নিরাপত্তা ও গুরুত্ব বিবেচনা, আইনশৃঙ্খলা রক্ষা ও জন সুরক্ষার স্বার্থে রোহিঙ্গা জনগোষ্ঠী যাতে মোবাইল সুবিধাদি না পায় তা নিশ্চিত করতে আপনাদের সংস্থাসমূহকে নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু কমিশন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকারী কমিটি এবং বিভিন্ন পত্র-পত্রিকা, গণমাধ্যমে প্রকাশিত খবর, আইন প্রয়োগকারী সংস্থা ও গোয়েন্দা সংস্থার কাছ থেকে রোহিঙ্গা ক্যাম্পে ব্যাপক হারে সিম/রিম ব্যবহার সংক্রান্ত তথ্য পাওয়া গেছে। এ অবস্থায় আগামী ৭ কার্যদিবসের মধ্যে রোহিঙ্গা ক্যাম্পে কোনো প্রকার সিম বিক্রি, রোহিঙ্গা জনগোষ্ঠীর সিম ব্যবহার বন্ধ তথা মোবাইল সুবিধাদি না দিতে সব ব্যবস্থা নিশ্চিত করে বিটিআরসিকে জানানোর অনুরোধ জানানো হলো।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments