বাড়িআলোকিত টেকনাফরোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ মানুষ খুন করে যেভাবে

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ মানুষ খুন করে যেভাবে

বিশেষ প্রতিনিধিঃ-

রোহিঙ্গা ইস্যুতে বর্তমানে আলোচিত একটি নাম মুহিবুল্লাহ। মূলত দুটি কারণে তিনি আলোচিত। এক; মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রোহিঙ্গা নেতা হয়ে দেখা করেছেন। দ্বিতীয়; রোহিঙ্গাদের এক বিশাল সমাবেশ ঘটিয়েছেন। মুহিবুল্লাহ মিডিয়াতে এখন প্রচার পেলেও সে রোহিঙ্গাদের মধ্যে নেতা হয়ে উঠেছে আজকে নয়।

রোহিঙ্গাদের সশস্ত্র বাহিনী রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশন ‘আরএসও’র ক্যাডার হিসেবে কাজ শুরু করার অভিযোগ ওঠার পর ১৯৯২ সালে মুহিবুল্লাহ মিয়ানমার ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসে। এর পর থেকেই তিনি উখিয়ার ক্যাম্প ও আশপাশে বসবাস করছেন। বছর ১৫ আগে ১৫ জন সদস্য নিয়ে গড়ে তোলেন ‘আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যানরাইটস’ বা এআরএসপিএইচ। স্থানীয় বাংলাদেশি মানবাধিকারকর্মীদের সঙ্গেও গড়েন যোগাযোগ। ধীরে ধীরে মুহিবুল্লাহ প্রধান পাঁচ রোহিঙ্গা নেতার একজন হয়ে ওঠেন। দেশের বাইরে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে সফর করেন একাধিক দফায়। কিন্তু ২০১৭ সালে রোহিঙ্গার ঢল নামার পর পরিস্থিতি পাল্টে যেতে থাকে। সুস্পষ্টভাবে মুহিবুল্লার আজকের অবস্থানের মূল উত্থান হয় রোহিঙ্গা প্রত্যাবাসনে ২০১৮ সালে ইউএনএইচসিআরকে সংযুক্ত করার পর। রোহিঙ্গাদের বক্তব্য জানার চেষ্টা থেকেই মদদ পায় মুহিবুল্লাহর সংগঠন এআরএসপিএইচ। ইংরেজি ভাষা ও রোহিঙ্গাদের অভ্যন্তরীণ যোগাযোগে দক্ষ মুহিবুল্লাহ ধীরে ধীরে প্রিয়পাত্র হয়ে ওঠেন বিদেশিদের। ২০১৮-এর জুলাইয়ে র‌্যাব একবার মুহিবুল্লাহকে আটক করে উখিয়া থানায় নিয়ে যায়। কিন্তু প্রশাসনের নির্দেশে কোনো প্রকার রেকর্ড ছাড়াই তাকে থানা থেকে ছেড়ে দেওয়া হয়।

রোহিঙ্গা ক্যাম্পগুলোর বিভিন্ন সূত্রের দাবি, একসময় সশস্ত্র আন্দোলনে সম্পৃক্ত থাকায় এখন পর্যন্ত রোহিঙ্গা ক্যাম্পগুলোয় যত ক্যাডার আশ্রয় নিয়েছেন তার প্রত্যেকেই মুহিবুল্লাহর সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেন। তাদের নিয়েই ক্যাম্পে গোপনের রাজনৈতিক সংগঠনের তৎপরতা চালানো হয়। বিকাল ৪টার পর থেকে সক্রিয় হয়ে ওঠা সশস্ত্র সন্ত্রাসীরা রাতে অবাধে চলাচল করে এবং অত্যাচার-নির্যাতন চালাতে থাকে। তাদের ভয়ে সন্ত্রস্ত থাকেন সাধারণ রোহিঙ্গারা। এ কারণে বেশির ভাগ সাধারণ রোহিঙ্গাই রাত ৮টার পর দরজা-জানালা বন্ধ করে ক্যাম্পের ঘরের মধ্যেই থাকেন। কিন্তু ক্যাম্পগুলোয় হৈ-হট্টগোল থাকে প্রতি রাতেই।

স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দাবি, ক্যাম্পগুলোয় মুহিবুল্লাহবিরোধী অন্য একটি সশস্ত্র গ্রুপও সক্রিয় রয়েছে। কিন্তু তারা সংখ্যায় কম, আর্থিকভাবে দুর্বল ও অস্ত্রশস্ত্রও তেমন নেই। এ কারণে মুহিবুল্লাহ গ্রুপের সমর্থিত ক্যাডাররা তাদের ‘কাফির’ বা বিশ্বাসঘাতক অভিহিত করে হত্যা করেছে। এখন পর্যন্ত কমপক্ষে ৩২ জন ‘মোনাফেক’ হত্যার স্বীকার হয়েছেন এদের হাতে। আরেক পক্ষ থেকে মোনাফেক দাবি করে হত্যার বাইরে আরও কমপক্ষে ১০ রোহিঙ্গা হত্যার শিকার হয়েছে প্রভাবশালী গ্রুপটির কথার অবাধ্য হওয়ায়। সাধারণ রোহিঙ্গাদের মধ্যে শিক্ষিতদের তিনজন প্রত্যাবাসন প্রক্রিয়ার পক্ষে কথা বলতে গিয়ে খুন হয়েছেন। এমনকি প্রভাবশালী গ্রুপটি নিজেদের আধিপত্য বিস্তার করতে খুনের বাইরেও হুমকি-নির্যাতন চালায় হামেশায়। এমনকি বিদেশি এনজিগুলোর সাহায্য-সহযোগিতা বিতরণ প্রক্রিয়ার ওপর নিয়ন্ত্রণ থাকা গোষ্ঠীটি ত্রাণও বন্ধ রাখে বিরোধিতাকারী পরিবারগুলোর। জানা যায়, গোপনে সশস্ত্র গ্রুপটি পরিচালনা করা হলেও প্রকাশ্যে থাকে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যানরাইটস। তাই তাদের কোনো কথার অবাধ্য হতে চায় না বা পারে না সাধারণ কোনো রোাহিঙ্গাই।

বাংলা ইনসাইডার

RELATED ARTICLES

Most Popular

Recent Comments