বাড়িআলোকিত টেকনাফশব্দদূষণ বিরোধী অভিযান: কক্সবাজারে শতাধিক হাইড্রোলিক হর্ন জব্দ

শব্দদূষণ বিরোধী অভিযান: কক্সবাজারে শতাধিক হাইড্রোলিক হর্ন জব্দ

শাহ্ মুহাম্মদ রুবেল, কক্সবাজার।

নিরাপদ সড়ক নিশ্চিত করতে পর্যটন নগরী কক্সবাজারে হাইড্রলিক হর্ন অপসারণ অভিযান পরিচালনা করেছে কক্সবাজার জেলা ট্রাফিক পুলিশ।

৯ মার্চ (সোমবার) সকাল থেকে দুপুর পর্যন্ট এ অভিযান পরিচালনা করা হয়। শহরের ব্যস্ততম এলাকা কলাতলীতে যাত্রীবাহী বাস-মিনিবাস থেকে হাইড্রলিক হর্ন খুলে নিতে দেখা যায়।

অভিযানে নেতৃত্ব দেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসাইন,সহকারী পুলিশ সুপার (ট্রাফিক) বাবুল চন্দ্র বণিক এবং ট্রাফিক ইন্সপেক্টর কামাল হোছাইন সহ কর্মরত সকল ট্রাফিক ইন্সপেক্টরগণ।

অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসাইন জানান, ‘শব্দ ও পরিবেশ দূষণ থেকে কক্সবাজার শহরকে মুক্ত করার জন্য নিয়মিত অভিযানের অংশ হিসেবে সকাল থেকে দুপুর পর্যন্ট অভিযান চালানো হয়। এসময় বাস থেকে এসব  হাইড্রোলিক হর্ন খুলে নেওয়া হয়।

জেলা ট্রাফিক পুলিশের সহকারী পুলিশ সুপার (ট্রাফিক) বাবুল চন্দ্র বণিক জানান, যাত্রীদের নিরাপদ যাত্রা নিশ্চিত করতে আজ থেকে হাইড্রলিক হর্ন নিধনের অভিযান চলছে। আজ সকাল থেকে দুপুর পর্যন্ট শতাধিক বাস  থেকে হাইড্রলিক হর্ন খুলে নিয়েছি। তবে চালকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়নি। এসময় ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে মামলা দেওয়া হয়। এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ট্রাফিক পুলিশের এ কর্মকর্তা।

আইনত নিষিদ্ধ হওয়ার পরও কীভাবে এসব বাজারে বিক্রি হচ্ছে, যানবাহনে লাগানো হচ্ছে, সেদিকে প্রশাসনের নজর দেওয়া দরকার। তা না হলে আবার সাত দিন পর হাইড্রলিক হর্নের সেই কর্কশ আওয়াজ শুনতে হবে বলে জানিয়েছেন একাধিক পথচারী।

উল্লেখ্য, ২০১৭ সালে রাজধানীতে চলাচলকারী সব যানবাহনে হাইড্রলিক হর্ন ব্যবহার বন্ধের পাশাপাশি এর উৎপাদন ও আমদানি বন্ধ করার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। এমনকি বাজারে যেসব হর্ন রয়েছে, সেগুলোও জব্দের নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু দুই বছর পরও আমদানি নিষিদ্ধ করার বিষয়ে কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments