বাড়িআলোকিত টেকনাফশরণার্থী থেকে সন্ত্রাসী

শরণার্থী থেকে সন্ত্রাসী

ডেস্ক নিউজঃ-

২৫ আগস্ট, ২০১৭। স্থল ও জল সীমান্ত অতিক্রম করে সেদিন বাংলাদেশে প্রবেশ করতে শুরু করে লাখ লাখ রোহিঙ্গা। নিজ দেশ মিয়ানমারে নির্যাতনের শিকার হওয়া এই জাতিগোষ্ঠীর মানুষগুলোর জন্য নিজেদের সীমান্ত খুলে দিয়েছিল বাংলাদেশ। চরম অসহায়ত্ব নিয়ে পালিয়ে আসা রোহিঙ্গারা বর্ণনাতীত মানবিক সহায়তা পেয়েছিল এদেশে। স্থানীয় পর্যায়ে শুরু হওয়া সেই সহযোগিতা এখন আন্তর্জাতিক পর্যায়ে গিয়ে পাল্টে গেছে রোহিঙ্গাদের অসহায়ত্বের চিত্র।

বাংলাদেশ সরকারের আন্তরিকতায় দেশি-বিদেশি নানা সংস্থার অর্থায়নে রাখাইনের দুর্বিষহ জীবন-যন্ত্রণা অনেকটা ভুলে গেছে রোহিঙ্গারা। নিজেদের দেশের চেয়ে বেশি স্বাধীনতা নিয়ে তারা আশ্রিত দেশে অবাধে বিচরণ করছে। কিন্তু সেই মানবিক সহায়তার বদলে চরম উগ্রতার বহিঃপ্রকাশ ঘটাচ্ছে তারা। কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে কিছু সংখ্যক উগ্রবাদী রোহিঙ্গার কারণে বেড়েই চলছে অপরাধ। প্রতিনিয়ত খুন, ধর্ষণ, ধর্ষণের চেষ্টা, ডাকাতি, পুলিশের ওপর হামলা, মানবপাচার, অপরহণসহ নানা অপরাধে জড়িয়ে পড়েছে তারা। অপরাধ নিয়ন্ত্রণে গত দুই বছরে বিভিন্ন ঘটনায় ৪৭১টি মামলা করেছে পুলিশ। এতে আসামি করা হয়েছে ১০৮৮ জনকে।

৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে অপরাধ প্রবণতার হার ক্রমেই বাড়ছে। দুই বছর আগের সেই অসহায় মানুষগুলোই আজ স্থানীয়দের মাঝে আতঙ্ক ছড়াচ্ছে। রাত হলেই একের পর এক অপরাধ সংঘটিত হচ্ছে ক্যাম্পের ভেতরে।

স্থানীয় বাঙালীদের জানান, রোহিঙ্গাদের অপরাধ কর্মকাণ্ডে শুধু উখিয়া-টেকনাফ নয়, পুরো জেলার মানুষ আতঙ্কে। এমনকি কক্সবাজার টেকনাফের পরিবেশও এখন হুমকির মুখে। রোহিঙ্গা ক্যাম্পে প্রতিনিয়ত কোনও না কোনও ওপরাধ সংঘঠিত হচ্ছে।

কক্সবাজার থানা সূত্রে জানা গেছে, গত দুই বছরে ৪৭১টি মামলা হয়েছে। এসব মামলায় আসামি হয়েছে ১০৮৮জন। এরমধ্যে হত্যা মামলা ৪৩টি, অস্ত্র মামলা ৩৬টি, মাদক মামলা ২০৮টি, ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগে ৩১টি, ফরেনার্স অ্যাক্টে ৩৭টি, অপহরণ মামলা ১৫টি, বিশেষ ক্ষমতা আইনে ২১টি, পুলিশের ওপর হামলায় ১টি, ডাকাতি ও ডাকাতির চেষ্টার অভিযোগে ৯টি, মানবপাচার মামলা ২৪টি ও অন্যান্য অভিযোগে ৪৬টি মামলা হয়েছে। গত ২০১৭ থেকে চলতি বছরের ২৪ আগস্ট পর্যন্ত এসব মামলা দায়ের করা হয়েছে।

২০১৭ সালের অসহায় সেই রোহিঙ্গারাই এখন সন্ত্রাসী হয়ে উঠেছে। ক্যাম্পের ভেতরে নেতৃত্বের আধিপত্য, গোষ্ঠীগত, পারিবারিক, নিজ দেশে বিরোধের জেরসহ নানা কারণে খুনের ঘটনা ঘটছে। টেকনাফ-উখিয়ার বিভিন্ন আশ্রয়কেন্দ্রে বেশ কয়েকটি অপরাধী দল গঠন করে ক্যাম্পের অভ্যন্তরে অপরিকল্পিতভাবে দোকানপাট ও মাদক বিক্রির আখড়া তৈরি, মানবপাচার, অপহরণের পর মুক্তিপণ আদায়, ডাকাতি ও মাদকের টাকায় আগ্নেয়াস্ত্র সংগ্রহসহ নানা অপরাধ কর্ম করছে তারা। আক্রমণ করে স্থানীয়দেরও হত্যা করছে। গত বৃহস্পতিবার রাতেই টেকনাফের হ্নীলা জাদিমুরা এলাকায় স্থানীয় ওয়ার্ড যুবলীগ সভাপতি ওমর ফারুককে গুলি করে হত্যা করেছে রোহিঙ্গা সন্ত্রাসীরা।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, অপরাধ নিয়ন্ত্রণে রোহিঙ্গা ক্যাম্পে ৯টি পুলিশ ক্যাম্পের অধীনে নিয়োজিত রয়েছে ১০৯০ জন পুলিশ। নানা অপরাধমূলক কর্মকাণ্ড প্রতিরোধে পুলিশের পাশাপাশি র‌্যাবসহ সাদা পোশাকে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও কাজ করছেন। কিন্তু এই বিপুল পরিমাণ লোকবলও হিংস্র হয়ে ওঠা রোহিঙ্গাদের অপরাধ কার্যক্রম থেকে বিরত রাখতে পারছে না।

নিজ দেশ মিয়ানমারে নির্যাতনের শিকার হয়ে প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে রোহিঙ্গাদের আশ্রয় নেয়ার দুই বছর পূর্ণ হলো আজ। ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে প্রায় সাড়ে ৭ লাখ রোহিঙ্গা আসে বাংলাদেশে। এরাসহ পূর্বে আসা রোহিঙ্গা মিলিয়ে নিবন্ধনের আওতায় এসেছে ১১ লাখ ১৮ হাজার ৪১৭ জন। এই বিপুল জনগোষ্ঠী এখন আর অসহায় নয়, বরং তারা ত্রাসের অন্য নাম হয়ে উঠেছে। যাদের প্রতি স্থানীয়দের একসময় সহমর্মীতা ও ভালোবাসা কাজ করতো, সেই অনুভুতিই এখন বদলে গেছে ঘৃণায়। বাংলাইনসাইডার

RELATED ARTICLES

Most Popular

Recent Comments