বাড়িআলোকিত টেকনাফশুঁটকিতেই ভাগ্য বদল খোকনের

শুঁটকিতেই ভাগ্য বদল খোকনের

শাহ্ মুহাম্মদ রুবেল, কক্সবাজারঃ-

মোহাম্মদ নেজাম উদ্দীন প্রকাশ (খোকন)। কক্সবাজারের একজন সফল শুঁটকি ব্যবসায়ী। নিতান্তই সাধারণ একজন মানুষ। সংসার চালাতে নুন আনতে পান্তা ফুরাতো তার। সময়ের ব্যবধানে এখন তিনি একজন বিজনেস আইকন। তার শুঁটকি মহালে কাজ করছে প্রায় অর্ধ-শতাধিক নারী-পুরুষ।

 

তার নিজের ভাষায়, এতসব এমনি এমনিই হয়ে যায়নি। এজন্য করতে হয়েছে কঠোর পরিশ্রম। পরিশ্রমই এনে দেয় সফলতা। পরিশ্রমের কোনো বিকল্প নেই। আমি সাধারণ মানুষ হিসেবে নিজের অবস্থান থেকে অল্প কিছু মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পেরেছি। অবদান রাখছি দেশের অর্থনীতিতে। বিদেশের মাটিতে দেশের সুনাম অক্ষুণ্ণ রাখছি।

 

কক্সবাজারের খুরুশকুলের মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ আশ্রয়ণ প্রকল্পের সাথে লাগুয়া বেড়িবাঁধ সড়কের পাশে মামুন পাড়ার একজন তরুণ শুঁকটি শিল্প ব্যবসায়ী নেজাম উদ্দীন প্রকাশ খোকন শুঁকটি প্রক্রিয়াজাত করে থাকেন।

 

শুঁকটি মাছের রাজা লাক্ষা শুঁটকি, রূপচাঁদা, কালো চান্দা, কোরাল, সুরমা, টোনা, ছুরি, লইট্টাসহ বিভিন্ন প্রজাতির মাছ প্রক্রিয়াজাত করে বাজারজাত করে থাকেন। প্রতি সপ্তাহ কিংবা দুই একদিন পর পর নানা প্রজাতির মাছ ক্রয় করে তিনি প্রক্রিয়াজাত কর থাকেন বলে জানান।

 

তিনি আরও জানান, প্রক্রিয়াজাত করে শুঁটকি স্বল্পমূল্যে পাইকারি কিংবা খুচরা বিক্রি করি। আবার অনেক পরিচিত কিংবা আড়তদার শুঁটকি মাছ ব্যবসায়ীদের কাছেও শুঁটকি দিয়ে থাকি।

 

শুঁটকি আড়তদার মো. ইসমাইল খোকনের শুঁটকি মাছ সম্পর্কে বলেন, ক্যামিক্যাল মুক্ত, বিষ মুক্ত, লবণ মুক্ত, শুঁটকিমাছ ক্রয় করে দেশের প্রত্যন্ত অঞ্চলে বিক্রি করি। এছাড়া কক্সবাজারে আগত পর্যটকদের কাছে তাদের প্রয়োজনীয় চাহিদা মোতাবেক শুঁটকি মাছ বিক্রি করি।

 

 

বর্তমানে এই শুঁটকিমাছ শিল্পটি দেশের চাহিদা মিটিয়ে বিদেশ ও রপ্তানি করে থাকে।  তার মধ্যে সৌদিআরব, দুবাই, মালয়েশিয়া, সিঙ্গাপুর, চীন, জাপান কুরিয়া অন্যতম। এসব দেশে শুঁটকি রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করে থাকেন এই শুঁটকিমাছ ব্যবসায়ীরা ।এই শিল্পকে আরও বিকশিত করতে শুঁটকিমাছ ব্যবসায়ীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো কর্তৃপক্ষকে দেখারও আহ্বান জানিয়েছে তিনি।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments