বাড়িআলোকিত টেকনাফসন্ধ্যায় জাতির উদ্দেশ্যে সিইসির ভাষণ, তফসিল ঘোষণা

সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে সিইসির ভাষণ, তফসিল ঘোষণা

আলোকিত টেকনাফ রিপোর্টঃ

নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা আজ সন্ধ্যায় জাতীর উদ্দেশ্যে ভাষণ দেবেন। এই ভাষণ থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষণা করবেন তিনি।

বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে এই ভাষণ প্রচার করা হবে বলে বুধবার নির্বাচন কমিশন সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, আজ সকালে কমিশনসভায় তফসিল চূড়ান্ত হবে। ওই সভাতেই অনুমোদন করা হবে ইতিমধ্যে প্রস্তুত করা সিইসির ভাষণের খসড়া। পাশাপাশি নির্বাচনের তারিখও নির্ধারণ করা হবে এ বৈঠকে। ওই বৈঠকের পরই নির্বাচন কমিশন ভবনে সিইসির কক্ষে তার ভাষণ রেকর্ড করবে সরকারি সম্প্রচার মাধ্যম দুটি।

জানা গেছে, জাতির উদ্দেশে দিতে যাওয়া সিইসির ভাষণ ১০-১২ মিনিট দীর্ঘ হতে পারে।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বুধবার সন্ধ্যায় বলেন, বৃহস্পতিবারই তফসিল ঘোষণা করা হবে। এ সংক্রান্ত সব প্রস্তুতি নেয়া হয়েছে।

তফসিল ঘোষণার পর জাতীয় ঐক্যফ্রন্টের কর্মসূচির বিষয়ে তিনি বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার পর আইনশৃঙ্খলা বাহিনী ইসির অধীনে থাকবে। ইসির নির্দেশনা অনুযায়ী আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে।

জানা গেছে, জাতির উদ্দেশে সিইসি ১০-১২ মিনিটের একটি বক্তব্য দেবেন। এর খসড়াও চূড়ান্ত করা হয়েছে।

সিইসি তার বক্তব্যে সব দলকে নির্বাচনে অংশ নেয়ার আহ্বান জানাবেন। একই সঙ্গে সুষ্ঠু ও সুন্দরভাবে নির্বাচন সম্পন্ন করতে রাজনৈতিক দল, ভোটার, আইনশৃঙ্খলা বাহিনী, গণমাধ্যমসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করবেন।

এর আগে বুধবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা বলেছেন, ৮ নভেম্বর তফসিল ঘোষণা করা হবে। আমরা এর আগেও সংসদ নির্বাচন নিয়ে ঐক্যফ্রন্ট ও যুক্তফ্রন্টের সঙ্গে বৈঠক করেছি। আমাদের সকল প্রস্তুতি রয়েছে।

নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে জাতীয় পার্টির নেতৃত্বে সম্মিলিত জাতীয় জোটের প্রতিনিধিদলের বৈঠকের শুরুতে কেএম নুরুল হুদা এসব কথা বলেন। বৈঠকে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ ছাড়া আরও উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাৎ হোসেন চৌধুরী।

বৃহস্পতিবার তফসিল ঘোষণার পর শুক্রবার থেকে সারা দেশে মনোনয়ন ফরম বিতরণ শুরু হবে। প্রথমবারের মতো অনলাইনে মনোনয়নপত্র দাখিলের সুযোগ রাখা হচ্ছে।

৩১ অক্টোবর থেকে নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়েছে। ২৮ জানুয়ারি পর্যন্ত বর্তমান সংসদের মেয়াদ রয়েছে। ওই সময়ের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা আছে। নির্বাচন কমিশন ৮ নভেম্বর তফসিল দিয়ে ২০ ডিসেম্বরের মধ্যে ভোটগ্রহণের পরিকল্পনা নিয়েছে।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments