বাড়িআলোকিত টেকনাফসমঝোতা ছাড়াই বৈঠক শেষ মিয়ানমার ও রোহিঙ্গাদের

সমঝোতা ছাড়াই বৈঠক শেষ মিয়ানমার ও রোহিঙ্গাদের

শাহ্‌ মুহাম্মদ রুবেল।

কোনো প্রকার সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে মিয়ানমার প্রতিনিধি দলের সঙ্গে রোহিঙ্গাদের তৃতীয় দফার বৈঠক।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) দুপুর ২টার দিকে এ সংলাপের সমাপ্তি হয়।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে তৃতীয়বারের মতো কথা বলতে বুধবার (১৮ ডিসেম্বর) কক্সবাজারের এসেছেন মিয়ানমার ও আসিয়ানের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। দুই দিনের সফরে আসা প্রতিনিধি দলটি ৪৭ সদস্যের রোহিঙ্গা প্রতিনিধিদের সঙ্গে আলাপ করেন।

সংলাপ শেষে সাংবাদিকদের এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থার মহাপরিচালক চ্যান অ্যায়ে বলেছেন, ‘আমরা দুই দিন ধরে সংলাপ করেছি। বরাবরই তারা আমাদের বিভিন্ন দাবি দাওয়া দিয়েছেন। আমরা শুনেছি, বিষয়টি মিয়ানমারে ফেরত গিয়ে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে তুলে ধরব এবং দ্রুত সমাধানের চেষ্টা করব।’

সংলাপে অংশ নেওয়া রোহিঙ্গা নেতারা বলেছেন, সংলাপে রোহিঙ্গাদের রাখাইনে ফিরে যেতে প্রতিনিধি দলটি বার বার অনুরোধ করেছেন। বিদেশি পরিচয়ে প্রথমে ন্যাশনাল ভেরিফিকেশন কার্ড (এনভিসি) নিতে হবে। এরপর যাচাই-বাছাই করে নাগরিকত্ব প্রদান করা হবে। তাদের প্রস্তাব আমরা বরাবরের মতো প্রত্যাখ্যান করেছি। কারণ সেখানে গিয়ে পুনরায় নির্যাতনের শিকার হওয়ার চেয়ে বাংলাদেশে মৃত্যুবরণ করা অনেক শ্রেয় হবে।

বুধবার ও বৃহস্পতিবার দুই দিন উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের এক্সটেনশন-৪ ক্যাম্পে রোহিঙ্গা কমিউনিটি নেতাদের সঙ্গে মিয়ানমার ও আসিয়ান প্রতিনিধিদলের প্রথম দিনের সংলাপ হয়। ওই সংলাপে অংশ নিয়েছেন ৪১ জন রোহিঙ্গা নেতা ও ছয়জন কমিউনিটি নারী নেত্রী অংশ নেয়।

মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থা ও অর্থনীতি বিভাগের পরিচালক চ্যান অ্যায়ের নেতৃত্বে নয় সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলে মিয়ানমারের পররাষ্ট্র, স্বরাষ্ট্র, ত্রাণ ও পুনর্বাসন, শ্রম ও অভিবাসন এবং তথ্য মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাগণ রয়েছেন। একইভাবে সাত সদস্যের আসিয়ান প্রতিনিধি দলে রয়েছেন আসিয়ানভুক্ত রাষ্ট্রের উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন অতিরিক্ত সচিব শামশুদ্দোজা নয়ন জানিয়েছেন, বৃহস্পতিবার সকালে একই স্থানে পুনরায় সংলাপ শুরু হয়ে ২টার দিকে শেষ হয়। মিয়ানমারের নয় সদস্য বিশিষ্ট ও আসিয়ানের সাত সদস্যের প্রতিনিধি দলটি দুই দিনের সফর শেষে বিকালে ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করেন।

এর আগে চলতি বছরের ২৭ জুলাই মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ের নেতৃত্বে ১৯ সদস্যের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প সফর করেন। এ সময় আসিয়ানের প্রতিনিধিদলটিও সঙ্গে ছিলেন। সে সময় রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে রোহিঙ্গাদের যৌথ সংলাপে অংশ নেয়। এছাড়াও ২০১৮ সালের ১১ এপ্রিল মিয়ানমারের সমাজকল্যাণ মন্ত্রী উইন মিয়াট আয়ের নেতৃত্বে আরও একটি প্রতিনিধি দল রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে এসেছিলেন। রোহিঙ্গাদের সঙ্গে সংলাপ করতে দুই দিনের সফরে তৃতীয়বারের মতো মিয়ানমারের প্রতিনিধি দলটি কক্সবাজারে আসেন।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments