বাড়িআলোকিত টেকনাফসাকা চৌধুরীর উকিল এবার প্রদীপের পক্ষে

সাকা চৌধুরীর উকিল এবার প্রদীপের পক্ষে

নিজস্ব প্রতিবেদক

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ হত্যামামলার অন্যতম প্রধান আসামি বরখাস্ত ওসি প্রদীপ কুমার দাশের জামিনের জন্য উচ্চ আদালতে যাওয়ার কথা জানিয়েছেন তার আইনজীবীরা।

শুক্রবার (২৮ আগস্ট) বিকেলে সিনহা হত্যামামলার তদন্ত কর্মকর্তার আবেদনের পর তৃতীয় দফায় বরখাস্ত ওসি প্রদীপ কুমার, ইন্সপেক্টর লিয়াকত আলী ও এসআই নন্দদুলাল রক্ষিতের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৩ এর বিচারক তামান্না ফারাহ। মামলার তদন্ত কর্মকর্তা র‌্যাব-১৫ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার খায়রুল ইসলাম মামলার অধিকতর তদন্তের স্বার্থে মূল অভিযুক্ত তিনজনের আরও চারদিনের রিমান্ড চেয়ে আদালতে আবেদন করেছিলেন। আসামিদের পুনরায় রিমান্ডের বিরোধিতা এবং জামিন আবেদন করেন চট্টগ্রাম থেকে আসা আইনজীবীরা।

সিনহা হত্যামামলায় অভিযুক্ত টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশের পক্ষে আইনি লড়াই করতে বৃহস্পতিবার (২৭ আগস্ট) দুপুরে চট্টগ্রাম থেকে কক্সবাজার যান পাঁচ আইনজীবী ও দুজন সহকারী। চট্টগ্রাম থেকে যেসব আইনজীবী কক্সবাজার যান— তারা হলেন মেজবাহউদ্দিন, আহসানুল কবির হেনা, মহিউদ্দিন, ব্যারিস্টার সাঈদ মঈনুল আহসান।

অ্যাডভোকেট আহসানুল হক হেনার বাড়ি কক্সবাজারের চকরিয়ায়। তিনি তত্ত্বাবধায়ক সরকারের আমলে পিপি ও যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ড পাওয়া সাকা চৌধুরীর প্যানেল আইনজীবী ছিলেন। অন্যদিকে ব্যারিস্টার সাঈদ মঈনুল আহসান অ্যাডভোকেট আহসানুল হক হেনার ছেলে।

কক্সবাজার আদালত প্রাঙ্গনে ওসি প্রদীপের আইনজীবী আহসানুল হক হেনা ও ব্যারিস্টার সাঈদ আহসান জানান, ‘অবসরপ্রাপ্ত সিনহা হত্যাকাণ্ডের মামলার এজাহারে প্রদীপের গুলি করার কোনো তথ্য নেই। ঘটনার স্থান আর ওই সময়ে প্রদীপের অবস্থান প্রায় ৩২ কিলোমিটার দূরত্ব। সুতরাং প্রদীপকে বারবার রিমান্ডে নেওয়ার কোনো যৌক্তিকতা নেই। আদালতকে আমরা বোঝানোর চেষ্টা করেছি। কিন্তু ব্যর্থ হয়েছি। সুতরাং দ্রুত সময়ের মধ্যে আমরা ওসি প্রদীপের জন্য উচ্চ আদালতে যাব।’

আইনজীবী আহসানুল হক হেনা বলেন, ‘মামলার এজাহারমতে আমরা অবশ্যই উচ্চ আদালতে ভাল ফলাফল পাব। কারণ হত্যাকান্ডের ঘটনার সঙ্গে ওসি প্রদীপের সরাসরি সংশ্লিষ্টতার কোনো তথ্য এজাহারে নেই। তাই অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যার ঘটনায় বরখাস্ত ওসি প্রদীপকে বারবার রিমান্ডে না নেওয়া এবং তার জামিনের জন্য আমরা দ্রুত উচ্চ আদালতে যাবো।’

এদিকে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যা মামলার তিন আসামি গত বুধবার ও বৃহস্পতিবার পৃথকভাবে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। তারা হলেন কক্সবাজারস্থ-১৬ এপিবিএনের সদস্য এএসআই শাহাজান, কনস্টেবল রাজিব ও আবদুল্লাহ। বর্তমানে তারা কক্সবাজার জেলা কারাগারে রয়েছেন।

জেলা কারাগারের সুপার মো. মোকাম্মেল হোসেন বলেন, সিনহা হত্যামামলায় বর্তমানে কারাগারে রয়েছে ১০ আসামি। তারা হলেন টেকনাফ থানা থেকে বরখাস্ত হওয়া এএসআই লিটন মিয়া, কনস্টেবল সাফানুর করিম, কামাল হোসেন ও আবদুল্লাহ আল মামুন। একইভাবে এপিবিএনের তিন সদস্য এএসআই শাহাজান, কনস্টেবল আবদুল্লাহ ও রাজিব। পাশাপাশি রয়েছেন পুলিশের দায়ের করা মামলার তিন সাক্ষী নুরুল আমিন, নিজাম উদ্দিন ও মোহাম্মদ আয়াছ।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments