বাড়িআলোকিত টেকনাফসাগরে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

সাগরে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

সুজাউদ্দিন রুবেল : 

দীর্ঘ ৬৫ দিন মাছ ধরা বন্ধের পর গতকাল থেকে সাগরে জেলেরা জাল ফেলতেই ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। সাগরে ৩ দিনের জন্য মাছ শিকারে গেলেও একদিনেই ট্রলার ভর্তি মাছ নিয়ে কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রে ফিরছেন জেলেরা। এতে দারুণ খুশি জেলে, ট্রলার মালিক ও মৎস্য ব্যবসায়ীরা। আর সাগরে যেভাবে মাছ ধরা পড়ায় সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পাবে বলে মনে করেন মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক।

সরকার ঘোষিত ৬৫ দিনের নিষেধাজ্ঞা কাটিয়ে বুধবার থেকে সাগরে ট্রলার নিয়ে মাছ শিকারে যাওয়া শুরু করেছেন কক্সবাজার উপকূলের জেলেরা। ছোট, মাঝারি ও বড় ট্রলারগুলো ৩ থেকে ১০ দিনের জন্য সাগরে মাছ শিকারে গেলেও কোন কোন ট্রলার একদিনেই ট্রলার ভর্তি মাছ নিয়ে ফিরছে উপকূলে। নিষেধাজ্ঞার পর সাগরে জাল ফেলতেই ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ায় দারুণ খুশি জেলে ও ট্রলার মালিকরা। কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্র।

গত ৬৫ দিন মাছ বেচা-কেনা না থাকায় মৎস্য ব্যবসায়ী, শ্রমিক ও জেলে শূন্য ছিল এই মৎস্য অবতরণ কেন্দ্রটি। এখন জেলেদের শিকার করে আনা ঝাঁকে ঝাঁকে ইলিশে সয়লাব অবতরণ কেন্দ্র। আর মাছ ওঠা-নামা ও বেচাকেনায় ব্যস্ত মৎস্য শ্রমিক ও ব্যবসায়ীরা।

মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক মো. শরীফুল ইসলাম জানান, বন্ধের পর শুরুতেই উপকূলের কাছে যেভাবে মাছ ধরা পড়ছে তাতে সামনে আরও বেশি মাছ ধরা পড়বে এবং সরকারের রাজস্ব আয় দিন দিন বৃদ্ধি পাবে। জেলায় নিবন্ধিত জেলের সংখ্যা ৪৮ হাজার ৩শ ৯৩ জন এবং যান্ত্রিক ও অযান্ত্রিক নৌযানের সংখ্যা ৫ হাজার ২শ ৪০টি। গত বছর সামুদ্রিক উৎস থেকে মৎস্য আহরণের পরিমাণ ১ লাখ ৫০ হাজার ২শ মেট্রিক টন।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments