বাড়িআলোকিত টেকনাফসার্ভেয়ারের কারণে সরকারের উন্নয়ন ম্লান হচ্ছে: সাংসদ কমল

সার্ভেয়ারের কারণে সরকারের উন্নয়ন ম্লান হচ্ছে: সাংসদ কমল

কক্সবাজার প্রতিনিধি |

বর্তমান সরকারের সবচেয়ে বেশি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হচ্ছে কক্সবাজারে। কিন্তু কয়েকজন সার্ভেয়ারের (ভূমি অধিগ্রহণ শাখায় নিয়োজিত) কারণে সরকারের উন্নয়নের সকল অর্জন দিনদিন ম্লান হচ্ছে বলে দাবি করেছেন কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সাংসদ সাইমুম সরওয়ার কমল। তিনি বলেন, রেললাইন, আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পসহ সব প্রকল্পে জমি অধিগ্রহণে দুর্নীতির মহোৎসব গড়ে তুলেছে সার্ভেয়ারেরা। তারা প্রতি লাখে ৭ শতাংশ কমিশনের নামে প্রত্যেক ক্ষতিগ্রস্ত মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে। এমনকি পরিচয় জানার পরও আমার আত্মীয়দের কাছ থেকেও টাকা চেয়েছে এবং অনেকের কাছ থেকে নিয়েছে। ক্ষতিপূরণের টাকা না পাওয়ার ভয়ে নিরবে সহ্য করে যাচ্ছে ভুক্তভুগীরা। এর কারণে ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে বিরূপ ধারণা তৈরি হচ্ছে।

বৃহস্পতিবার (৪ সেপ্টেম্বর) দুপুরে কক্সবাজারে জাতীয় উন্নয়ন মেলার ‘বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন, আজকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই অভিযোগ তোলেন। আলোচনা সভায় তখন সভাপতিত্ব করছিলেন জেলা প্রশাসক মো. কামাল হোসেন।

জেলা প্রশাসক কামাল হোসেনকে উদ্দেশ্যে করে সাংসদ কমল বলেন, ‘সার্ভেয়ারদের লাগামহীন দুর্নীতির কারণে বিমানবন্দর থেকে শুরু করে সব প্রকল্পে জটিলতা তৈরি হচ্ছে। সরকারের মহৎ উদ্দেশ্যে বিঘ্ন ঘটছে। গুটি কয়েক সার্ভেয়ারের কারণে সরকারের দুর্নাম হোক, সেটা আমরা চাই না। আপনি (ডিসি) এসব দুর্নীতিবাজ সার্ভেয়ারদের দ্রুত বিদায় করে নতুন সার্ভেয়ার নিয়ে আসেন। প্রয়োজন হলে ভূমি অধিগ্রহণ শাখায় ম্যাজিস্ট্রেট আরও বাড়িয়ে দেন। সরকারের ভাবমূর্তি নষ্ট হতে দেবেন না।’

বক্তব্যের এক পর্যায়ে মেলার মঞ্চের সামনে উপস্থিত লোকজনকে উদ্দেশ্য করে সাংসদ কমল প্রশ্ন করেন, ‘সার্ভেয়ারেরা যে ৭ শতাংশ কমিশনের নামে দুর্নীতি করছে এটা সঠিক কিনা। সঙ্গে সঙ্গে উপস্থিত সকলে জোর গলায় ‘হ্যা’ বলে উল্লেখ করেন। তারাও এসব দুর্নীতি আর হয়রানি বন্ধের দাবি জানান।’

আলোচনায় বক্তব্য রাখেন পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লেফটেন্যঅন্ট কর্নেল (অব.) ফোরকান আহমেদ, ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের পুলিশ সুপার জিল্লুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক ও কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান, মুক্তিযোদ্ধা নুরুল আবছার, জেলা জাসদের সভাপতি নইমুল হক চৌধুরী টুটুল ও জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান কানিজ ফাতেমা আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আশরাফুল আফসার।

এর আগে সকাল ৯টায় জেলা প্রশাসক মো. কামাল হোসেনের নেতৃত্বে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে উন্নয়ন মেলার বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহীদ স্মরণী সড়ক হয়ে বাহারছড়া গোল চত্বর মাঠে আয়োজিত উন্নয়ন মেলা প্রাঙনে এসে শেষ হয়।

সকাল ১০টায় সারাদেশে একযোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়ন মেলা উদ্বোধনের পর পরই কক্সবাজারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে অতিথিরা মেলার স্টল পরিদর্শন করেন।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী আব্দুর রহমান জানান, দেশের সবচেয়ে বড় মেলা হচ্ছে কক্সবাজারে। কারণ এখানে সবচেয়ে বেশি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এবারের মেলায় স্টল এসেছে ১২৪টি। মেলার মঞ্চে সন্ধ্যার পর থেকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। সেখানে মঞ্চ কাঁপাবে দেশসেরা শিল্পীরা।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments