বাড়িআলোকিত টেকনাফসেন্টমার্টিনে বাড়ছে পর্যটক আনন্দিত দ্বীপের বাসিন্দারা

সেন্টমার্টিনে বাড়ছে পর্যটক আনন্দিত দ্বীপের বাসিন্দারা

মিজানুর রহমান মিজান, টেকনাফঃ

দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের মনোরম সৌন্দর্যে ও প্রাকৃতিক পরিবেশে দেশি-বিদেশি ভ্রমণপিপাসুরা খুশিতে আত্মহারা। এই বছর পর্যটকের পদচারণায় সেন্টমার্টিন মুখরিত হওয়ায় দ্বীপের মানুষগুলো অনেক খুশি। যেনো ফিরে এসেছে সেন্টমার্টিনে প্রাণচাঞ্চল্য। বিকিকিনি চলছে প্রবালসহ হরেক রকমের পণ্য।
অনুসন্ধানে জানা যায়, বিপুল প্রাকৃতিক বৈচিত্র্যের এই দেশের বিভিন্ন অঞ্চলে রয়েছে সমুদ্র, সমতল আর সবুজাভ পাহাড়ে ঘেরা ছোট ছোট দ্বীপ। দেশের সেরা দ্বীপগুলোর মধ্যে সেন্টমার্টিন অন্যতম। এখানে বছরজুড়ে পৃথিবীর নানা দেশ থেকে আসা বহু পর্যটকের ভিড় লেগেই থাকে। সেন্টমার্টিন দ্বীপের মানুষের জীবন ও প্রাকৃতিক সৌন্দর্য এই দেশের অন্য যেকোনো অঞ্চলের চেয়ে আলাদা। এখানে প্রচুর নারিকেল পাওয়া যায় বলে স’ানীয়ভাবে একে নারিকেল জিঞ্জিরাও বলা হয়ে থাকে। সেন্টমার্টিনের প্রাচীন নাম ছিল জাজিরা।
স’ানীয় লোকদের মতে, আরব বণিকেরা দিয়েছিল এই নাম। পরবর্তীকালে জাজিরা স’ানীয় লোকদের মাধ্যমে নারিকেল জিঞ্জিরা বলে খ্যাত হয়ে ওঠে। পরবর্তীকালে ইংরেজরা একে সেন্টমার্টিন নামে অভিহিত করে বলে জানা যায়। সেন্টমার্টিন দ্বীপের আয়তন প্রায় ৮ বর্গকিলোমিটার। এ দ্বীপের তিন দিকের ভিত শিলা, যা জোয়ারে তলিয়ে যায় এবং ভাটার সময় জেগে ওঠে। ভাটার সময় এই দ্বীপের আয়তন ১০-১৫ বর্গকিলোমিটার বিস্তৃত হয়ে থাকে। দ্বীপটি উত্তর ও দক্ষিণে প্রায় ৫.৬৩ কিলোমিটার লম্বা। এর প্রস’ কোথাও ৭০০ মিটার আবার কোথাও ২০০ মিটার। দ্বীপটির পূর্ব, দক্ষিণ ও পশ্চিম দিকে সাগরের অনেক দূর পর্যন্ত অগণিত শিলাস্তূপ আছে। সমুদ্রপৃষ্ঠ থেকে সেন্ট মার্টিন দ্বীপের গড় উচ্চতা ৩.৬ মিটার।
সেন্টমার্টিন দ্বীপে প্রায় ৬৬ প্রজাতির প্রবাল ১৮৭ প্রজাতির শামুক-ঝিনুক, ১৫৩ প্রজাতির সামুদ্রিক শৈবাল, ১৫৭ প্রজাতির গুপ্তজীবী উদ্ভিদ, ২৪০ প্রজাতির সামুদ্রিক মাছ, চার প্রজাতির উভচর ও ১২০ প্রজাতির পাখি পাওয়া যায়। স’ানীয়ভাবে পেজালা (অ্যালগি) নামে পরিচিত একধরনের সামুদ্রিক শৈবাল সেন্টমার্টিনে প্রচুর পাওয়া যায়। এগুলো বিভিন্ন প্রজাতির হয়ে থাকে, তবে লাল পেজালা বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয়। এ ছাড়াও রয়েছে ১৯ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী। অমেরুদণ্ডী প্রাণীদের মধ্যে রয়েছে সপঞ্জ, শিলকাঁকড়া, সন্ন্যাসী শিলকাঁকড়া ও লবস্টার ইত্যাদি। মাছের মধ্যে রয়েছে পরী মাছ, প্রজাপতি মাছ, বোল কোরাল, রাঙ্গা কই, সুঁই মাছ, লাল মাছ ও উড়ক্কু মাছ ইত্যাদি।
সুত্রে জানা যায়, সেন্টমার্টিন দ্বীপে কেওড়া বন ছাড়া প্রাকৃতিক বন বলতে যা বোঝায় তা নেই। তবে দ্বীপের দক্ষিণ দিকে প্রচুর পরিমাণে কেওড়ার ঝোপ-ঝাড় আছে। দক্ষিণ দিকে কিছু ম্যানগ্রোভ গাছ আছে। অন্য উদ্ভিদের মধ্যে রয়েছে কেওড়া, শ্যাওড়া, সাগরলতা ও বাইন ইত্যাদি। প্রায় শত বছর আগে এখানে লোকবসতি শুরু হয়। দ্বীপে বর্তমানে ১২ হাজার মানুষের বসবাস। দ্বীপের লোকসংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এখানকার বাসিন্দাদের প্রধান পেশা মাছ ধরা। তার পাশাপাশি সেন্টমার্টিনদ্বীপে পর্যটক ও হোটেল ব্যবসায়ীরাই প্রধানত তাদের কাছ থেকে মাছ কেনেন। দ্বীপবাসীর অনেকে মাছ, নারিকেল, পেজালা এবং ঝিনুক ব্যবসা করে। এ ছাড়াও কিছু মানুষ দোকানের মাধ্যমে জীবিকা নির্বাহ করে। ছোট ছোট শিশুরা দ্বীপ থেকে সংগৃহীত শৈবাল পর্যটকদের কাছে বিক্রি করে থাকে।
সেন্টমার্টিন দ্বীপে প্রচুর নারিকেল এবং ডাব বিক্রি হয়। মিয়ানমারের আরাকন থেকে বাংলাভাষী রোহিঙ্গাদের দ্বীপ অঞ্চলে প্রায় সময় দেখা যায়। প্রতি বছর দেশি-বিদেশী হাজার হাজার পর্যটক সেন্টমার্টিন দ্বীপে বেড়াতে আসে। তারা সেন্টমার্টিনের প্রাকৃতিক পরিবেশ উপলব্ধি করে। কোনো কোনো পর্যটক ধারণা করেন, সেন্টমার্টিন বিশ্বের সেরা দ্বীপগুলোর মধ্যেই অন্যতম।
কেয়ারী সিন্দাবাদ জাহাজের টেকনাফ ইনচার্জ মো. শাহ আলম জানান, দেশি-বিদেশী পর্যটকে এখন সেন্টমার্টিনে ঢল নেমেছে এবং প্রতিনিয়ত এই সংখ্যা বাড়ছেই।
সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান নুর আহমদ বলেন, দ্বীপের মানুষ সবসময় পর্যটকবান্ধব। অন্যান্য বছরের মতো এ বছরও দেশি-বিদেশি পর্যটকরা নিরাপদে সেন্টমার্টিন দ্বীপ ভ্রমণ করতে পারছেন। এতে কোনো ধরনের সমস্যা হচ্ছেনা।
সেন্টমার্টিন পুলিশ ফাঁড়ির ইনচার্জ (আইসি) ডালিম বডুয়া জানান, সেন্টমার্টিন দ্বীপে দূর দূরান্ত থেকে আসা পর্যটকরা তাদের ইচ্ছেমতো ঘুরে আনন্দের মধ্যেই নিরাপদে বাড়ি ফিরছেন। এমন কি তাদের এখানে থাকাকালীন কোনো সমস্যাতে পড়তে হচ্ছেনা। তাছাড়া আইনশৃঙ্খলা পরিসি’তি স্বাভাবিক রয়েছে এবং পর্যটকদের সহযোগীতা ও সেবা দেওয়ার জন্য দ্বীপের মানুষগুলো সবসময় প্রস’ত রয়েছে বলেও তিনি জানান।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments