সেন্টমার্টিন দ্বীপে পর্যটক যাতায়াতে লাগবে রেজিস্ট্রেশন

টেকনাফ সদর

সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র্য রক্ষার্থে রেজিস্ট্রেশন বা অনুমতি ছাড়া কোন পর্যটক সেন্টমার্টিনে যেতে পারবে না।এছাড়াও দেশের একমাত্র প্রবালদ্বীপ ও কক্সবাজার শহর পরিবেশ বান্ধব করতে নেওয়া হয়েছে বেশ কিছু পরিকল্পনা।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আব্দুল হামিদ কক্সবাজার শহরের একটি হোটেলের সম্মেলন কক্ষে সেন্টমার্টিন দ্বীপে সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার বন্ধে কনসালটেশন সেমিনারে একথা বলেন।

তিনি বলেন, সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা করে দ্বীপটিকে বাঁচিয়ে রাখতে হলে পর্যটক যাতায়াত সীমিত করতে হবে। সাগরকে প্লাস্টিক মুক্ত রাখতে সবাইকে এগিয়ে আসতে হবে। তাছাড়া কক্সবাজার শহরকে পরিবেশ বান্ধব করতে প্লাস্টিক মুক্ত করার জন্য খুব দ্রুত কাজ শুরু করা হবে। এছাড়াও পাহাড় কাটা ও জলাশয় ভরাটের বিষয়ে মন্ত্রনালয়ের জিরাট্রলারেন্স নির্দেশ রয়েছে। দেশের নদী রক্ষা ও দূষণ নিয়ন্ত্রনে ইতিমধ্যে পরিবেশ অধিদপ্তর বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে বলে উল্লেখ করেন।

এর আগে গেলো বছর, সেন্টমার্টিন দ্বীপ ভ্রমণ সীমিত করে নির্দিষ্ট ফি দিয়ে অনলাইনে রেজিস্ট্রেশনের মাধ্যে দৈনিক ধারণ ক্ষমতা নির্ণয়করে পর্যটক যাতায়াত নিশ্চিত করতে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়কে ব্যবস্থা পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয় নির্দেশ জারি করেছিলো। বিভিন্ন কারনে তা বাস্তবায়ন হয়নি।  বার্তা বাজার 

Spread the love