বাড়িআলোকিত টেকনাফস্কাউট শৃঙ্খলাবোধ ও শরীরকে শক্ত করে গড়ে তুলতে সহায়তা করে-ভূমি মন্ত্রী

স্কাউট শৃঙ্খলাবোধ ও শরীরকে শক্ত করে গড়ে তুলতে সহায়তা করে-ভূমি মন্ত্রী

মিজানুর রহমান মিজান।

 মানব জীবনে অত্যাবশকীয় একটি দিক হলো শৃঙ্খলাবোধ। সমাজ, রাষ্ট্র, এমনকি জীবনের প্রতিটি মুহূর্তেই শৃঙ্খলা মেনে চলা গুরুত্বপূর্ন একটি বিষয়। কারণ, বিশৃঙ্খলা সমাজ ও রাষ্ট্রকে চরম নৈরাজ্যের মধ্যে ঠেলে দেয়। স্কাউট মানুষের মধ্যে শৃঙ্খলাবোধ তৈরী করে তাদের একটি সু-শৃঙ্খল জীবনযাপনে অভ্যস্থ করে তোলে।শৃঙ্খলাবোধে উদ্ধুদ্ধ হয়ে মানুষ একটি গোছানো, পরিপাটি জীবন যাপন করে নিজের উন্নতি সাধন করতে পারে।

শনিবার রাত ৯টায় কক্সবাজারের টেকনাফ সাবরাং ট্যুরিজম পার্কে দেশিবিদেশি স্কাউটদের নিয়ে দ্বিতীয় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্প সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এসব কথা বলেছেন।

মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে সোনার দেশ গড়তে বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে, যা সারা পৃথিবীতে এখন অনুকরণীয়। এই পথচলায় স্কাউটরা বলিষ্ঠ ভূমিকা রাখছে বলে আমার বিশ্বাস।

বাংলাদেশ স্কাউটস আয়োজিত ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্পের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উক্ত ক্যাম্পএর সাংগঠনিক কমিটির সভাপতি বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। এসময় বিশেষ অতিথির বক্তৃতা দেন, স্কাউট ক্যাম্পের চিফ এবং দুর্নীতি দমন কমিশনের কমিশনার (অনুসন্ধান) . মো. মোজাম্মেল হক খান। এছাঢ়া টেকনাফ উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১৭ ফেব্রুয়ারি, ২০২০ থেকে শুরু হওয়া ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্পে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে থেকে আগত স্কাউট ছাড়াও যুক্তরাজ্য, নেপাল ভারত স্কাউটরা অংশগ্রহণ করেন এই ক্যাম্পে। ২০২১ সালের আন্তর্জাতিক স্কাউট জাম্বুরী সাবরাংয়ে অনুষ্ঠিত হবার কথা রয়েছে। দেশ জাতি গঠনে স্যার রবার্ট স্টিফেন্সন স্মিথ ব্যাডেন পাওয়েল কর্তৃক ১৯০৭ সালে স্কাউট আন্দোলন প্রতিষ্ঠিত হয়। 

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments