বাড়িআলোকিত টেকনাফস্বাস্থ্য ঝুঁকিতে শরণার্থীরা, উদ্বিগ্ন ইউএনএইচসিআর

স্বাস্থ্য ঝুঁকিতে শরণার্থীরা, উদ্বিগ্ন ইউএনএইচসিআর

নিজস্ব প্রতিনিধিঃ-

জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর করোনাভাইরাসের কারণে বাংলাদেশসহ বিভিন্ন দেশে আশ্রয় নেওয়া শরণার্থীদের স্বাস্থ্য ঝুকিঁ উদ্বিগ্নতা প্রকাশ করেছে। রোহিঙ্গাসহ সব শরণার্থীদের করোনা প্রতিরোধের জন্য বড় ধরনের উদ্যোগ নিচ্ছে আন্তর্জাতিক এ সংস্থাটি। এজন্য ২৬ মার্চ প্রায় ২৬ কোটি ডলারের তহবিল সংগ্রহের আহ্বান জানিয়েছে ইউএনএইচসিআর। এছাড়া শরণার্থী শিবিরগুলোর জন্য নতুন পদক্ষেপ নিচ্ছে তারা।

সংস্থাটি থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এখন পর্যন্ত শরণার্থী শিবিরে করোনা সংক্রমণ অত্যন্ত কম। কিন্তু তারা যেসব এলাকায় বাস করে সেখানে স্বাস্থ্য, পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা অত্যন্ত দুর্বল। রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত স্টাফদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। জরুরি প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার জন্য দুই হাজারের বেশি রোহিঙ্গা স্বেচ্ছাসেবক ধর্মীয় ও রোহিঙ্গা নেতাদের সঙ্গে কাজ করছেন।

এই পদক্ষেপকে জোরদার করতে রোহিঙ্গা, বার্মিজ ও বাংলা ভাষায় পোস্টার ও লিফলেট বিলি করা হচ্ছে। বাড়তি ব্যবস্থা হিসেবে সবার জন্য সাবান-পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া আশে পাশের এলাকায় কোয়ারেন্টিন ও চিকিৎসা ব্যবস্থা করা হচ্ছে।

ইউএনএইচসিআর’র প্রধান ফিলিপো গ্র্যান্ডি বলেন, ‘শরণার্থীদের যথাযথভাবে তথ্য সরবরাহ করা এবং আমাদের রেসপন্স পরিকল্পনায় তাদের শামিল করা কোভিড-১৯ মোকাবিলায় অগ্রাধিকার পাচ্ছে। এছাড়া যেসব দেশের সরকারের সঙ্গে আমরা কাজ করছি তাদের প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণে সহায়তা করা।’

 

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments