বাড়িআলোকিত টেকনাফ১৮ বছরেও সংস্কার হয়নি ডেগিল্লার বিল প্রধান সড়ক

১৮ বছরেও সংস্কার হয়নি ডেগিল্লার বিল প্রধান সড়ক

|| মিজানুর রহমান মিজান , আলোকিত টেকনাফ ডটকম ||

টেকনাফ উপজেলাধীন সাবরাং ইউনিয়নের ৫নং ওয়ার্ডের অন্তর্গত ডেগিল্লার বিল প্রধান সড়ক। ২০০০ সালে নির্মিত হয়েছিল সড়কটি। এর পরে আর কোনো সংস্কার বা নির্মার্ণের উদ্যোগ গ্রহণ করা হয়নি।

ইটের গাঁথুনি দিয়ে নির্মিত হওয়া রাস্তাটি বর্তমান সময়ে তৈরী হয়েছে মৃত্যুকুপে। বর্ষাকালে গর্তে জমে থাকে পানি, ভারি যান চলাচলের কোনো সুযোগ নেই। রিক্সা কিংবা মোটরসাইকেল নিয়েও বিড়ম্বনায় পড়তে হয় এলাকাবাসীকে।

বছরের ১২টি মাসই ভোগান্তি পোহাতে হয় স্কুল কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের।কোনো প্রসূতি মহিলা কিংবা বৃদ্ধ কোনো মানুষের জন্য রাস্তাটি বরাবরই অনিরাপদ। কোনো মুমূর্ষ রোগীকে অতি দ্রুত হাসপাতালে নেওয়ার জন্য অনুপযোগী রাস্তাটি। অ্যাম্বুলেন্স বা মিনি মাইক্রোবাস চলার কোনো জায়গা নেই। তাছাড়া এটি ডেগিল্লার বিল গ্রামের একমাত্র সড়ক। এর বিকল্প কোনো প্রধান সড়ক নেই।

এই সড়ক দিয়ে প্রায় কয়েকশত শিক্ষার্থী নিয়মিত যাতায়াত করে। তাছাড়া, ডেগিল্লার বিল, আছারবনিয়া এবং লেজির পাড়ার প্রায় ১৪০০ লোকও এই রাস্তা দিয়ে নিয়মিত যাতায়াত করে।

উপজেলার সাবরাং ইউনিয়নের জন গুরুত্বপূর্ণ এলাকা ডেগিল্লার বিল। সড়কের পাশে গড়ে উঠেছে হাট বাজার।এর উপর দিয়ে বয়ে যাওয়া শাহপরীরদ্বীপ পর্যন্ত সড়কটির পাশে রয়েছে সাবরাং কমিউনিটি সরকারী প্রাথমিক বিদ্যালয়,ইসলামিক রিসার্স সেন্টার,তাছাড়া আশে পাশে এক কিলোমিটারের মধ্যে রয়েছে নূরানী কেজি সহ সহ আরো কয়েকটি ধর্মীয় শিক্ষা প্রতিষ্টান।এসব শিক্ষা প্রতিষ্টান গুলোতে সব মিলিয়ে দেড় হাজারের অধিক শিক্ষার্থী রয়েছে বলে জানা গেছে।ফলে এই সড়কটি এলাকা বাসীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । এই সড়কটি সংস্কার অতীব জরুরি বলে জানিয়েছেন এলাকাবাসী।

এই নিয়ে ডেগিল্লার বিল গ্রামের সাইফুল ইসলাম বাব্লু নামে একজন ব্যবসায়ী জানান, রাস্তাটি সংস্কার এখন গ্রামের প্রতিটি মানুষের সময়ের দাবি।

এ ব্যাপারে ৫নং ওর্য়াডের সচেতন মহল বলেন, বর্তমান আওয়ামীলীগ সরকারের আমলে সারাদেশে সড়কের যে উন্নয়ন হয়েছে তা বিগত কোন সরকারের আমলে হইনাই তাই জনগুরুত্বপূর্ণ ডেগিল্লার বিল সড়কটি সংস্কারের জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে আহবান জানিয়েছেন এলাকাবাসী।

রাস্তাটি সংস্কার হলে মানুষের যাতায়াত সুবিধার পাশাপাশি দীর্ঘ দিনের ভোগান্তি অনেকটা লাঘব হবে এবং এর পাশাপাশি দীর্ঘ গতি সম্পন্ন জনপদটির যাত্রা আরো গতিশীল হবে।এমনটাই মনে করেন স্থানীয়রা।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments