বাড়িআলোকিত টেকনাফবাংলাদেশ-মিয়ানমার সীমান্ত অরক্ষিত, ‘বন্দুকযুদ্ধে’ মরছে ইয়াবা কারবারি

বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত অরক্ষিত, ‘বন্দুকযুদ্ধে’ মরছে ইয়াবা কারবারি

ডেস্ক রিপোর্ট,  আলোকিত টেকনাফ :   

কক্সবাজারের টেকনাফ সীমান্ত দিয়ে কিছুতেই থামছে না মিয়ানমারে উৎপাদিত ইয়াবা পাচার। বাংলাদেশ-মিয়ানমার এই সীমান্ত এলাকাটি যুগের পর যুগ ধরে অরক্ষিত। নেই কোন কাঁটা তারের বেড়া! নেই কোন সীমানা প্রাচীর। এতে মিয়ানমার সংশ্লিষ্ট চোরাকারবারীরা এই সীমান্ত ব্যবহার করে খুব সহজেই মাদক পাচার চালিয়ে যেতে সক্ষম হচ্ছে। এই পথ ব্যবহার করে চোরাকারবারীরা দীর্ঘ কয়েক বছর ধরে মিয়ানমার থেকে পাচার করে নিয়ে আসছে লক্ষ লক্ষ মরণনেশা ইয়াবা।

ইয়াবা ব্যবসায় লিপ্ত হয়ে খুব কম সময়ে কেউ কোটিপতি, কেউ হয়েছে সর্বশান্ত, আবার ইয়াবার আগ্রাসনে নানামুখী ক্ষতিগ্রস্তের শিকার হচ্ছেন অসহায় মানুষ। তারা বেশী টাকার লোভে পড়ে জীবনের ঝুঁকি নিয়ে জড়িত হচ্ছেন মাদক পাচারে।

অনুসন্ধানে দেখা যায়, মাদক পাচার ও বহনকারী হিসাবে যারা জড়িত তাদের মধ‌্যে বেশীর ভাগই রোহিঙ্গা। সূত্র মতে, ইদানিং সারাদেশে ২০/৩০ শতাংশ যুবক যুবতি মাদক সেবন করছে। এমনকি স্কুল, কলেজ পড়ুয়া শিক্ষার্থীরাও মাদকের করাল গ্রাস থেকে রেহাই পাচ্ছে না।

এদিকে সারাদেশের যুব সমাজ যখন মরণনেশা ইয়াবার আগ্রাসনে দিনের পর দিন ধ্বংসের পথে চলে যাচ্ছে। ঠিক তখনি বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী মাদক পাচার প্রতিরোধ ও কারবারীদের দমন করার জন্য আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা কঠোর
ভূমিকা হাতে নিয়েছে। তারপর থেকে সারাদেশে শুরু হয়েছে মাদক পাচার ও কারাবারীদের দমন করার জন্য চলমান ‘যুদ্ধ’। এই ‘যুদ্ধে’ এখন পর্যন্ত সারাদেশে ৫ শতাধিক মাদক কারবারী নিহত হয়েছেন। তারই ধারাবাহিকতায় সারাদেশের মতো কক্সবাজার জেলায়ও দায়িত্বরত পুলিশ, বিজিবি, র‍্যাব সদস্যরা সাঁড়াশী অভিযান চালিয়ে গত কয়েক মাসে দেড়শতাধিক মাদক পাচারকারী আইন-শৃংখলা বাহিনীর ‘গোলাগুলি’তে নিহত হয়েছেন। নিহত হওয়া ব্যক্তিদের মধ‌্যে বেশীর ভাগই টেকনাফ উপজেলার বিভিন্ন এলাকার বাসিন্দা।

মাদক বিরোধী চলমান এই অভিযানে সবচেয়ে বেশী ভূমিকা পালন করে যাচ্ছেন টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশের নেতৃত্বে টেকনাফ থানা পুলিশ।

এদিকে মাদকবিরোধী অভিযানের সফলতার অংশ হিসাবে গত ১৬ ফেব্রুয়ারী ‘নিজেদের দোষ শিকার করে’ অন্ধকার জগৎ ছেড়ে আলোর পথে ফিরে আসার জন্য মাদক কারবারে জড়িত ও মাদকের তালিকায় অন্তর্ভুক্ত হওয়া ১০২ জন ব্যক্তি আত্মসমর্পন করেছেন।

অপরদিকে টেকনাফ সীমান্ত এলাকা থেকে মাদক পাচার প্রতিরোধ ও পাচারে জড়িত চিহ্নিত অপরাধীদের দমন করার জন্য দিনরাত কঠোর ভুমিকা পালন করে যাচ্ছে সীমান্ত প্রহরী টেকনাফ ২ ব‌্যাটালিয়ন বিজিবির সৈনিকরা। পাশাপাশি তারা মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের অনুপ্রবেশ, সীমান্ত এলাকার নানা অপরাধ কর্মকান্ড ও সন্ত্রাস দমনে পালন করছে কঠোর ভুমিকা।

মাদকবিরোধী চলমান ‘যুদ্ধে’ টেকনাফস্থ ২ ব‌্যাটালিয়ন বিজিবি সদস্যদের ভুমিকা চোখে পড়ার মতোই। এ ব্যাপারে বাংলাদেশ-মিয়ানমার অরক্ষিত সীমান্ত এলাকার একাংশের দায়িত্বপালনকারি কর্মকর্তা টেকনাফ ২ ব‌্যাটালিয়ন বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক শরিফুল ইসলাম জমাদ্দার বলেন, টেকনাফ-মিয়ানমার অরক্ষিত সীমান্ত এলাকাটি খুবই গুরুত্বপুর্ণ এলাকা।

তার মতে, সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে প্রতিনিয়ত নানা কৌশল অবলম্বন করে মিয়ানমার থেকে পাচার হয়ে আসছে মরণনেশা ইয়াবাসহ নানা প্রকার মাদকদ্রব্য। পাশাপাশি রয়েছে রোহিঙ্গাদের অবাধ বিচরণ ও অনুপ্রবেশ করার ঝুঁকি।

তিনি বলেন, এতো ঝুঁকি থাকার পরও আমাদের সীমান্ত প্রহরী বিজিবির সদস্যরা নিজ জীবনের ঝুঁকি নিয়ে এই অরক্ষিত সীমান্ত এলাকায় মাদক পাচার প্রতিরোধ ও রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে কঠোর পরিশ্রম করে যাচ্ছে প্রতিনিয়ত।

এদিকে সরকার ঘোষিত ‘চলো যাই যুদ্ধে, মাদকের বিরুদ্ধে’ চলমান অভিযানে বিজিবি সদস্যরা মাদক পাচার প্রতিরোধ ও মাদক কারবারীদের নির্মুল করার জন্য কঠোর ভুমিকা পালন অব্যাহত রেখেছে। সেই সুত্র ধরে বিজিবি সদস্যদের সাহসী অভিযানে মাত্র কয়েক মাসের মধ্যে মাদক কারবারে জড়িত ১০/১৫ জন অপরাধী ‘গোলাগুলি’তে নিহত হয়েছে। উদ্ধার করা হয়েছে লক্ষ লক্ষ ইয়াবা। সেই সুত্র ধরে ৩১ মার্চ রবিবার মাদক পাচারে জড়িত এক রোহিঙ্গা নারী নিহত হয়েছে।

বিজিবি কর্মকর্তা বলেন, আমাদের সদস্যরা এই সীমান্ত এলাকা দিয়ে রোহিঙ্গা সন্ত্রাসীদের যাতায়াত বা আশ্রয়-প্রশ্রয় বিষয়েও সজাগ রয়েছেন।
এবং টেকনাফ সীমান্তে যে কোন অপরাধমুলক কর্মকান্ড সংঘটিত হোক না কেন তা আমাদের সীমান্ত প্রহরী বিজিবি সৈনিকরা কঠোর হস্তে দমন করবে।

তবে স্থানীয় জনগণের সহযোগিতা একান্ত প্রয়োজন বলে মনে করেন তিনি।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments