সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৬:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কক্সবাজারে পুলিশের উপিস্থিতিতে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা টেকনাফে ৭ কোটি টাকার আইস ও ইয়াবা উদ্ধার, আটক ১ টেকনাফ স্থলবন্দর থেকে কর/শুল্ক ফাঁকি দিয়ে পাচারকালে ৭২লাখ টাকার অবৈধ মালামাল জব্দ- গ্রেফতার ৩ উখিয়ায় ৫০ হাজার ইয়াবা উদ্ধার : এক রোহিঙ্গাসহ তিন জন গ্রেফতার রোহিঙ্গা ক্যাম্পে নারী ও শিশু নির্যাতন রোধে ৮-এপিবিএন এর হটলাইন চমেক শিশু স্বাস্থ্য বিভাগের প্রধান হলেন অধ্যাপক ডা. রেজাউল করিম অবশেষে শুরু হচ্ছে টেকনাফ-কক্সবাজার সড়কের নির্মাণ কাজ উখিয়া ক্যাম্পে ডাকাতি প্রস্তুতিকালে অস্ত্রসহ ছয় রোহিঙ্গা গ্রেফতার বঙ্গোপসাগরে ভাসমান স্বর্ণ: বদলে দিতে পারে দেশের ভাগ্য! টেকনাফে পাহাড় থেকে অস্ত্রসহ ২ রোহিঙ্গা ডাকাত গ্রেফতার

টেকনাফের বাহারছড়া-হোয়াইক্যং পাহাড়ী ঢালাপথে সড়কের বেহাল দশা দেখার কেউ নেই

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৮ আগস্ট, ২০১৮
  • ১৯৮ Time View

নিজস্ব প্রতিনিধিঃ-

কক্সবাজারের সীমান্ত উপজেলার টেকনাফের বাহারছড়া-হোয়াইক্যং পাহাড়ী ঢালাপথের যানবাহন চলাচলের একমাত্র সড়কটির বেহাল ও দৈন্যদশায় জনভোগান্তি বৃদ্ধি পেয়েছে। মানবিক কারণে এই সড়কটি দ্রুত সংস্কারের দাবী উঠেছে।

তথ্যানুসন্ধানে জানা যায়,উপজেলার পাহাড়ী জনপদ হোয়াইক্যং বাজার হয়ে চাকমা পল্লী বেয়ে বনের আঁকা-বাঁকা পথে সড়ক ও জনপথ বিভাগের কার্পেটিং সড়ক উপকূলীয় বাহারছড়ার শাপলাপুর বাজারে মিলিত হয়েছে। এরফলে সাগর হতে আহরিত মাছ ও উৎপাদিত শাক-সবজি যানবাহনের মাধ্যমে বাজারজাত করে আসছে লোকজন।

তরতাজা শাক-সবজির জন্য স্থানীয়দের পাশাপাশি হ্নীলা ও পালংখালী হতে আগত লোকজনের চাহিদাও বেশী ছিল। তাই তাদের চলাচল এই সড়ক বেয়ে। প্রকৃতিপ্রেমী ও ভ্রমণ পিপাসু নারী-পুরুষ ঐতিহাসিক কুদুংগুহা দর্শনের জন্য ভিড় জমিয়ে আসতো।

অনেকে এই সড়ক দিয়ে স্বপ্নের মেরিন ড্রাইভ দর্শনে বের হতো। এক কথায় অত্র উপজেলার অন্যতম অর্থনৈতিক দ্বার হিসেবে পরিচিতি লাভ করেছে। সম্প্রতি রোহিঙ্গা অনুপ্রবেশ, বর্ষার ভারী বৃষ্টি, তাদের ত্রাণ ও ভারী পণ্য বোঝাই অধিক যানবাহন চলাচলের কারণে এই সড়কটি মরণ ফাঁদে রূপান্তরিত হয়েছে।

উক্ত সড়কের বেশীর ভাগ স্থানে ছোট-বড় অসংখ্য গর্তের সৃষ্টি হওয়ায় অটোরিক্সা, টমটম, মাহিন্দ্রারা, সিএনজি, চাঁন্দের গাড়ি, পিকআপ চলাচল করছে চরম ভোগান্তি ও ঝুঁকির মধ্যদিয়ে। এই কারণে মাঝে-মধ্যে দূঘর্টনাও ঘটছে। তাই এই জনগুরুত্বপূর্ণ সড়কটি দ্রুত মেরামত করার জন্য সংশ্লিষ্ট দপ্তরের সুদৃষ্টি কামনা করেছে ভোক্তভোগীরা।

এই ব্যাপারে হোয়াইক্যং সিএনজি, মাহিন্দ্রারা, ইজিবাইক, টমটম শ্রমিক ও চালক সমবায় সমিতির সভাপতি নুরুল আবছার বলেন, এই সড়কটির এখন চরম দূরাবস্থা বিরাজ করছে। তাই যত দ্রুত সম্ভব এই সড়কটি মেরামত করার দাবী জানাচ্ছি।

শামলাপুরের বাসিন্দা এনজিও কর্মী জালাল উদ্দিন বলেন,এই সড়কের বিভিন্ন পয়েন্টে অসংখ্য গর্ত সৃষ্টির ফলে ডাকাত দল উৎপেতে থাকে। লোকজন ভোগান্তি ও ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। তাই এই সড়কের মেরামত ও লোকজনের নিরাপদ চলাচল নিশ্চিত করতে হবে।

হোয়াইক্যং মডেল ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ নুর আহমদ আনোয়ারী বলেন, সড়কটির গাইডওয়াল এবং ড্রেনেজ ব্যবস্থাসহ সংস্কারের জন্য জিও এবং এনজিও সমন্বয় সভায় একাধিকবার উত্থাপন করে আরো প্রশ্স্থ করার আহবান জানানো হয়েছে।

জেলা সওজের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা জানান, আগামীতে মানুষের চলাচল সুবিধার্থে জনগুরুত্বপূর্ণ এই সড়কটি প্রশস্থকরণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠানো হবে।

স্থানীয় সাংসদ আলহাজ¦ আব্দুর রহমান বদি সাংবাদিকদের জানান,সড়কটি প্রশস্থকরণসহ দুই লাইনে উপনীত করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। যা অনুমোদনের অপেক্ষায় রয়েছে। স্বল্প সময়ে সড়কটি টেকসই উন্নয়নের মাধ্যমে মেরিন ড্রাইভসহ স্থানীয়দের কক্সবাজার সহজে যাতায়াতের সুযোগ করে দেওয়া হবে।

 

More News Of This Category
© All rights reserved © 2021 Alokito Teknaf
Handicraft By SHAH