সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৬:০৯ পূর্বাহ্ন

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে ভূমিকা রাখবে ওআইসি

Reporter Name
  • Update Time : বুধবার, ১২ সেপ্টেম্বর, ২০১৮
  • ১৭৯ Time View

ইসলামী সম্মেলন সংস্থা (ওআইসি’র) ডেপুটি সেক্রেটারি জেনারেল আলী আসগর মুহাম্মদী সিজানি বলেছেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসনে ওআইসি আন্তর্জাতিক মহলে রাজনৈতিক ও কূটনৈতিকভাবে ভূমিকা রাখবে। এ লক্ষ্যে ওআইসি মুসলিম উম্মাহ’র ঐক্য রক্ষা করে সার্বিকভাবে তৎপরতা অব্যাহত রেখেছে।

ওআইসি’র এ ভূমিকায় রোহিঙ্গারা সম্মানজনক নাগরিক অধিকার ও মর্যাদা নিয়ে স্বদেশে ফিরতে পারবে বলেও আশাবাদ ব্যক্ত করেন আলী আসগর মুহাম্মদী সিজানি।

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে দেশী-বিদেশী সংবাদমাধ্যমকে এসব কথা বলেন ওআইসি’র ডেপুটি সেক্রেটারি জেনারেল।

বুধবার দুপুরে ওআইসি’র ডেপুটি সেক্রেটারি জেনারেল আলী আসগর মুহাম্মদী সিজিনির নেতৃত্বে সংস্থাটির সদস্যভভূক্ত নয়টি দেশের পার্লামেন্ট সদস্যরা উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

সকাল ১১ টার দিকে ওআইসি’র প্রতিনিধি দল কক্সবাজার বিমানবন্দর থেকে সরাসরি উখিয়ার কুতুপালং ক্যাম্প সংলগ্ন ইউএনএইচসিআর’র ট্রানজিট ক্যাম্প পরিদর্শনে পৌঁছেন। এসময় সেখানে অবস্থানকারী নতুন আসা ৫০ জন রোহিঙ্গা নারী-পুরুষের সঙ্গে প্রায় ঘণ্টাব্যাপী কথা বলেন এবং তাদের খোঁজ-খবর নেন। রোহিঙ্গারাও প্রতিনিধি দলটির কাছে তাদের উপর চালানো নির্যাতন-নিপীড়নের কাহিনী তুলে ধরেন।

এরপর ওআইসি’র প্রতিনিধি দলের সদস্যরা কুতুপালং ডি-৪ ক্যাম্প পরিদর্শনে যান। সেখানে ইউএনএইচসিআর’র সম্প্রসারিত কার্যক্রম ঘুরে ঘুরে দেখেন এবং নির্যাতিত রোহিঙ্গার সঙ্গে কথা বলেন।

পরিদর্শন শেষে বেলা সাড়ে ১২ টার দিকে পৌঁছেন কুতুপালং লম্বাশিয়া ক্যাম্প। সেখানে ইউএনএফপিএ’র নারী বান্ধব কেন্দ্রে পরিদর্শন করেন এবং নির্যাতিত নারীদের সঙ্গে কথা বলেন ও খোঁজ-খবর নেন। এসময় সেখানকার ইউনিসেফ পরিচালিত শিশু বান্ধব কেন্দ্রও পরিদর্শন করেন প্রতিনিধি দলটি। এর পর কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের ডি-৫ এ সাংবাদিকদের কাছে ওআইসি’র ডেপুটি সেক্রেটারি জেনারেল আলী আসগর মুহাম্মদী সিজানি বলেন, রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসনে ওআইসি আন্তর্জাতিক মহলে রাজনৈতিক ও কূটনৈতিকভাবে ভূমিকা রাখবে।

পরে প্রতিনিধি দলটি সেখান থেকে দুপুর ২ টার দিকে কক্সবাজারের উদ্দ্যেশে রওনা দেন। কক্সবাজার পৌঁছে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে এক বৈঠকে মিলিত হন। বৈঠক শেষে প্রতিনিধি দলটির সদস্যরা ঢাকায় ফিরে যান।

ওআইসি’র ডেপুটি সেক্রেটারি জেনারেল আলী আসগর মুহাম্মদী সিজানির নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে উপস্থিত ছিলেন ডাইরেক্টর অব কনফারেন্স জাহিদ হাসান করাইশি, ইরানের সংসদ সদস্য ছৈয়দ হিমায়েত মিরজাদি ও মোহাম্মদ হোসাইন কুর্ডলু, তুরস্কের হেড অব ডেলিগেশন ওরহান এ্যাটালাই ও মমতাজ জারনি, মালয়েশিয়ার ডেপুটি স্পীকার রশিদ বিন হাসানুন ও মহসীন বিন আব্দুল মালেক, আলজেরিয়ার সংসদ সদস্য ইউসেফ এডজিদা, সুদানের ওমর ইবনে দাউদ, মরক্কোর মোহাম্মদ ওজাইন এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব স্বর্ণালী চন্দা প্রমুখ।

পরে প্রতিনিধি দলটি সেখান থেকে দুপুর দুইটার দিকে কক্সবাজারের উদ্দেশ্যে রওনা দেন। কক্সবাজার পৌঁছে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে এক বৈঠকে মিলিত হন। বৈঠক শেষে প্রতিনিধি দলটির সদস্যরা ঢাকায় ফিরে যান।

More News Of This Category
© All rights reserved © 2021 Alokito Teknaf
Handicraft By SHAH