বাড়িআলোকিত টেকনাফঅভিশপ্ত জীবন থেকে ফিরল ৯৬ দস্যু

অভিশপ্ত জীবন থেকে ফিরল ৯৬ দস্যু

শাহ্‌ মুহাম্মদ রুবেল।

তালিকাভুক্ত ৯৬ জন জলদস্যু, অবৈধ অস্ত্রধারী ও অস্ত্র তৈরির কারিগরকে সেফহোম থেকে প্রিজন ভ্যানে করে অনুষ্ঠানস্থলে আনা হয়। পুলিশ লাইন মসজিদের ইমাম আব্দুল মান্নানের কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু করা হয় আনুষ্ঠানিকতা। প্রথমে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয় আত্মসমর্পণকারীদের। জীবনের ভুল স্বীকার করে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিরাজ বাহিনীর প্রধান সিরাজদৌল্লাহ। অভিশপ্ত জীবন থেকে ফিরে মুক্ত জীবনের চিত্র তুলে ধরেন গত  বছর আত্মসমর্পণকারী জলদস্যু নুরুল আমিন।

ঠিক এমনটাই ছিল কক্সবাজার জেলা পুলিশের আয়োজনে ‘আত্মসমর্পণ’ অনুষ্ঠানের শুরু দিকের চিত্র। শনিবার (২৩ নভেম্বর) সকাল সোয়া ১১টার দিকে জেলার মহেশখালীর কালারমারছড়া ইউনিয়ন পরিষদের মাঠে এ আয়োজন করা হয়।

এ সময় ৫৫টি অস্ত্র, ২৭৫টি গুলিসহ সাগর উপকূলের ১২ বাহিনীর ৯৬ সদস্য আত্মসমর্পণ করেন। সেখানে শীর্ষস্থানীয় ১২ জন অস্ত্র তৈরির কারিগরও রয়েছে।

আত্মসমর্পণকারীদের মধ্যে রয়েছেন–অস্ত্র তৈরির কারিগর জাফর আলম, মহেশখালীর কালারমারছড়ার আলোচিত জিয়া বাহিনীর প্রধান জিয়াউর রহমান জিয়া, তার বাহিনীর সদস্য মানিক, আয়াতুল্লাহ, আব্দুস শুকুর, সিরিপ মিয়া, একরাম ও বশিরসহ অন্তত ১৫ জন।

চেয়ারম্যান তারেক শরীফের অনুসারী হিসেবে পরিচিত কালা জাহাঙ্গীর বাহিনীর প্রধান জাহাঙ্গীর আলম, সদস্য আবুলু, সোনা মিয়া, জমির উদ্দীনসহ প্রায় ১৫ জন। নুনাছড়ির মাহমুদুল্লাহ বাহিনীর প্রধান মোহাম্মদ আলী, সেকেন্ড ইন কমান্ড বদাইয়াসহ ১৫ জন। ঝাপুয়ার সিরাজ বাহিনীর প্রধান সিরাজউদ্দৌল্লাহ, নলবিলার মুজিব বাহিনীর প্রধান মজিবুর রহমান প্রকাশ, কুতুবদিয়ার লেমশীখালীর কালু বাহিনীর প্রধান কালু প্রকাশসহ তার বাহিনীর ১৫ থেকে ২০ জন।

এ দিন দস্যুদের স্বাভাবিক জীবনে ফিরে আসা উপলক্ষে ‘আত্মসমর্পণ’ অনুষ্ঠানের মধ্যস্থতা করেন- আনন্দ টিভির চট্টগ্রাম ব্যুরো ইনচার্জ এমএম আকরাম হোসাইন। আত্মসমর্পণকারী প্রত্যেককে দেওয়া হয় ৫০ হাজার টাকার আর্থিক অনুদান। পরে তাদের অস্ত্র আইনের মামলায় গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন- পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এছাড়াও উপস্থিত ছিলেন- জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, সাংসদ জাফর আলম, আশেক উল্লাহ রফিক, সাইমুম সরওয়ার কমল, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী প্রমুখ।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments