বাড়িকক্সবাজারউখিয়াউখিয়ায় ব্রি ৮৪ জাতের প্রদর্শনী খামারের শস্য কর্তন

উখিয়ায় ব্রি ৮৪ জাতের প্রদর্শনী খামারের শস্য কর্তন

এম. সালাহ উদ্দিন আকাশ, উখিয়া

উখিয়ায় নতুন ব্রি ৮৪ নম্বর জাতের বুরো চাষের প্রদর্শনী খামারের নমুনা শস্য কর্তন অনুষ্ঠিত হয়েছে। কৃষি সম্প্রসারণ বিভাগের রাজস্ব খাতের আওতায় নতুন জাতের ধান বীজ স্থানীয় চাষীদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়।

বুধবার (২১ এপ্রিল) উপজেলার রত্নাপালং ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড কোট বাজার সংলগ্ন এলাকায় শস্য কর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার- প্রসেনজিৎ তালুকদার। এ সময় উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোস্তাক আহমেদ, উপজেলা পরিসংখ্যান অফিসের প্রতিনিধি আজিজুর রহমান সহ স্থানীয় চাষীরা উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি অফিসার প্রসেনজিৎ তালুকদার জানান, কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত ব্রি৮৪ নতুন জাতের বীজ দিয়ে বুরো চাষের জন্য আমরা কৃষকদেরকে উদ্বুদ্ধ করে যাচ্ছি । এই নতুন জাতে বীজ দিয়ে চাষাবাদ করে সাফল্য পেয়েছে কৃষকরা। তিনি বলেন কৃষি বিভাগ হতে চাষীদের মাঝে বিনামূল্যে বীজ, কীটনাশক সহ কৃষি উপকরণ বিতরণ করা হয়।

উপসহকারী কৃষি কর্মকর্তা মোস্তাক আহমেদ বলেন , প্রথমবারের মত নতুন ৮৪ নম্বর জাতের বুরো চাষে আশানুরূপ ফলন উৎপাদন সম্ভব হয়েছে। নতুন জাতের বীজ দিয়ে চাষাবাদে আগ্রহী হচ্ছে স্থানীয় চাষীরা।

কৃষি নুর নবী বলেন, উপজেলার কৃষি অফিসের সার্বিক সহযোগিতায় নতুন ব্রি ৮৪ নম্বর জাতের চাষ করে অধিক ফলন উৎপাদন দেখে বেশ ভালো লাগছে

RELATED ARTICLES

Most Popular

Recent Comments