বাড়িআলোকিত টেকনাফকাঁটা তারের বেড়া হবে রোহিঙ্গা ক্যাম্পে

কাঁটা তারের বেড়া হবে রোহিঙ্গা ক্যাম্পে

নিউজ ডেস্ক।

দেশকে চ্যালেঞ্জের মুখে ফেলে দেয়া রোহিঙ্গাদের ক্যাম্পের মধ্যে সীমাবদ্ধ রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশে কাঁটা তারের বেড়া নির্মাণ করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল বৃহস্পতিবার দুপুরে নগরীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে উইমেন পুলিশ এওয়ার্ড প্রদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, জাতিগত নিধনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে অবস্থান নেয়া রোহিঙ্গা শরণার্থীরা দেশের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। অতর্কিতভাবে এত অল্প সময়ের মধ্যে লক্ষ লক্ষ রোহিঙ্গা ঢুকে পড়বে আমাদের ধারণা ছিল না। ধারণা থাকলে আমরা ব্যবস্থা গ্রহণ করতাম।
তিনি আরো বলেন, আপনার জানেন, সবাই দেখেছেন। সেদিন লাখ লাখ রোহিঙ্গা নাফ নদীর তীরে অপেক্ষা করছিল। প্রধানমন্ত্রী ও তার বোনের চোখে অশ্রু ঝড়েছে। তিনি তাদের প্রবেশ করতে দিয়েছেন। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে এটি বড় একটি চ্যালেঞ্জের কারণ হয়ে দাঁড়িয়েছে। কেবল নিরাপত্তা নয়, ওই জায়গার বন উজাড় হয়ে গেছে। সাময়িক অনেক পরিবর্তনও এসেছে। তবে এখনও আমরা পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করতে পারিনি। রোহিঙ্গারা যেনো ক্যাম্পের বাহিরে যেতে না পারে, সেজন্য কাঁটা তারের বেড়া করতে চেয়েছিলাম তাও করতে পারিনি। তবে প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা কাঁটা তার ব্যবহার করব, যাতে রোহিঙ্গারা ক্যাম্পের বাহিরে যেতে না পারে। একইসাথে ক্যাম্পের ভিতরে কোনো অরাজকতা সৃষ্টি করতে না পারে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে। তাদের অন্যত্র সরিয়ে নেওয়ার একটি পরিকল্পনা নিয়েছেন প্রধানমন্ত্রী। আমরা এতটুকু আশ্বাস দিতে পারি তারা কোনো ধরনের অপরাধ কর্মকান্ডে জড়ানোর আগে পুলিশ ব্যবস্থা নিবে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments